Government New Scheme – বাড়িতে গবাদি পশু থাকলেই মিলবে কমপক্ষে ৬০ হাজার টাকা। এসে গেলো সরকারের নতুন স্কীম।

Government New Scheme – সকল গরিব মানুষের জন্য সুখবর। এবার থেকে পশুপালনেও মিলবে সরকার থেকে মোটা টাকা।

ভারতীয় সরকার সকল শ্রেণীর মানুষের জন্য আলাদা আলাদা বিভিন্ন প্রকল্প শুরু করেছে (Government New Scheme)। ঘরের গৃহিণী থেকে শুরু করে মাঠের কৃষকদের জন্য সরকারের তরফে চলছে নানা প্রকল্প এরকমই আরও একটি প্রকল্প রয়েছে যা সম্পর্কে হয়তো আমরা অনেকেই জানি না, সেটি হল পশু কিষাণ ক্রেডিট কার্ড যা কৃষকদের জন্য সত্যিই খুব লাভজনক। এই প্রকল্পে মাধ্যমে যারা গরু, মহিষ, ছাগল, ভেড়া, মুরগি পালন করে সরকার তাদের সরাসরি ভাবে সাহায্য করে।

Advertisement

আরও পড়ুন, LIC এর বিরুদ্ধে ৭৫,০০০ কোটি টাকার কর বকেয়া মামলা, এবার কি হবে?

এই প্রকল্পের আওতায় কৃষকরা সবথেকে অল্প সুদে ঋণ পেয়ে থাকে। এই প্রকল্পে বিভিন্ন পশুর জন্য বিভিন্ন ঋণের পরিমাণ নির্ধারণ করা হয় (Government New Scheme)। সেক্ষেত্রে গরু পালনকারী কৃষককে ৪০ হাজার ৭৮৩ টাকা এবং মহিষ পালনকারীকে ৬০ হাজার ২৪৯ টাকা দেওয়ার বিধান রয়েছে। একইভাবে, ছাগল বা ভেড়ার জন্য ৪ হাজার ৬৩ টাকা এবং মুরগির জন্য ৭২০ টাকা। জানুন এই প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত তথ্য।

কেন্দ্র সরকার এই পশু কিষাণ ক্রেডিট কার্ড স্কীমটি কিষাণ ক্রেডিট কার্ড এর মতোই চালু করেছে (Government New Scheme)। এই প্রকল্পে পশুপালনের জন্য সরকার থেকে কৃষকদের স্বল্প সুদে ঋণ দেওয়া হয়। আসলে সরকারের তরফে এই প্রকল্প শুরু করার প্রধান উদ্দেশ্য হল কৃষকদের আয় দ্বিগুণ করা।

Ads

 এক্ষেত্রে আপনার যদি একটি গরু বা মহিষ থাকে, তাহলে সংশ্লিষ্ট পশুর জন্য নির্ধারিত পরিমাণ অর্থ ৬টি সমান কিস্তিতে পাওয়া যাবে। উদাহরণস্বরূপ, বলা যেতে পারে একটি গরুর জন্য এটি প্রতি কিস্তিতে পাওয়া যায় ৬ হাজার ৭৯৭ টাকা (Government New Scheme)। প্রথম কিস্তি পাওয়ার দিন থেকে ঋণের মেয়াদ বিবেচনা করা শুরু হয়।

Advertisement

আরও পড়ুন, ১ এপ্রিল থেকে পোস্ট অফিসের সেভিংস স্কিমে লাগু হচ্ছে নতুন নিয়ম, রইল বিস্তারিত বিবরণ

 সেক্ষেত্রে যে সকল কৃষকের ক্রেডিট কার্ড আছে তারা এই ক্রেডিট কার্ডটিকে ব্যাঙ্কে ডেবিট কার্ড হিসাবে ব্যবহার করতে পারবেন। এই স্কীমের অধীনে, ক্রেডিট কার্ডধারীরা জামানত ছাড়াই ১ লক্ষ ৬০ হাজার টাকা পর্যন্ত ঋণ নিতে পারেন (Government New Scheme)। পশু খামারিদের সব ব্যাংক থেকে ৭ শতাংশ বার্ষিক সুদে ঋণ দেওয়া হবে। সময়মতো সুদ পরিশোধে  দেওয়া হবে ৩ শতাংশ পর্যন্ত বিশাল ছাড়।

Advertisement

 এই স্কীমের সুবিধা পাওয়ার জন্য যা যা লাগবে

Ads

১) অবশ্যই পশু স্বাস্থ্য সার্টিফিকেট থাকতে হবে।

২) যেসব পশুর বীমা করা হয়েছে শুধুমাত্র তাদের জন্য ঋণ পাওয়া যাবে।

৩) ঋণ নিতে হলে আবেদনকারীর সিবিল ঠিক থাকতে হবে।

কীভাবে রেজিস্ট্রেশন করবেন

১) এই স্কীমের সুবিধা নিতে আগ্রহী সুবিধাভোগীকে প্রথমে নিকটস্থ ব্যাঙ্কে গিয়ে আবেদন করতে হবে।

২) আবেদনের জন্য প্রয়োজনীয় সব কাগজপত্র সঙ্গে নিয়ে ব্যাংকে আবেদনপত্র পূরণ করতে হবে।

৩) আবেদনপত্রে জিজ্ঞাসা করা সমস্ত তথ্য সঠিক এবং সাবধানে পূরণ করুন।

৪) সমস্ত প্রয়োজনীয় নথি সহ আবেদনপত্রটি ব্যাংক অফিসারের কাছে জমা দিন।

৫) আবেদন যাচাইয়ের এক মাস পরে আপনাকে পশু ক্রেডিট কার্ড দেওয়া হবে।

আশাকরি আমাদের এই প্রতিবেদনটা আপনাদের ভালো লেগে থাকবে এবং এই সম্পর্কিত আরও নতুন নতুন খবর জানতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

সম্পাদক

Leave a Comment

Advertisement