পশ্চিমবঙ্গে লাখে 1 জন করে এই নতুন ব্যবসা। 5 টাকায় মাল তৈরি করে বেচুন 50 টাকায়।

পশ্চিমবঙ্গে নতুন ব্যবসা করে লাভবান হতে গেলে আপনাকে আগে সমস্ত বিষয়গুলি সঠিক ভাবে জেনে শুনে তবেই ব্যবসায় নামতে হবে। আর এই নিয়মে ব্যবসা করলে লোকের অজান্তেই আপনি নতুন ব্যবসা করে কবে কোটিপতি হয়ে যাবেন, তা বুঝেই উঠতে পারবেন না। তবে কিভাবে শুরু করবেন এই ব্যবসা? কত পুঁজি, মাল কোথায় দেবেন, সব কিছুই জেনে নিন এক প্রতিবেদনে। আসুন জেনে নেওয়া যাক বৃত্তান্ত।

Advertisement

মালের ডিমান্ড থাকলেও না জেনে নতুন ব্যবসা করবেন না।

বর্তমানে একটু আশেপাশে ঘুরলেই আপনার চোখে পড়বে বিভিন্ন পোলট্রি ফার্ম, কোথাও আছে মাছ চাষ। আবার অনেকে লালন পালন করছে গরু, ছাগল, মোষ ইত্যাদি। এই সকল প্রাণীদের খাবার অনেক টাকা দিয়ে কিনে আনতে হচ্ছে বাজার থেকে। তবে এবারে আপনি অনেক কম খরচে বানিয়ে ফেলতে পারেন এই খাবার। নিজের খামার থাকলে আপনি নিজেই ঘরে বসে নতুন ব্যবসা হিসেবে এই প্রোডাক্ট বানালে খরচ অনেক কমে যাবে আর লাভ হবে অনেক।

আর যদি নিজের খামার না থাকে তাহলে আপনি এই প্রোডাক্ট বানিয়ে বাড়িতেই এই মাল বিক্রি করতে পারেন আর লাভও হবে প্রচুর। এক মেশিনেই বানাতে পারবেন 3 রকমের প্রোডাক্ট। আলাদা আলাদা মেশিন আপনাকে কিনতে হবে না। এরপর আপনি একটি ট্রেড লাইসেন্স করে নিয়ে নিজের কোম্পানির নামেই মাল সাপ্লাই করতে পারবেন আশেপাশের খামার গুলিতে।

Ads

তবে এই অরগানিক আর সাশ্রয়ী খাবার তৈরি করে নতুন ব্যবসায় বেশ লাভ করতে পারবেন। এক্ষেত্রে জায়গা যেমন লাগে অনেক কম, তেমনি আপনার জনবল খুব বেশি লাগবে না। একটি মেসিনের পেছনে 2 জন লোকই যথেষ্ট। এছাড়া এই মেশিন পোর্টেবল। মেশিনে মাল তৈরি হয় মোটরের ক্ষমতার ওপরে। বেশি অশ্বশক্তি যুক্ত মোটর নিলে বেশি মাল তৈরি করা যাবে।

Advertisement

অনেক ডিমান্ড থাকলে আপনি মেশিন নিয়ে গিয়ে পার্টির সামনেই মাল বানিয়ে দিয়ে আসতে পারবেন। এতে আপনার ক্যারিং কষ্ট অনেক কমে যাবে। লাভের অংশ বেড়ে যাবে অনেক। মেসিনের দাম 50,000/- টাকা থেকে শুরু। নিজের ক্যাশ টাকায় মেশিন কিনতে পারবেন। এছাড়া সরকারি লোন নেবার সুযোগ আছে।

Advertisement

বাড়িতে বসেই স্বল্প পুঁজির ব্যবসা। মাসে আয় 1 লাখ টাকা। সঠিক পদ্ধতি না জানলে কাজ হবে না।

যেখান থেকে মেশিন নেবেন, সেখান থেকেই তারা আপনাকে যাবতীয় ট্রেনিং দিয়ে দেবে। একবার দেখে নিলেই আপনি মাল তৈরি করতে পারবেন। বাড়ির মহিলারাও এই নতুন ব্যবসা খুব সহজে করে বেশ লাভ করতে পারবেন। পোলট্রির ব্যবসা অনেকেই করেন তবে এই ফিডের ব্যবসায়ী খুঁজে পাবেন না। আপনি হয়তো আপনার এলাকায় প্রথম শুরু করতে চলেছেন এই নতুন ব্যবসা।

Ads

মেশিনের নাম হল ক্যাটেল অ্যান্ড ফিশ প্যালেট ফিড মেকিং মেশিন। এর মধ্যে আপনি বিভিন্ন রকমে গবাদি পশুর খাবার তৈরি করতে পারবেন। গ্রামে যদি কারো কম বিনিয়োগে রোজ 1000 থেকে 1500 টাকা আয় করতে পারেন। এতে মাস গেলে ঘরে বসে বসে আপনার মাসিক বেশ মোটা ইনকাম আসবে। রাজারহাটের বাবলাতলা, বড়বাজার, শিয়ালদহ মার্কেট ছাড়াও অনলাইনে এই মেশিন আপনি অনায়াসে কিনে নিতে পারবেন। তারাই আপনাকে পুরো ট্রেনিং দিয়ে দেবে।

সারাবছর জমিয়ে করার মতো বিরাট ব্যবসার আইডিয়া, কোনও লস নেই। একবার শুরু করলে লালে লাল।

কম বাজেট, কম জায়গা, কম পুঁজি, কম রিস্ক নিয়ে প্রচুর লাভ পেলে আর কি চাই? তবে প্রথমে ট্রেনিং নিয়ে কাজ শুরু করলে আপনি একজন অভিজ্ঞ ক্যাটেল ফিড নির্মাতা হয়ে উঠবেন। প্রথমে ছোট করেই শুরু করুন। লাভের ওপরে নির্ভর করে পরে আরও বড় করে শুরু করতে পারবেন। তারপর হোলসেল বা বিভিন্ন ডিস্ট্রিবিউটরশিপ দিয়ে ব্যবসার পরিধি বাড়াতেই পারেন। এমন আরও নতুন নতুন ব্যবসার আইডিয়া পেয়ে যাবেন আমাদের ওয়েবসাইটে। ভিজিট করে দেখতে পারেন অন্যান্য টিপস গুলি। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সুখবর বাংলা

3 thoughts on “পশ্চিমবঙ্গে লাখে 1 জন করে এই নতুন ব্যবসা। 5 টাকায় মাল তৈরি করে বেচুন 50 টাকায়।”

  1. আমি বাংলাদেশে মাজারী টাইপের ফিভ তৈরির মেশিন ( processing with packing ) বসাতে চাই । এই জন্য complete machinery সহ এবং অন্যান্য technical support কিরকম পড়ব জানালে উপকৃত হবো।

    Reply

Leave a Comment

Advertisement