প্রধানমন্ত্রী কৌশল যোজনা how to apply for PMKVY

কেন্দ্রীয় সরকার বর্তমানে ভারতের যুব সমাজের উন্নয়নে নিয়ে এসেছে প্রধানমন্ত্রী কৌশল যোজনা অর্থাৎ PMKVY. কারণ ভারতের কাছে একটি বড়ো শক্তি হল জনবল। এই জনবলকে স্বাবলম্বী করে তুলতে পারলেই ভারতবর্ষের সামগ্রিক উন্নতি সাধন হবে।

Advertisement

কেন্দ্রের এই প্রধানমন্ত্রী কৌশল যোজনায় অর্থাৎ PMKVY তে শীঘ্রই আবেদন করুন।

বিগত বছর গুলির চলতে থাকা মহামারীর ফলে সারা দেশের উন্নয়নের চাকা থমকে গিয়েছিল। এই সময়ে চাকরি হারিয়েছে বহু মানুষ। তবে কেন্দ্রের এই নতুন প্রকল্প তথা প্রধানমন্ত্রী কৌশল যোজনার হাত ধরে প্রশিক্ষিত হতে শুরু করেছে ভারতের বিশাল যুবসমাজ।

দেশে প্রচুর যুবক যুবতী আছেন যারা আর্থিক, পারিবারিক, বৈবাহিক কারণ সহ অন্যান্য বাধার সম্মুখীন হয়ে অকালেই নিজের পড়াশোনা থেকে সরে যেতে বাধ্য হয়েছেন। তাদের ক্ষেত্রেও এই প্রধানমন্ত্রী কৌশল যোজনা বেশ ভালো একটি পদক্ষেপ হতে চলেছে।

Ads

যদিও এখনও পর্যন্ত অনেক যুবক-যুবতী কেন্দ্রীয় সরকারের এই প্রধানমন্ত্রী কৌশল যোজনা তথা Pradhan Mantri Kaushal Vikash Yojana – সম্পর্কে অবহিত নন। আর তাই আজকের প্রতিবেদনে সকলের সুবিধার জন্য প্রধানমন্ত্রী কৌশল যোজনায় যুবক যুবতীরা কি কি সুবিধা পাবেন, কিভাবে যোজনার অধীনে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন (How to Apply) তার সমস্ত বিবরণ সঠিক ভাবে তুলে ধরা হচ্ছে।

Advertisement

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার তথা PM Kaushal Vikash Yojana – এর অধীনে যুবক-যুবতীরা কি কি সুবিধা পেতে চলেছেন?১. কেন্দ্রীয় সরকার তরফে এই প্রধানমন্ত্রী কৌশল যোজনার অধীনে স্বল্প শিক্ষিত বা যে সমস্ত যুবক-যুবতীরা নানাবিধ কারণে স্কুলের শিক্ষা সম্পন্ন করতে পারেননি তাদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয়। এক্ষেত্রে ফ্রি বা পেইড কোর্স – 2 ধরণের সুবিধাই আছে।

Advertisement

২. এই প্রধানমন্ত্রী কৌশল যোজনার অধীনে মূলত 3 মাস, 6 মাস কিংবা 1 বছরের জন্য রেজিস্ট্রেশন করার পদ্ধতি রয়েছে। রেজিস্ট্রেশন অনুসারে যুবক-যুবতীদের বিভিন্ন বিষয়ে কোর্স করানো হয়ে থাকে। কোর্সের শেষে একটি শংসাপত্র প্রদান করা হয়। এটি স্কিল ইন্ডিয়া এর অধীনে দেওয়া সার্টিফিকেট। সারা ভারতে গ্রহণযোগ্য।

Ads

৩. প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার অধীনে প্রশিক্ষণ শেষ হওয়ার পর কর্মসংস্থানের জন্য যুবক যুবতীদের বিভিন্ন ব্যাংক থেকে স্বল্প সুদে ঋণ দেওয়ারও ব্যবস্থা করা হয়। আবেদন করলেই পাওয়া জয় এই সুবিধা। নিজের পায়ে দাঁড়িয়ে সমাজে প্রতিষ্ঠিত হবার উপায় দেখাচ্ছে প্রধানমন্ত্রী কৌশল যোজনা।

৪. এছাড়াও এই প্রধানমন্ত্রী কৌশল যোজনার অধীনে ছাত্রছাত্রীদের 8 হাজার টাকা পর্যন্ত পুরস্কার প্রদানের ব্যবস্থা রয়েছে। তবে শুধুমাত্র পুরস্কার প্রদান নয়, এই স্কিমের অধীনে কোর্সটি সম্পন্ন করার পর যেকোন সরকারি বা বেসরকারি সংস্থানে চাকুরীর সুযোগ দেওয়া হয় পড়ুয়াদের।

৫. আর এই স্কিমের সবথেকে উল্লেখযোগ্য বিষয়টি হলো এই স্কিমে আবেদনের ক্ষেত্রে এবং যেকোনো কোর্সের অধীনে ট্রেনিং গ্রহণের ক্ষেত্রে ফ্রি কোর্স গুলিতে যুবক-যুবতীদের একটি টাকাও খরচ করতে হয় না। তবে বেশ কিছু পেইড কোর্স আছে যেগুলিতে সামান্য কোর্স ফি দিতে হয়। বাকি ভর্তুকি কেন্দ্রীয় সরকারের তরফে বহন করা হয়ে থাকে।

প্রসঙ্গত উল্লেখ্য, 2022 সালের মধ্যে 40 কোটি যুবক-যুবতীকে প্রধানমন্ত্রী কৌশল যোজনায় ট্রেনিং দেবার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্রীয়  সরকার। কিন্তু কিভাবে আপনারা প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার অধীনে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন?

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার অধীনে নিজের নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া আপনারা এখন বাড়িতে বসেই নিজের মোবাইলের মাধ্যমে খুব সহজেই করতে পারবেন।
১. প্রথমেই আপনাকে Skill India এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.skillindia.gov.in/ -এ যেতে হবে।

২. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তার একেবারে নিজের দিকে চলে যান এবং Register Now নামক অপশনটিতে ক্লিক করুন।
৩. এরপর আপনার সঙ্গে যে পেজটি আসবে তাতে Basic Details হিসেবে আপনার নাম, পিতার নাম, মোবাইল নম্বর এবং বয়স সহ অন্যান্য যে তথ্যগুলি উল্লেখ করতে বলা হয়েছে সেগুলি সঠিকভাবে লিখুন।

লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে প্রশাসনিক বৈঠক থেকে বিশেষ ঘোষণা মমতার। তবে একাজ না করলে পাবেন না বাড়তি টাকা!

৪. এরপর Location Details এর অধীনে সঠিকভাবে আপনার সম্পূর্ণ ঠিকানা উল্লেখ করুন।
৫. উপরোক্ত দুটি ক্ষেত্রের সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করার পর preference এর অধীনে একজন যুবক অথবা যুবতীকে তিনি কি ধরনের কোর্স করতে চাইছেন তা সঠিকভাবে সিলেক্ট করতে হয়।

৬. উপরোক্ত সমস্ত ধাপ গুলিতে সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করে এবং আপনার পছন্দসই কোর্সটি বেছে নিয়ে Submit অপশনে ক্লিক করলেই রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে। এরপর কর্তৃপক্ষের তরফে আপনার সাথে সঠিক সময় যোগাযোগ করে নেওয়া হবে।

মাত্র ৫৫ টাকা জমিয়ে প্রতি মাসে পেনশন ৩০০০ টাকা, বাকি টাকা সব সরকার দেবে।

এর পাশাপাশি যুবক-যুবতীরা যদি আবেদনপত্র পূরণের ক্ষেত্রে কিংবা পরবর্তীতে যেকোনোরকম সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তবে তার সমাধান পাওয়ার জন্য প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা বা PMKVY – এর অফিসিয়াল ওয়েবসাইটে একটি বিশেষ হেল্পলাইন নম্বর উল্লেখ করা হয়েছে।
Student Helpline: 8800055555,
SMART Helpline: 18001239626
NSDC TP Helpline: 1800-123-9626

এমন আরো ধরণের যোজনা তা সে কেন্দ্র সরকারি হোক বা রাজ্য সরকারি, আমাদের ওয়েবসাইট ভিজিট করে সেগুলি দেখে নিতেই পারেন। এছাড়াও বিভিন্ন ধরণের কেন্দ্রীয়, রাজ্য বা বেসরকারি বৃত্তি, সরকারি বা বেসরকারি চাকরি, টেলিকম অফার, স্কুল কলেজের নানা তথ্য পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement
2 thoughts on “প্রধানমন্ত্রী কৌশল যোজনায় আবেদন করলেই পাবেন 8000 টাকা, কারা আগে টাকা পাবেন দেখে নিন।”
  1. I can’t take part in pmkvj because when I applied , I was 45 years . In this project age should be dropped out .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *