Fixed Deposit – বাম্পার সুদের অফার দিচ্ছে এই নামী ব্যাংক, তবে শেষ তারিখ 31শে মার্চ। বিস্তারিত দেখুন।

নিজের সঞ্চয়কে আরও বেশি সুরক্ষিত এবং লাভজনক করে তুলতে Fixed Deposit Scheme অন্যতম। তবে সঠিক সময়ে সঠিক সুযোগের ব্যবহার করতে না পারলে সুবিধা গুলি থেকে বঞ্চিত হন অনেকেই। সেক্ষেত্রে তাদের আর্থিক ক্ষতির সম্ভাবনা হয়ে থাকে। তাই আর দেরি না করে জেনে নেওয়া যাক, কিভাবে বিনিয়োগ করল আপনি পাবেন বাম্পার লাভ! কত রাখলে, কত Interest পাবেন, জেনে নিন।

Advertisement

Fixed Deposit এর সেরা সুযোগ, হাতছাড়া না করে সিদ্ধান্ত নিন।

ব্যাঙ্ক গ্রাহকদের জন্য সুখবর। এবার ৭০০ দিনের ফিক্সড ডিপোজিটে মিলবে ৮ শতাংশ হারে সুদ। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বাড়িয়েছে রেপো রেটের হার। এরপর থেকেই দেশের প্রায় প্রতিটি সরকারি এবং বেসরকারি ব্যাঙ্ক Fixed Deposit – এ তাদের সুদের হার বৃদ্ধি করেছে। ৭০০ দিনের Fixed Deposit – এর ক্ষেত্রে দেওয়া হবে ৮ শতাংশ হারে সুদ, এই বিশেষ অফারটি দিচ্ছে IDBI ব্যাঙ্ক।

ব্যাঙ্কের ২ কোটি টাকার কম সমস্ত ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়ানো হয়েছে। IDBI ব্যাঙ্কের তরফে এখন ৭০০ দিনের Fixed Deposit – এ সাধারণ গ্রাহকদের জন্য ৭.২৫ শতাংশ হারে সুদ দিচ্ছে ব্যাঙ্ক। তবে প্রবীণ নাগরিকদের জন্য এই এফডিতে সুদের হার ধার্য করা হয়েছে ৮ শতাংশ। IDB। ব্যাঙ্কের ওয়েবসাইটে উপলব্ধ তথ্য জানাচ্ছে, ফিক্সড ডিপোজিটে নতুন সুদের হার ১৩ ফেব্রুয়ারি ২০২৩ থেকে কার্যকর হয়েছে।

Ads

রেশন কার্ড থাকলেই, ফ্রি রেশনের সাথে পাবেন নগদ টাকা, সরকারের নতুন সিদ্ধান্তে খুশি জনগণ।

অন্যদিকে ৩০ দিন পর্যন্ত Fixed Deposit – এ মিলছে ৩ শতাংশ সুদ। ব্যাঙ্ক ৩১ থেকে ৪৫ দিন মেয়াদী এফডির উপর ৩.৩৫ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। ৪৬ থেকে ৯০ দিনের এফডির ৪.২৫ শতাংশ সুদের হার মিলছে এবং ৯১ দিন থেকে ৬ মাসের মধ্যে এফডিগুলির জন্য ৪.৭৫ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। এক দিন থেকে এক বছর মেয়াদযুক্ত এফডির উপর মিলছে ৫.৫০ শতাংশ হারে সুদ।

Advertisement

2 বছরের বেশি পুরনো আধার কার্ড থাকলেই আপডেট করতে হবে, নইলে ঝামেলায় পড়বেন।

এক বছর থেকে দুই বছরের মধ্যে এফডিতে ৬.৭৫ শতাংশ হারে সুদ দিচ্ছে ব্যাঙ্ক। IDBI ব্যাঙ্ক এখন ৫ বছরের জন্য ট্যাক্স সেভার ফিক্সড ডিপোজিটে সাধারণ জনগণের জন্য ৬.২৫ শতাংশ হারে সুদ দিলেও প্রবীণদের জন্য দিচ্ছে ৭ শতাংশ হারে সুদ। এছাড়াও বয়স্কদের জন্য বিশেষ স্কিম আছে IDBI ব্যাঙ্কের।

Advertisement

যার নাম IDBI নমন সিনিয়র সিটিজেন ডিপোজিট। এই স্কিমে প্রতি বছর ০.২৫ শতাংশ অতিরিক্ত সুদ দেওয়া হয়। তবে স্কিমটি কেবলমাত্র এক বছরের বেশি এবং দশ বছর পর্যন্ত মেয়াদের জন্যই প্রযোজ্য। স্কিমে টাকা রাখার যাবে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত। এমন আরও আপডেট পেতে দেখতে থাকুন সুখবর বাংলা।
Written by Parna Banerjee.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement