Blue Aadhaar Card – ভারতে চালু হলো নীল রঙের আধার কার্ড। এই কার্ড করলে কি কি সুবিধা পাবেন? না করলে কি পাবেন না?

নীল আধার কার্ড বা Blue Aadhaar Card হলো আধার কার্ডের নতুন একটি সংযোজন। এই আধার কার্ড কাদের জন্য করা জরুরী। Blue Aadhaar Card এর সুবিধা কি আছে? কিভাবে করবেন নীল আধার কার্ড। সমস্ত কিছু জেনে নিন, এই প্রতিবেদনে।

Advertisement

বিষয়বস্তু

What is Aadhaar Card?

আধার কার্ড (Aadhaar Card) সমগ্র ভারতবাসীর কাছে এক গুরুত্বপূর্ণ পরিচয় পত্র। বর্তমানে যেকোনো রকম সরকারি সুবিধা পেতে গেলে বাধ্যতামূলক এই আধার কার্ড। কারণ এর মধ্যে আপনার সমস্ত তথ্য বায়োমেট্রিক পদ্ধতিতে সুরক্ষিত থাকে। ফলে সহজেই পরিচয়ের সত্যতা যাচাই করা যায় এবং আপনার তথ্যও সুরক্ষিত থাকে সেই সঙ্গে। বর্তমানে রেশন থেকে শুরু করে ব্যাংক একাউন্ট সমস্ত ক্ষেত্রেই আধার সংযুক্ত করা বাধ্যতামূলক করেছে সরকার।

Ads

What is Blue Aadhaar Card?

আধার কার্ড (Aadhaar Card) না থাকলে একাধিক সরকারী সুবিধা থেকে বঞ্চিত হবেন যেকোনো ব্যক্তি। কারন বর্তমানে সাবসিডি থেকে শুরু করে সরকারী পরিষেবা সংক্রান্ত সমস্ত কিছুই আধার নম্বরের মাধ্যমে দেওয়া হয়। তাই আধার কার্ড করার ব্যাপারে একাধিকবার হিড়িক উঠেছে কেন্দ্রীয় সরকারের তরফে। এবারে আধার কার্ড নিয়ে আরো একটি বড় সরল সিদ্ধান্ত নিলো কেন্দ্রীয় সরকার।

Advertisement

চালু করা হল নীল রঙের আধার কার্ড তথা Blue Aadhaar Card. সরকার মারফত জানানো হয়েছে, এই Blue Aadhaar Card সকলের জন্য নয়, বিশেষ বিশেষ ক্ষেত্রে নাকি করাতেই হবে এই বিশেষ আধার কার্ড। নয়তো বন্ধ করে দেওয়া হবে তাদের সুবিধা। কিন্তু কি লাভ হতে চলেছে এই নীল আধার কার্ডের দ্বারা? কাদেরই বা বাধ্যতামূলক এই কার্ড করা?

Advertisement

Baal Aadhaar Card

ভারত সরকার কর্তৃক বর্তমানে যে আধার কার্ডগুলি প্রস্তুত করা হয় সেগুলির ওপর ভারতের জাতীয় পতাকার তিনটি রং ছাপানো থাকে। কিন্তু নতুন যে আধার কার্ডগুলো চালু হয়েছে সেগুলিতে এই তিনটি রঙের সঙ্গে একটি নীল রঙের ছাপাও রয়েছে সামনের দিকে। এই নীল রংটি চিহ্নিত করে সেই বিশেষ ধরনের আধার কার্ড কে। কিন্তু কাদের জন্য এই আধার কার্ড? কেনই বা করানো আবশ্যক? দেখে নিন এবার।

Ads
আপার আইডি কার্ড তথা APAAR Id Card

এই নীল রঙের আধার কার্ড (Blue Aadhaar Card) তৈরি করা হয় সম্পূর্ণভাবে পাঁচ বছর বয়স এর নিচে থাকা শিশুদের জন্য। কেন্দ্রীয় সরকার এই ধরনের আধার কার্ডের নাম দিয়েছে ‘Baal Adhaar’. ২০১৮ সালে সর্বপ্রথম তৈরি করা হয় এই কার্ড। এর নীল রঙের নকশাও প্রস্তুত করা হয়েছিল তখনই। আগে যখন আধার কার্ড প্রথম চালু হয়েছিল তখন শিশুদের জন্য এই কার্ড করানোর ব্যবস্থা ছিল না। তাই তখন শিশুদের কোন কাজেই দরকার পড়তো না এই কার্ড।

Blue Aadhaar Card benefits

কিন্তু সম্প্রতি শিশুদের ক্ষেত্রেও স্কুলে ভর্তি হওয়া থেকে শুরু করে একাধিক গুরুত্বপূর্ণ কাজ কর্মে সরকার বাধ্যতামূলক করেছে আধার কার্ড। সেই কারণে ই আধার কার্ড সংস্থা UIDAI বিশেষ আধার কার্ড প্রস্তুত করেছে। এখানে সাধারণ আধার কার্ডগুলি থেকে পাঁচ বছর এর কম বয়সী শিশুদের কার্ডগুলিকে পৃথক করার জন্য নীল রংটি ব্যবহার করা হয়েছে।

সাধারণ আধার কার্ডগুলোর সঙ্গে এই শিশুদের আধার কার্ড যথেষ্ট আলাদা। যদিও একটি বিষয়ে মিল রয়েছে এক্ষেত্রে। সেটি হলো যে সাধারন আধার কার্ডের মত এখানেও ১২ ডিজিটের একটি নম্বর থাকে আধার নম্বর হিসেবে। তবে যে সমস্ত ফারাক রয়েছে সেগুলি হল, নীল আধার কার্ড তৈরির সময় শিশুদের চোখের আইরিশ এবং হাতের আঙুলের ছাপ স্ক্যান করা বাধ্যতামূলক নয়।

আরও পড়ুন, বাড়ি বসে অনলাইনে সরকারি প্রজেক্টে কাজ করে প্রতিদিন 1500 টাকা রোজগারের সুযোগ

এই ধরনের আধার কার্ড তৈরির সময় শিশুর পিতা মাতার হাতের আঙুলের ছাপ স্ক্যান (Finger Print Scan) করে আধার কার্ড তৈরি করতে হয়। শিশুর পাঁচ বছর বয়স পূর্ণ হবার পর তার নিজের তথ্য দিয়ে সেই কার্ড আপডেট করতে হয়। নয়তো পাঁচ বছর পর বাতিল করে দেওয়া হয় সেই Blue Aadhaar Card. শিশুদের জন্য এই নীল আধার কার্ড করানোর একটি বিশেষ পদ্ধতি আছে।

আরও পড়ুন, সেভিংস একাউন্ট বন্ধ হবে কয়েক কোটি PNB গ্রাহকের, ব্যাংক কর্তৃপক্ষ জানিয়ে দিলো।

How to apply for Blue Aadhaar Card?

অনলাইন মারফত করা যায় না এই কার্ড। আপনি যদি ৫ বছরের কম বয়সী কোন শিশুর পিতা বা মাতা হয়ে থাকেন, তাহলে নিজের সন্তানকে নিয়ে যেতে হবে আধার কার্ডের গ্রাহক পরিষেবা কেন্দ্রে। এজন্য আপনাকে প্রথমে আধার সংস্থা UIDAI এই তরফ থেকে একটি অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। তারপর সিএসপি তে গিয়ে সম্পূর্ণ করতে হবে আধার কার্ডের আবেদন। এক্ষেত্রে নথি হিসেবে শিশুর জন্ম শংসাপত্র অবশ্যই দরকার হবে এবং বাবা বা মার মধ্যে যেকোনো একজনের একটি পরিচয়ের প্রমাণপত্রও লাগবে।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement