Railway Ticket – ট্রেনের টিকিট কাটলেই মিলবে Free Wifi সহ আরও একাধিক সুবিধা।

প্রবীণ নাগরিকরা অভিজ্ঞতার ভিত্তিতে হোক বা অন্যান্য বিশেষ কারনে (Railway Ticket) তারা আমাদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। পরিবার যেমন বয়স্ক নাগরিকদের দেখভাল করে একিভাবে আমদের সরকার তাদের যত্ন নেন। তাদের জন্যে সরকার অনেক বড় বড় পদক্ষেপ নিয়েছে। ভারতীয় রেলওয়ে প্রবীণ নাগরিক, প্রতিবন্ধী, গর্ভবতী মহিলাদের অনেক অতিরিক্ত সুবিধা দিয়ে থাকে। এই ট্রেনের টিকিট কেনার পর আপনি বিনামূল্যে অনেক সুবিধা পেতে পারেন, যা অনেক যাত্রীই জানেন না। চলতি বছরে ভারতীয়ও রেল দপ্তর আরও সুবিধা নিয়ে এলো এই নাগরিকদের জন্য।

Advertisement

Get Many Benefits by Buying Railway Ticket

রেলওয়ের নিয়ম অনুযায়ী, ৬০ বছর বয়সী পুরুষ এবং ৫৮ বছর বয়সী মহিলা নাগরিককে প্রবীণ নাগরিক হিসাবে বিবেচনা করা হয়। মহিলা নাগরিকদের জন্য ৫০% এবং পুরুষ নাগরিকদের জন্য ৪০% ছাড় ছিল। একটি বৈধ টিকিট (Railway Ticket) নেওয়ার পরে, আপনি ট্রেনের আগমনের ২ ঘন্টা আগে এবং যাত্রা শেষ হওয়ার ২ ঘন্টা পরে দিনের সময় বিনামূল্যে ওয়েটিং রুম ব্যবহার করতে পারেন।

আর রাতের বেলায় ট্রেন লেট হলে ৬ ঘণ্টা বিনামূল্যে ওয়েটিং রুম পাওয়া যায়। এছাড়া সমস্ত যাত্রীরাই রেল স্টেশনে ফ্রীতে পেয়ে জান WIFI যেখানে আপনারা ফ্রীতে ইন্টারনেট ব্যবহার করতে পারেন। আধা ঘণ্টা বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা ব্যবহার করার পর যাত্রীরা রেলটেল থেকে তাদের পছন্দের একটি প্ল্যান নিতে পারবেন। প্ল্যাটফর্মে ১০ টাকায় ৫ জিবি ডেটা এবং ১৫ টাকায় ১০ জিবি ডেটা পাওয়া যায় যার ভ্যালিড থাকে ১ দিনের জন্য (Railway Ticket).

Ads

এখন আধার কার্ড মেটাবে টাকার প্রয়োজন! মাত্র 5 মিনিটে মিলবে 5 লাখ টাকা লোন পেতে আবেদন করুন।

রেলের যে ট্রেনগুলিতে কোচ সংরক্ষিত থাকে, সেখানে কিছু আসন অর্থাৎ প্রবীণ নাগরিকদের জন্য সংরক্ষিত থাকে। প্রতিটি স্লিপার কোচে বয়স্ক নাগরিকদের জন্য প্রায় ৬টি লোয়ার বার্থ সংরক্ষিত রয়েছে। ৪৫ বছরের বেশি বয়সী মহিলা এবং গর্ভবতী মহিলাদেরও শুধুমাত্র এই আসনগুলিতে স্থান দেওয়া হয়। টিকিট থাকলে আপনি অল্প খরচে ক্লোক রুমে আপনার ব্যাগ, ট্রাভেল ব্যাগ রাখতে পারবেন (Railway Ticket).

Advertisement
Aadhar Card Deactivate বা আধার কার্ড নিষ্ক্রিয়

প্রথম ২৪ ঘন্টার জন্য ১৫ টাকা, পরবর্তী ২৪ ঘন্টার জন্য ২০ টাকা দিতে হবে। এছাড়া ট্রেনে যাতায়াতকারী যাত্রীরা রেলওয়ে থেকে বিনামূল্যে চিকিৎসা সুবিধা পান। যেকোনো নাগরিকদের বিশেষ করে বয়স্ক নাগরিকদের চলন্ত দূরপাল্লার ট্রেনে বা রেগুলার ট্রেনে ভীরের জন্য বা যেকোনো কারনে অসুস্থতা হতে পারে। সেক্ষেত্রে আপনি TTE এর সাথে যোগাযোগের মাধ্যমে রেল দপ্তরের অধিনে বিনা মূল্যে চিকিৎসা করাতে পারেন।

Advertisement

ভারতীয় রেলের সাথে ব্যবসা করে নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ। সেই সাথে প্রতিমাসে মোটা টাকা ও সরকারি চাকরির সমান সুবিধা!!

এছাড়াও বড় বড় স্টেশনগুলিতে বৃদ্ধ নাগরিকদের জন্য হুইল চেয়ার দেওয়া হয়। দেশের সবচেয়ে বড় চারটি শহরে প্রবীণদের জন্য থাকে আরও বিশেষ সুবিধা। আশা করা যাচ্ছে পরবর্তীতে রেল দপ্তর নানান প্রযুক্তির ব্যবহারে ভারতীও রেল দপ্তর সাধারন জনগন সহ বৃদ্ধ, নবীন, প্রবীণ সকলের জন্য আরও ভালো সার্ভিস প্রদান করবে (Railway Ticket).

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement