Google Photomath - গুগুল ফটোম্যাথ

অঙ্ক হল এমনই একটি বিষয় যেটা ছাত্রছাত্রীরা সব সময় ভয় পায়। আর এই ভয়কেই জয় করার জন্য Google Photomath বা গুগুল ফটোম্যাথ নামক একটি Apps. যেটা দিয়ে ছাত্রছাত্রীরা খুব সজজেই অঙ্কের সমাধান করতে পারবে। ছাত্র বয়স থেকেই সব বিষয়ের মধ্যে অঙ্ক বিষয়টি কেমন যেন একটু ভয়ের। কোনো স্কুল ছাত্র ছাত্রীকে তার প্রিয় বিষয় জিজ্ঞেস করলেই হাতে গোনা কয়েকজন উত্তর দেয় অঙ্ক প্রিয় বিষয়। আসলে ছাত্র বয়সে কমবেশি প্রত্যেকের কাছেই অংক বিষয়টা জটিল ও সমস্যার মনে হয়। আর ভয় পায় বলেই অঙ্ক কম প্র্যাকটিস করে তাই অঙ্কের প্রতি ভয়টা আরও জাকিয়ে বসে।

Advertisement

Google Photomath App will Solved All Maths Problems

বিশেষ করে অনেকের কাছেই শোনা যায় ত্রিকোণমিতি, বা বীজগণিত এর সমীকরণ (Google Photomath) কিছুতেই মাথায় ঢোকে না। তবে অঙ্ক এমন এক বিষয় তুমি যত ভয় কম পাবে যত প্র্যাকটিস করবে ততই অঙ্ক নামক ভীতি দূর হবে মন থেকে। আর একবার দূর হয়ে গেলেই সারাদিন অঙ্ক করতেই মন চাইবে। জীবনে পথে চলতে গেলে অঙ্ক খুবই ভূমিকা রাখে।

কারণ চাকরির পরীক্ষায় অঙ্ক একটা গুরুত্বপূর্ণ পার্ট। তাই ছাত্র জীবন থেকেই অঙ্ক খুব ভালো করে বুঝে না করলে বড়ো হয়ে সমস্যায় পড়তে হয়। আপনিও কি আপনার সন্তানের জন্য চিন্তিত? সেও কি অঙ্ক ভীতি নিয়ে আছে তাহলে আর চিন্তা নেই কারণ অঙ্কের সহজ টেকনিক নিয়ে এসেছে গুগল (Google). জেনে নিন সম্পূর্ণ বিষয়টি।

Ads

এই অঙ্কের সহজ টেকনিক নিয়ে এসছে Google Photomath বা গুগুল ফটোম্যাথ নামের একটি নয়া বা বলা ভালো সদ্য অধিগ্রহণ করা একটি শিক্ষণমূলক অ্যাপ্লিকেশন। এই অ্যাপ্লিকেশন ক্যামেরা দিয়ে তোলা যেকোনো ধরণের গাণিতিক সমস্যার পর্যায়ক্রমিক ধাপ অনুসরণে সমাধান প্রদান করে।

Advertisement

এই Google Photomath বা গুগুল ফটোম্যাথ এর ফলে আপনার সন্তান অনেক জটিল অঙ্কের সহজ সমাধান কিভাবে করে খুব সহজেই বুঝতে পারবে। মূলত এই স্মার্ট ক্যামেরা ক্যালকুলেটর তথা ম্যাথ অ্যাসিস্টেন্ট অ্যাপ নিজেদের ইকো-সিস্টেমে ইন্টিগ্রেশনের মাধ্যমে Google তাদের এডুকেশন পোর্টফোলিও -কে আরো প্রসারিত করার চেষ্টা করছে।

Advertisement

প্রসঙ্গত, এই অ্যাপ টি নতুন নয়। ১০ বছর আগে ২০১৪ সাল থেকেই Google Photomath অ্যাপটি সূচনা হয়েছে। অ্যাপটি ২০২২ সালের মে মাসে অধিগ্রহন করতে দেখা যায় এবং প্রয়োজনীয় নিয়ন্ত্রক অনুমোদনের কাজ সম্পন্ন করে, এরপর ২০২৩ সালের মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে অ্যাপটি অধিগ্রহণ করে।

Ads

আর তারপরেই বিশ্বের অন্যতম একটি অ্যাপ হিসাবে Google Photomath বা গুগুল ফোটোম্যাথ নিজেকে প্রতিষ্ঠিত করেছে। যার মাধ্যমে জটিল থেকে জটিলতর অঙ্ক এক চুটকিতে সমাধান হয়ে যায়।

কিভাবে এই অ্যাপ ব্যবহার করবেন
অন্যান্য অ্যাপের মতই এই অ্যাপ Google Play store এ পাওয়া যাবে। সেখান থেকেই ইনস্টল (Install) করতে হবে। এটি ব্যবহারকারীদের বিভিন্ন ধরণের গাণিতিক সমীকরণ, যেমন – বীজগণিত, জ্যামিতি, ত্রিকোণমিতি, পরিসংখ্যান এবং ক্যালকুলাস সমাধানে সহায়তা করতে সক্ষম।

মাসের শুরুতে সোনার দামে ধাক্কা! 10 গ্রাম সোনার দাম শুনলে অবাক হবেন।

Photomath অ্যাপ ব্যবহারের পদ্ধতি
১. প্রথমেই নিজেদের অ্যান্ড্রয়েড ফোন থেকে গুগল প্লে স্টোর খুলুন।
২. এরপর ‘Google Photomath বা গুগুল ফটোম্যাথ’ লিখে সার্চ করুন এবং অ্যাপটি পেয়ে গেলে ডাউনলোড করুন।
৩. ডাউনলোড হয়ে গেলে অ্যাপ খুলুন। এরপর যে অঙ্কটা আপনি পারছেন না কিভাবে করতে হবে সেটার ছবি তুলুন আপনার ফোনের ক্যামেরা দিয়ে। দেখে নিন ভালো করে পুরো সমীকরণটি ফ্রেমের মধ্যে পরিষ্কারভাবে ক্যাপচার হয়েছে কিনা।

৪. যদি ব্যবহৃত ডিভাইসে স্ক্যান ফিচার না থাকে, তাহলে সমীকরণটি ম্যানুয়ালি টাইপ করতে পারেন। এর জন্য অ্যাপে একটি ইন-বিল্ড ম্যাথস কী-বোর্ড আছে।
৫. অঙ্কের সমস্যাটি স্ক্যান বা টাইপ করার পর ফটোম্যাথ অ্যাপ তা প্রসেসিং করবে।
৬. পরিশেষে এর পর্যায়ক্রমিক ব্যাখ্যা প্রদান করা হবে। অর্থাৎ কিভাবে করতে হবে সেটা বুঝিয়ে দেবে।

Aadhar Card Update - আধার কার্ড আপডেট

অন্যদিকে সুবিধা হলো Google Photomath বা গুগুল ফটোম্যাথ আপনার ভাষাতেই বুঝিয়ে দেবে। যেটা আপনি চাইবেন। কারণ এই অ্যাপ দুর্দান্ত ইউজার এক্সপিরিয়েন্স সরবরাহের জন্য একাধিক আঞ্চলিক ভাষার অ্যাক্সেসও অফার করে। জানিয়ে রাখি ফটোম্যাথ অ্যাপ ইতিমধ্যে ১০০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে এবং গুগল প্লে স্টোরে এটি ৪.৫ স্টার রেটিং প্রাপ্ত।

এই অ্যাপটি ব্যাবহার করতে কোনো টাকা খরচ করতে হয়না। তবে – টেক্সটবুক সলিউশন, এনিমেটেড টিউটোরিয়াল, ইন-ডেপ্থ এক্সপ্লানেশন, অ্যাডভান্স প্রবলেম-সলভিং টেকনিক, এবং অ্যাড-ফ্রি অ্যাক্সেসের মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির সুবিধা পেতে বার্ষিকী / মাসের ভিত্তিতে ফটোম্যাথ সাবস্ক্রাইব করতে পারেন। এতে আপনার সুবিধা হবে।

এক বছর ফ্রিতে কলিং ও ইন্টারনেট! ভারতে চালু হলো বাবা রামদেবের পতঞ্জলি 5G সিম কার্ড। কিভাবে এই সিম পাবেন?

যেমন একজন টিচার রাখতেও তাকে বেতন দিতে হয় তেমনি সহজে অঙ্ক শিখতে এই অ্যাপ সাবস্ক্রাইব করতে কিছু খরচ পড়বে। তবে আপনার সন্তানের কাছে অঙ্কের ভীতি দূর হয়ে যাবে। খুব সহজে অঙ্ক বুঝে নিলে তখন বারংবার অঙ্ক প্র্যাকটিস করতেই মন চাইবে। তাই Google Photomath বা গুগুল ফটোম্যাথ অ্যাপ খুবই জনপ্রিয় ভূমিকা পালন করছে আপনিও চাইলে আপনার সন্তানের জন্য এই অ্যাপ ইন্সটল করে দেখতেই পারেন।
Written by Shampa Debnath.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *