Salary Hike – সরকারি কর্মচারীদের মাথায় হাত, নাকচ হল নতুন পে-স্কেল সহ 20% ডিএ-র প্রস্তাব।

Salary Hike – সরকারের এই সিদ্ধান্তে নারাজ সরকারি কর্মচারীরা, জানুন বিস্তারির।

কোনোরকম পে স্কেল বাড়বেনা (Salary Hike) আর জানিয়ে দিল অর্থমন্ত্রক। সরকারি কর্মচারিদের দাবি দ্রব্যমূল্যবৃদ্ধির সাথে পাল্লা দিয়ে তাদের পে স্কেল বাড়েনি। সাধারণভাবে প্রতি পাঁচ বছর অন্তর পে-স্কেল বাড়ে ২০০৯ সালের পর ২০১৬ সালে একশো শতাংশ বৃদ্ধি পায় কিন্তু তারপর থেকে আর বাড়েনি কোনো পে স্কেল। এই বছরে অর্থমন্ত্রকের এক উচ্চ অফিসার জানিয়েছে মূদ্রাস্ফীতি লাগাতার মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে তাদের ডিএ ২০ শতাংশ বৃদ্ধি করা হবে।

Advertisement

বেসরকারি চাকরিজীবিদের জন্যও কিছুটা বেতন (Salary Hike) বৃদ্ধি পাবে। এই বছর ভোট থাকলেও এর পরের বাজেটটি শেষ বাজেট হতে চলেছে। স্কুল কলেজের জন্য নতুন করে কোনো অর্থ আর বরাদ্দ হয়নি।
তবে এই বাজেটের আগের বাজেটে বাংলাদেশের নিরাপত্তার বিষয়টাতে সরকার অনেক খরচ করেছিল। পৃথিবীর রাজনীতিতে বাংলাদেশের গুরুত্ব বাড়ার সাথে সাথে সামরিক খাতে খরচ বাড়াতে হচ্ছে অনেকটাই। এই বছরও তাদের ভাতার পরিমাণ বাড়ানোর প্রস্তাব রাখে মন্ত্রক।

রাজ্যের বেকার যুবক যুবতীদের নিজের পায়ে দাঁড়ানোর বিরাট সুযোগ, কিভাবে পাবেন এই সাহায্য জেনে নিন।

তবে জনস্বার্থে চালানো প্রায় সব ধরনের প্রকল্পের টাকাই কমানো হচ্ছে। দুর্যোগ এবং ত্রাণ মন্ত্রক তাদের বাজেট আগের অর্থবর্ষ থেকে ৫০০ কোটি টাকা কমিয়েছে এবং এর আশেপাশে পরের বছরও এটি অপরিবর্তিত থাকবে বলেই জানা গেছে। তবে দরিদ্রদের সরাসরি টাকা দেওয়ার প্রকল্পগুলিতে টাকা বাড়তে চলেছে।

Ads

বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, বার্ধক্য ভাতাতে উপভোক্তা প্রায় সাড়ে সাত লাখ বাড়তে চলেছে। ভিজিডি, ভিজিএফ, টিসিবির খাতে পাওয়া ভর্তুকি যুক্ত খাবারে বাজেটে বরাদ্দ অনেক বেশি রাখা হয়েছে। প্রায় ১২০০ কোটি টাকা বাজেট আগের বছরের থেকে বৃদ্ধি করা হচ্ছে। রাস্তাঘাটা সৌন্দর্যায়নের মতো খাতে টাকা কমেছে।

Advertisement

পৃথিবী জুড়ে চলা অর্থনৈতিক সংকটের প্রভাব বাংলাদেশেও পড়েছে। তার আগে দুবছর করোনা চলেছে সব মিলিয়ে পরিস্থিতি আরো জটিল হয়েছে। তাই এই বছর বাধ্য হয়েই কাটছাঁট করে চলতে হচ্ছে। পরেরর বছর থেকে আশা করা যায় বিভিন্ন খাতে বরাদ্দ বাড়বে।

Advertisement

প্যান আধার লিঙ্ক করা আছে? মনে পড়ছে না? লিঙ্ক হয়েছে কিনা, প্যান নম্বর জানেন না, স্ট্যাটাস চেক, PAN Card হারিয়ে গেছে।

সম্পাদক

Leave a Comment

Advertisement