এবারে নতুন প্রকল্প চালু করল সরকার, বিশেষ সুবিধা পাবেন গরীব মানুষেরা। বিস্তারিত জেনে রাখুন।

সরকার সাধারণ মানুষের কথা মাথায় রেখে চালু করে নতুন প্রকল্প। এতে উপকৃত হন রাজ্যের ধনী, দরিদ্র সহ সকল স্তরের মানুষ। রাজ্য তথা দেশ, পাশাপাশি সারা বিশ্বে বর্তমানে চলছে আর্থিক মন্দা। সরকারি সুবিধার লাভ পেলে সাধারণ মানুষের এই পরিস্থিতিতে অনেকটাই সমাধান মেলে। এবারে এই নতুন প্রকল্প সম্পর্কে জেনে নেওয়া যাক বিস্তারিত আলোচনায়।

Advertisement

এবার পরিবারের কোনো সদস্যের মৃত্যু হলেই মিলবে টাকা, নতুন প্রকল্প সরকারের।

দেশের প্রতিটি রাজ্যের দরিদ্র এবং নিম্নবিত্ত শ্রেণীর মানুষদের আর্থিকভাবে সহায়তা করার লক্ষ্যে প্রতিটি রাজ্যের সরকারই বিভিন্ন জনমুখী নতুন প্রকল্পের সূচনা করেছে। দেশের দারিদ্রসীমার নীচে থাকা মানুষদের কথা ভেবে কয়েক বছর আগে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) চালু করেছিল কেন্দ্রীয় সরকার। একই ভাবে এবার রাজ্যের গরিব মানুষদের জন্য একটি নতুন প্রকল্পের সূচনা করার কথা ঘোষণা করেছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর।

মুখ্যমন্ত্রী হরিয়ানার যেসব পরিবারের বার্ষিক আয় ১.৮০ লক্ষ টাকার কম, তাদের আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে একটি নয়া প্রকল্পের শিলান্যাস করার কথা জানিয়েছেন তিনি। নতুন প্রকল্পের অধীনে, দরিদ্র পরিবারের কোনো সদস্যের যদি মৃত্যু বা স্থায়ী অক্ষমতা হয়ে থাকে, সেক্ষেত্রে সরকারের তরফে ওই পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা হবে। ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে হরিয়ানাতে আর্থিক বাজেট পেশ করা হয়।

Ads

কৃষক বন্ধু প্রকল্পের বিরাট আপডেট, না জানলে বন্ধ হতে পারে একাউন্টে টাকা ঢোকা! বিস্তারিত দেখুন।

বাজেট অধিবেশনেই হরিয়ানার মুখ্যমন্ত্রী এই প্রকল্পের কথা জানান। প্রকল্পটির নাম দেওয়া হয়েছে দীনদয়াল উপাধ্যায় অন্ত্যোদয় পরিবার সুরক্ষা যোজনা। এই প্রকল্পের অধীনে ১.৮০ লক্ষ টাকার কম আয় যুক্ত পরিবারের কোনো সদস্যের মৃত্যু বা স্থায়ী অক্ষমতার ক্ষেত্রে সরকারের তরফে আর্থিক সহায়তা প্রদান করা হবে। তবে এই প্রকল্পের আওতায় টাকা দেওয়ার আগে পারিবারিক পরিচয়পত্রের ভিত্তিতে বার্ষিক আয় যাচাই করে নেওয়া হবে।

Advertisement

এই প্রকল্পের সাথেই, প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা (PMJJBY) এবং প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা (PMSBY) এর অধীনে যে দুই লক্ষ টাকা দেওয়া হয়, তাও অন্তর্ভুক্ত করা হবে। দীনদয়াল উপাধ্যায় অন্ত্যোদয় পরিবার সুরক্ষা যোজনার আওতায় যে আর্থিক সহায়তা দেওয়া হবে, তা মৃত বা অক্ষম ব্যক্তির বয়সের উপর নির্ভর করবে।

Advertisement

প্রধানমন্ত্রী বাংলা আবাস যোজনার টাকা পেতে এইভাবে আবেদন করুন।

যদি উক্ত ব্যক্তির বয়স ৬ বছর বা তার কম হয়, তবে সেই পরিবারকে ১ লক্ষ টাকা দেওয়া হবে। যদি বয়স ১৮ বছর বা তার কম হয়, তবে ২ লক্ষ টাকা দেওয়া হবে। যদি বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হয় তবে ৩ লক্ষ টাকা দেওয়া হবে। ২৫ থেকে ৪০ বছরের মধ্যে বয়স হলে মিলবে ৫ লক্ষ টাকা। ৪০ থেকে ৬০ বছরের মধ্যে উক্ত ব্যক্তির বয়স হলে সরকারের তরফে ২ লক্ষ টাকা দেওয়া হবে।
Written by Parna Banerjee.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement