Doctor Prescription – আর জড়ানো, অস্পষ্ট নয়! এবার স্পষ্ট ভাবে লিখতে হবে প্রেসক্রিপশন। নির্দেশ দিল হাইকোর্ট।

এবারে থেকে চিকিৎসকদের স্পষ্ট ভাবে বড় হাতের লিখতে হবে প্রেসক্রিপশন (Doctor Prescription). নির্দেশ দিল ওড়িশা হাইকোর্ট। এই মর্মে ওড়িশা হাইকোর্ট ওড়িশা রাজ্যের স্বাস্থ্য দপ্তরকে নির্দেশ দিয়েছে। প্রেসক্রিপশন থেকে শুরু করে পোস্ট মর্টেম রিপোর্ট এবং মেডিকো লিগাল নথি স্পষ্ট ভাবে লেখার নির্দেশ দেওয়া হয়েছে। আসলে চিকিৎসকের লেখা প্রেসক্রিপশন বোঝা প্রাচীন লিপিগুলির থেকেও বেশি শক্ত। আপনিও নিশ্চই প্রেসক্রিপশন পড়তে গিয়ে জড়ানো ও অস্পষ্ট লেখা পড়ে সমস্যায় পড়েছেন?

Advertisement

Indian Doctor Prescription

শুধু আপনি নয় এ সমস্যা পড়ছে কোর্টও। শুধু তাই নয় প্রেসক্রিপশনের জড়ানো লেখা অনেক সময় বুঝতে পারে না রোগীর পরিবার। ফলত রোগীকে ভুল ওষুধও দিয়ে দেয়। কিন্তু এবার থেকে আর এমন হবে না। চিকিৎসকদের স্পষ্ট ভাবে লিখতে হবে Doctor Prescription. প্রসঙ্গত, ওড়িশা রাজ্যের ডেঙ্কানল জেলার হিন্দোলের এক বাসিন্দা, নাম রসানন্দ ভোই, যিনি এই মর্মে হাইকোর্টে আবেদন করেছিলেন।

আসলে তাঁর ছেলে সৌভাগ্য রঞ্জন ভোইয়ের সাপের কামড়ে মৃত্যু হয় (Doctor Prescription). কিন্তু ওই মৃত ব্যাক্তির পোস্ট মর্টেম রিপোর্ট অস্পষ্ট হওয়া, ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হয় ওই মৃতের পরিবার। এরপরই আদালতের দ্বারস্থ হয় রসানন্দ ভোই। এই ব্যাক্তির আবেদন খতিয়ে দেখে হাইকোর্ট। গত সোমবার বিচারপতি এস কে পানিগ্রাহীর এজলাসে এই মামলাটি উঠেছিল। আদালত বিষয়টি গুরুত্ব সহকারে নেয় এবং প্রশাসনকে তলব করে।

Ads

নতুন বছরে ভাগ্য খুলতে চলেছে কোন কোন রাশির? আপনার রাশিফল অনুযায়ী ভাগ্য

প্রশাসন জানায়, পোস্ট মর্টেম রিপোর্ট অস্পষ্ট হওয়ায় ক্ষতিপূরণ দেওয়া হয়নি ওই মৃতের পরিবারকে। তারপরই আদালত চিকিৎসকে তলব করে। চিকিৎসক স্পষ্ট করে যে ওই ব্যাক্তির সাপের কামড়েই মৃত্যু হয়েছে। ফলে অস্পষ্ট রিপোর্ট নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দেয় বিচারপতি (Doctor Prescription).

Advertisement
ডিজিটাল রেশন কার্ড তথা Digital Ration Card

এই দিন মামলার নির্দেশ দেওয়ার সময় ওড়িশা হাইকোর্টের বিচারপতি এস কে পানিগ্রাহি বলেন, জিগ-জ্যাগ হস্তাক্ষরে প্রেসক্রিপশন বা অন্যান্য রিপোর্টগুলি লেখা চিকিৎসকদের একটি অভ্যাস হয়েছে দাঁড়িয়েছে। যা মেডিকো আইনি নথিগুলিকে দারুন ভাবে প্রভাবিত করছে। এই ধরণের অস্পষ্ট ভাবে লেখা প্রেসক্রিপশন অনেক সময় মানুষ পড়ে উঠতে পারে না। শুধু মানুষ নয় এই ধরণের অস্পষ্ট ভাবে লেখা বুঝতে পারে না বিচারকরাও (Doctor Prescription).

Advertisement

কলকাতা 47 তম আন্তর্জাতিক বইমেলা কবে থেকে শুরু? মেলার কোন থিম থাকতে চলেছে?

ফলত কোনো বিচারের সিন্ধান্ত নেওয়া খুব মুশকিল হয়ে পড়। ওড়িশা হাইকোর্ট ইতিমধ্যে ওড়িশার মুখ্যসচিব নির্দেশ জারি করে জানিয়েছে, ওই রাজ্যের সমস্ত চিকিৎসক থেকে শুরু করে চিকিৎসা কেন্দ্র, নার্সিং হোম, ক্লিনিক, ওষুধের দোকান এবং মেডিক্যাল কলেজগুলিকে এই নিয়ম মানতে হবে। তবে এ নিয়ম কতদিনের মধ্যে বাস্তবায়ন করতে হবে সে বিষয়ে কোনো তারিখ স্পষ্ট করেনি হাইকোর্ট (Doctor Prescription).

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement