লক্ষ্মীর ভান্ডার ও সরকারি প্রকল্পের টাকা পাচ্ছেন? সব কাজ ফেলে এখুনি দেখুন।

এবার থেকে আর ঢুকবে না লক্ষ্মী ভান্ডারের টাকা?

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhanda Scheme) টাকা নিয়ে সম্প্রতি ব্যাংকিং পরিষেবা সংক্রান্ত প্রতিনিয়তই একাধিক অভিযোগ পাওয়া যাচ্ছে। সরকারি দপ্তর থেকে নানা সুপারিশের পরেও ব্যাংকের হুঁশ নেই। আর সেই বিষয়ে এক কড়া পদক্ষেপে নিলেন রাজ্যের মুখ্য সচিব। আজকের প্রতিবেদনে আমরা এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

Advertisement

ব্যাংক পরিষেবার এরকম অবনতি জন্যে রীতিমতো ক্ষুব্ধ তিনি। বিভিন্ন সরকারি দপ্তর গুলি থেকে একাধিক প্রকল্প ব্যাংক পর্যন্ত এসেই থেমে যাচ্ছে। এই সমস্যা সমাধানের লক্ষ্যে প্রতিমাসে একটি করে “ব্যাংক সম্পর্ক দিবস” পালনের নির্দেশ দিয়েছে নবান্ন। এবার থেকে নাকি প্রতি মাসে তৃতীয় সপ্তাহের একটি ওয়ার্কিং ডে তে এই সম্পর্ক দিবস পালন করতে হবে। এই দিবসে কি কি করতে হবে, সেই ব্যাপারেও জানানো হয়েছে।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা নিয়ে নয়া নির্দেশ

এ বিষয়ে মুখো সচিব নির্দিষ্ট নিয়মবিধি বেধে দিয়েছেন।
১) কোন সরকারি স্কিন গুলির সুবিধা উপভোক্তারা ব্যাংকের সহযোগিতা পাচ্ছেন না, সেগুলি চিহ্নিত করতে হবে।
২) জেলার কোন ব্যাংকেই আবেদন বেশি সংখ্যায় পড়ে রয়েছে তার সঠিক তথ্য গ্রহণ করতে হবে।
৩) ক্ষুদ্র , মাঝারি, কুটির শিল্প, কৃষি দপ্তরের একাধিক প্রকল্প রূপায়িত সঠিকভাবে হচ্ছে না এবং স্বনির্ভর গোষ্ঠীর গোষ্ঠী ক্রেডিট লিংকেজ দিতে হয়রানি করছে। এদের একটি সঠিক তালিকা তৈরি করতে হবে।

Ads

৪) ব্লক ও গ্রাম পঞ্চায়েত স্তর থেকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhanda Scheme) গ্রাহকদের তালিকা নিপুণভাবে তৈরী করতে হবে।
৫) বহু ক্ষেত্রে দেখা যাচ্ছে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhanda Scheme) এর মতো প্রকল্পের টাকা উপভোক্তাদের একাউন্টে সরাসরি জমা পড়ছে না। তা কোথাও আটকে যাচ্ছে। এর সঠিক কারণ খুঁজে বের করতে হবে।
৬) সঠিক তথ্য তুলে একটি তালিকা তৈরি করে জেলার চার থেকে পাঁচটি অগ্রণী ব্যাংকের সঙ্গে আধিকারিক পর্যায়ে আলোচনার আহ্বান করতে হবে।

Advertisement

আরও পড়ুন, কয়েক লক্ষ মহিলারা লক্ষ্মীর ভাণ্ডারের টাকা আর পাবে না, সঠিক কারণ জেনে নিন।

৭) বিডিও, মহকুমাশাসক সহ জেলার সমস্ত দপ্তরে আধিকারিকদের ব্যবহার করতে হবে,
৮) ব্যাংক সম্পর্ক দিবসের নিয়মিত আপডেট রিপোর্ট পেশ করতে হবে। আর সরকারি প্রকল্পের টাকা যাতে ঠিক সময়ে গ্রাহকের একাউন্টে পাঠানো হয়, সেই ব্যাপারে নিশ্চিত করতে হবে।

Advertisement

মাত্র 12 টাকায় ভরপেট সবজি, ডিমের ঝোল ও মাংস ভাত। কোথায় পাওয়া যাচ্ছে জেনে নিন।

কিষাণ ক্রেডিট কার্ড, স্বনির্ভর গোষ্ঠীর ক্রেডিট লিংকেজ, বেকারদের স্বনির্ভরতার লক্ষ্যে ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের সামাজিক সুরক্ষায় একাধিক সরকারি প্রকল্প, লক্ষী ভান্ডারসহ বিভিন্ন রকম সরকারি প্রকল্প গুলি ব্যাংক পর্যন্ত এসে দাঁড়িয়ে যাচ্ছে। ফলে সমস্যায় পড়তে হচ্ছে উপভোক্তাদের।
এই বিষয় নিয়ে সরকারের পদক্ষেপ নিয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।

Ads

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement