2000 টাকার নোট বাতিল (RS 2000 note Ban)

2000 টাকার নোট বাতিল ইস্যুকে কেন্দ্র করে নতুন নতুন পন্থা অবলম্বন, আর স্বভাবতই নেট দুনিয়ায় ভাইরাল। সোশ্যাল মিডিয়া জুড়ে ছড়িয়ে পড়েছে এই পোস্ট। লক্ষ লক্ষ ভিউজ এসেছে। এখন এই পোস্টকে ঘিরেই নেট দুনিয়ায় চর্চা তুঙ্গে। 2000 টাকার নোট নিয়ে কি আছে ওই পোস্টে?

Advertisement

২০০০ টাকার পরিবর্তে ২১০০ টাকার জিনিস পাবেন। অর্থাৎ ২০০০ টাকা দিন, আর সেই দোকান থেকে ২১০০ টাকার জিনিস কিনে নিন। এপর্যন্ত শুনে একটু আশ্চর্য হবেন। তবে ঘটনাটি সোশ্যাল মিডিয়ার (Social Media) দৌলতে রীতিমতো ভাইরাল (Viral) রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার ঘোষণা অনুযায়ী, ২০০০ টাকার নোট ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখের মধ্যে ব্যাংকে গিয়ে জমা দিয়ে দিতে হবে। পাশাপাশি, ২ হাজার টাকার নোট বদল করেও নিতে পারবেন।

আর তারপর থেকেই সেই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে দেশ জুড়ে। যখন ব্যাংকে 2000 টাকার নোট জমা দেবেন বা বদল করবেন, তার বদলে আপনি 2000 টাকাই পাবেন। অথচ দিল্লির একটি দোকানে ২ হাজার টাকার নোট দিলে ২১০০ টাকার জিনিস পাবেন। দোকানদারের এই বিজ্ঞাপনী চমক রীতিমতো নজর কেড়েছে নেট দুনিয়ার।

Ads

দেখা যাচ্ছে, দিল্লির জিটিবি নগরের একটি মাংসের দোকান এই বিজ্ঞাপন (Delhi Meat Shop Announces Give 2000 Rs, and Take 2100 Rs,) দিয়েছে। দোকানটির নাম সরদার মিট শপ। দিল্লির এই মাংসের দোকানের সামনে ২০০০ টাকার গোলাপী রঙের নোটের বড় প্রিন্ট আউটের সঙ্গে পোস্টার সেটে দেওয়া হয়েছে। সেই পোস্টারে লেখা রয়েছে, ২০০০ টাকা দিন, ২১০০ টাকার জিনিস নিন। আর দোকানদারের এই চমকদার বিজ্ঞাপনের ক্যাপশন (Advertising Caption) নেট দুনিয়া জুড়ে রীতিমতো ভাইরাল।

Advertisement
How to Grow Youtube Channel - শুধুমাত্র মোবাইল দিয়ে ইউটিউব চ‍্যানেল

টুইটারে এক ব্যক্তি সেটা পোস্ট করার সঙ্গে সঙ্গেই বহু ভিউস এসেছে। নেট দুনিয়ায় সকলেই আলোচনা করছেন দোকানদারের উদ্ভাবনী ক্ষমতা নিয়ে। দিল্লির ওই দোকানদার বর্তমান সময়কে বুদ্ধি খাটিয়ে কাজে লাগিয়ে যেভাবে চমক তৈরি করেছেন, এই মুহূর্তে সোশ্যাল মিডিয়া জুড়ে তার এই বিজ্ঞাপনের পোস্টকে ঘিরেই চর্চা তুঙ্গে উঠেছে। RBI এর তরফে ২ হাজার টাকার নোট বাতিল (2000 Currency Cancel) করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

তবে গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ৩০ সেপ্টেম্বর এর মধ্যে ২০০০ টাকার নোট জমা দিয়ে দিলেও তারপরেও এই নোট অবৈধ হবে না। যদিও সমস্ত 2000 টাকার নোট যদি বাজার থেকে তুলে নেওয়া হয়, তাহলে তারপর বৈধ আর অবৈধ বিষয়টি আদৌ বাস্তবে থাকছে কিনা, তা নিয়েও প্রশ্ন রয়েছে। সে যাই হোক, RBI- এর এই সিদ্ধান্তের পর থেকেই সোশ্যাল মিডিয়া জুড়ে বহু মিম (Social Media MIM) তৈরি হয়েছে।

Ads

আরও পড়ুন, ট্রেনের টিকিট কাটা নিয়ে নিত্যযাত্রীদের জন্য জরুরি ঘোষণা করলো রেল

আর সেই সব মজাদার মিম একেবারে নেটদুনিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। ছড়িয়ে পড়েছে Twitter, Facebook, Instagram, Snapchat, Pinterest, Youtube থেকে শুরু করে ডিজিটাল দুনিয়ায়। ইতিমধ্যেই আমূল (Amul) এবং জোম‍্যাটো (Zomato) ২০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পরেই মজাদার পোস্ট করেছে নেট দুনিয়ায়। যা নিয়ে রীতিমতো মজাদার চর্চা চলছেই। আর এবার দিল্লির এই মাংসের দোকানের সিদ্ধান্তকে ঘিরে সোশ্যাল মিডিয়া তোলপাড়।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *