সরকারি ছুটি govt holiday in banks

সরকারি কর্মীরা পরিশ্রমের মাধ্যমে সরকারি সুবিধা গুলি পৌঁছে দেন সাধারণ মানুষের কাছে। এবারে তাদের দাবি মেনেই ব্যাংকিং সেক্টরে সরকারি ছুটি বাড়ানোর বিষয়ে সিদ্ধান্তে আসতে চলেছে উর্দ্ধতন কর্তৃপক্ষ। আগেই এক সপ্তাহ অন্তর শনিবার করে ছুটি দেওয়া শুরু হয়েছে। কিন্তু এবারে সেই ক্ষেত্রেও আরও পরিবর্তন আনা হচ্ছে। চলুন বিশদে জেনে নেওয়া যাক।

Advertisement

এবার থেকে ব্যাংকে সরকারি ছুটি প্রতি শনিবারে করার কথা আলোচনায় এসেছে।

ভারতের ব্যাংক গুলিতে সাপ্তাহিক সরকারি ছুটি নিয়ে কর্মীদের দাবি ছিল অনেক আগে থেকেই। সেই কথা মাথায় রেখেই পূর্বেই তাদের ছুটি দেওয়া হয়েছিল শনিবার করে। তবে তা বাস্তবায়িত হত শুধুমাত্র প্রতি মাসের দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহের ক্ষেত্রেই। তবে এবারে হয়তো তারা মাসের সমস্ত শনিবার গুলিতেই পেতে চলেছেন সাপ্তাহিক সরকারি ছুটি।

তবে এই সিদ্ধান্তে এখনো পাকাপাকি কোন বিজ্ঞপ্তি আসে নি। তবে তথ্য অনুযায়ী, খুব শীঘ্রই ব্যাংকের সাপ্তাহিক সরকারি ছুটি করা হবে 2 দিন অর্থাৎ অর্থাৎ Govt Employees will get weekly holiday for 2 days in all Banking Sector. কর্মীদের এই দাবি Indian Banks’ Association অর্থাৎ IBA নৈতিকভাবে মেনে নিয়েছে। তবে এক্ষেত্রে কর্মী এবং গ্রাহকদের বেশ চাপের মুখে পড়তে হবে।

Ads

এই বিষয়ে ব্যাংকগুলিতে কর্মীরা সপ্তাহের অন্যান্য দিনগুলি অর্থাৎ সোমবার থেকে শুক্রবার পর্যন্ত আরও বাড়তি কাজ করবেন বলে জানা যাচ্ছে। অর্থাৎ, Daily Banking Hours এর ক্ষেত্রে সময় বাড়িয়ে দেওয়া হতে পারে। এর ফলে কাজের চাপ অনেকটাই কমে যাবে।

Advertisement

ভারতীয় পোস্ট অফিস এর বাজার কাঁপানো স্কিম। 100 টাকার গুণিতক হারে বিনিয়োগেই পান লক্ষ লক্ষ টাকা।

অর্থাৎ সাপ্তাহিক ব্যাংকিং এর মোট সময়কালের ক্ষেত্রে কোন পরিবর্তন ঘটবে না। এর ফলে গ্রাহকেরা তেমন একটা অসুবিধার সম্মুখীন হবেন না। বর্তমান নিয়মে দৈনিক একজন ব্যাংক কর্মীকে 7 ঘণ্টা করে কাজ করতে হচ্ছে। এর মধ্যে টিফিন করার সময় পান তারা।

Advertisement

তবে এবারে এই নতুন নীতি চালু হলে দৈনিক একজন ব্যাংক কর্মীকে আরও 30 মিনিট করে বাড়তি কাজ করে ঐ ঘাটতি মেটাতে হবে। এতে কর্মী এবং গ্রাহক উভয়েই উপকৃত হবেন বলে দাবে বিশেষজ্ঞ মহলের।

Ads

পশ্চিমবঙ্গের সরকারী কর্মীদের Salary Hike বা DA এবার দিল্লী থেকে আসবে, সুপ্রীম কোর্ট থেকে বড় আপডেট।

এমন আরও আপডেট খবর পেতে আমাদের সাথে থাকুন। এছাড়াও আপনার গুরুত্বপূর্ণ মতামত জানান আমাদের কমেন্ট বক্সে। এছাড়াও সরকারি, বেসরকারি কর্মী, স্কুল, কলেজ, মোবাইল রিচার্জের নানা অফার, বিভিন্ন স্কলারশিপ, বিভিন্ন ইউনিক ব্যবসা সম্পর্কে জানতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *