Fixed Deposit high interest

ব্যাংকে সুদের হার দেশের আর্থিক পরিস্থিতির ওপরে নির্ভর করে। Fixed Deposit এ টাকা রেখে মাসে মাসে নিশ্চিত আয়ের ব্যাপারে উৎসাহ দেখা যায় অনেকের মধ্যেই। তবে সুদের হার কমে যাওয়ার ফলে এই FD তে বিনিয়োগ থেকে অনেকেই দূরে সরে এসেছেন। তবে এবারে তাদের জন্য আসছে দারুণ সুখবর! চলুন দেখে নেওয়া যাক।

Advertisement

2টি ব্যাংক এই Fixed Deposit তথা FD এর সুদের হারে তথা Interest Rate হিসেবে দিচ্ছে দারুণ লাভ!

ব্যাংক তার বিভিন্ন ক্ষেত্রে সুদের হার তথা Interest Rate পরিবর্তন করে রেপ রেট এর অপর নির্ভর করেই। বেশ কয়েক বছর দেশের আর্থিক পরিস্থিতির দিকে তাকিয়ে সুদের হার তেমন একটা বৃদ্ধি ঘটায় নি কোন ব্যাংক। তবে এবারে এই সুদের হার নিয়ে সুখবর জেনে নিন।

তবে এবারে রেপো রেট বেড়ে যাওয়ার ফলে Fixed Deposit এর সুদের হার বৃদ্ধি পেতে পারে বিভিন্ন ব্যাংকে। ভারতের সমস্ত আর্থিক বিষয়ে RBI তথা রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া নীতি নির্ধারণ করে থাকে। এই ডিসেম্বরেই রেপো রেট বৃদ্ধি পাওয়ার ফলে বিভিন্ন ব্যাংক তাদের Fixed Deposit সুদের হারের পরিবর্তন আনতে চলেছে।

Ads

ডিসেম্বরেই এই রেপো রেট বেড়েছে 35 বেসিস পয়েন্ট। এর ফলে পলিসি রেপো রেট বেড়ে হয়েছে 6.25% যা পূর্বের অর্থাৎ 2018 সালের হিসেবে এখন পর্যন্ত পৌঁছেছে সর্বোচ্চ স্তরে। এর সাথেই এই আর্থিক বছরে সব মিলিয়ে REPO Rate তথা Repurchase Agreement or Repurchasing Option বেড়েছে 225 পয়েন্ট।

Advertisement

মাসিক 50 হাজার টাকা পেনশন পেতে সরকারি প্রকল্পে অল্প অল্প করেই বিনিয়োগ। বিশদে দেখুন।

এই সমস্ত কারণে বিভিন্ন ব্যাংক তাদের গ্রাহকদের থেকে আমানত জমা এর ক্ষেত্রে সুদের হার বাড়াতে চলেছে। এক্ষেত্রে আপনি আপনার নিজের ব্যাংকে এই ব্যাপারে বিশেষ খোঁজ করে দেখতে পারেন। এছাড়াও ব্যাংক ঋণের ক্ষেত্রেও সুদের হার বাড়াবে বলেই খবর।

Advertisement

বিভিন্ন স্মল ফিন্যান্স ব্যাংকগুলিতে Fixed Deposit এর সুদের হার বেশি থাকে। বর্তমানে সূর্যোদয় স্মল ফিন্যান্স ব্যাংক, উজ্জীবন ব্যাংক, ESAF ব্যাংক, Unity Small Finance Bank, Jana Small Finance Bank, উৎকর্ষ ব্যাংক ইত্যাদি ব্যাঙ্কগুলিতে Fixed Deposit এর সুদের হার অনেকটাই।

Ads

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (PNB) গ্রাহকদের টাকা তোলায় নিষেধাজ্ঞা, 1 দিন সময় দিলো রিজার্ভ ব্যাংক।

এছাড়া আরও নানা ধরণের স্থায়ী আমানতের বিষয়ে খবর পেতে আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন। আপনার কোন মতামত থাকলে অবশ্যই জানান আমদের কমেন্ট বক্সে। এছাড়া চাকরি, ব্যবসা, স্কুল, কলেজ, টেলিকম সংক্রান্ত বিষয়ে খবর পেতে দেখতে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *