Ration Card – বাড়ি বসেই সহজ কয়েকটি স্টেপ ফলো করে বানিয়ে নিন ডিজিটাল রেশন কার্ড।

ভারতীয় নাগরিকদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। রেশন কার্ড তথা Ration Card মাধ্যমে ভারতীয় নাগরিকদের বিনামূল্যে খাদ্য শস্য প্রদান করা হয়। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে সুষ্ঠ ভাবে রেশন বন্টনের জন্য চালু করা হয়েছে ডিজিটাল রেশন কার্ড। এ রাজ্যের বেশিভাগ মানুষেরই কার্ড এখন ডিজিটাল। এই ডিজিটাল রেশন কার্ড তৈরি করা এখন খুব সহজ। বাড়িতে বসে খুব সহজেই ডিজিটাল রেশন কার্ডের আবেদন করতে পারবেন। কীভাবে ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করবেন? জেনে নিন

Advertisement

Digital Ration Card Apply Online

  • Digital Ration Card
  • E-Ration Card

Digital Ration Card আবেদন পদ্ধতি

আপনি বাড়িতে বসে নিজের স্মার্টফোন কিংবা কম্পিউটার থেকে খুব সহজেই ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করতে হবে। এর জন্য কয়েকটি সহজ স্টেপ আপনাকে অনুসরণ করতে হবে। নিম্নে ধাপে ধাপে এই প্রক্রিয়া বলে দেওয়া হলো।

১) সবার প্রথম মোবাইল বা কম্পিউটার থেকে wbpds.wb.gov.in ওয়েবসাইট ওপেন করে “Click here to apply online for Non-Subsidised Ration Card” এই লিংকে ক্লিক করতে হবে।
২) এরপর নতুন একটি ইন্টারফ্রেস খুলে যাবে, যেখানে আপনার মোবাইল নম্বর দিয়ে Get OTP তে ক্লিক করুন। এরপর মোবাইলে যে OTP আসবে, সেটা বিষয়ে সাবমিট করুন।

Ads

৩) এরপর চারটি ধাপে আপনাকে আবেদন সম্পন্ন করতে হবে। এরজন্য প্রথম ধাপে আপনার পরিবারের যদি কারো ডিজিটাল রেশন কার্ড থাকে তাহলে “Yes” এ ক্লিক করবেন, নচেৎ “No” এ ক্লিক করবেন।
৪) দ্বিতীয় ধাপে কার্ডের ক্যাটাগরি নির্বাচন করে, মোবাইল নম্বর দিয়ে Get OTP তে ক্লিক করবেন। তারপর OTP বসালে নতুন পেজ ওপেন হবে।

Advertisement

নতুন বছরে বাড়তি রেশন! কোন কার্ডে কত সামগ্রী পাওয়া যাবে? জেনে নিন।

৫) এরপর সঠিক তথ্য দিয়ে ফর্ম পূরণ করুন। Show Member লেখায় ক্লিক করে সমস্ত তথ্য দেখে নিতে পারবেন। পরিবারের অন্য সদস্যদের তথ্য যুক্ত করার জন্য Add Another Member এ ক্লিক করতে হবে। এরপর Save & View Application এ ক্লিক করে একবার ফর্ম ভালো করে দেখে নিন। সব ঠিক থাকলে সাবমিট বাটনে ক্লিক করে জমা করে দিলে আবেদন সম্পূর্ণ হয়েছে যাবে। এরপর আবেদন নম্বর পেয়ে যাবেন, যেটা নোট করে কিংবা প্রিন্ট করে রাখতে পারেন।

Advertisement
রেশন কার্ড তথা Ration Card

E-Ration Card আবেদন পদ্ধতি

যদি কোনো ব্যাক্তির ডিজিটাল রেশন না থাকে, তাহলে সেই ব্যাক্তি নতুন করে ই-রেশন কার্ডের বা E-Ration Card জন্য আবেদন করতে পারবে। এই প্রক্রিয়াটি খুব সহজ। এতো জন্য প্রথমে www.food.wb.in ওয়েবসাইটে যেতে হবে। এরপর সার্ভিসেস মেন্যুতে ক্লিক করে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

Ads

রেশন কার্ড থাকলে নগদ টাকা পাবে গ্রাহকরা।

এরপর ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে যুক্ত মোবাইল নম্বর দিয়ে লগইন করে 11 নং ফর্ম পূরণ করতে হবে। এর মাধ্যমে আপনার ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে মোবাইল নম্বর ও আধার লিংক হবে। তবে আপনার ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে যদি নম্বর লিংক না থাকে, তাহলে ফুড ইন্সপেক্টরের অফিসে গিয়ে E-Ration কার্ডের জন্য আবেদন করতে হবে।

Leave a Comment

Advertisement