‘মোদী স্কলারশিপ’ – এ আবেদন করলেই মিলবে 36 হাজার। বিশদে জানতে ক্লিক করুন। নাহলে…

এবার থেকে প্রত্যেক মেধাবী ছাত্র ছাত্রীদের সাহায্য করছে কেন্দ্রীয় সরকারের এই মোদী স্কলারশিপ যার নাম PMSS Scholarship 2022. কেন্দ্রের ঘোষণা অনুসারে ইতিমধ্যেই আবেদন নেওয়া শুরু হয়ে গেছে। যারা এখনো পর্যন্ত এই মোদী স্কলারশিপ সম্পর্কে জানেন না তারা সমস্ত কিছু বিস্তারিত ভাবে জেনে নিতে দেখুন আমাদের এই প্রতিবেদন।

Advertisement

মেধাবী অথচ আর্থিক ভাবে পিছিয়ে থাকা পড়ুয়াদের পাসে থাকতেই এই মোদী স্কলারশিপ।

এবারে 2022-23 শিক্ষবর্ষের পড়ুয়ারা PMSS Scholarship – 2022 এর আবেদন জানাতে পারবেন। তবে শুধুমাত্র মেধাবী এবং যোগ্য পড়ুয়ারাই এই স্কলারশিপ পাবে। এক্ষেত্রে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। এক্ষেত্রে বিস্তারিত তথ্য পাওয়া যাচ্ছে www.kab.gov.in ওয়েবসাইটে।

এখানে আবেদন করার জন্য লিঙ্ক দেওয়া আছে। সেক্ষেত্রে সঠিক তথ্য সহকারে অনলাইনে আবেদন জানালেই মিলবে এই স্কলারশিপ। এক্ষেত্রে, প্রাক্তন সৈনিক এবং প্রাক্তন কোস্ট গার্ড এর সৈনিকদের ওপরে নির্ভরশীল পরিবারের পড়ুয়াদের প্রত্যেকেই আবেদন জানাতে পারবেন।

Ads

এক্ষেত্রে, 2022-23 শিক্ষাবর্ষে পাঠরত পড়ুয়ারা আবেদন জানাতে পারবে। এক্ষেত্রে নির্দিষ্ট ওয়েবসাইটে PMSS অপশনে ক্লিক করে নির্দেশ মেনে আবেদন জানাতে হবে। নতুনদের জন্য “New Application” অপশনে ক্লিক করতে হবে।

Advertisement

ইতিমধ্যেই আবেদন চলছে। এই আবেদন শেষ হবে আগামী 30.12.2022 তারিখে। সুতরাং আর দেরি না করে আবেদন করতে হবে খুব তাড়াতাড়ি। এই স্কলারশিপ 2016-17 আর্থিক বছর থেকে দেওয়া শুরু হয়েছে। যে পরিমাণে আবেদন জমা পড়ে, তার প্রায় 90% বেশি আবেদনকারীদেরকেই এই PMSS Scholarship দেওয়া হয়ে থাকে।

Advertisement

মোদী স্কলারশিপ এর আবেদন করতে কি কি লাগবে?
একবার প্রার্থীরা ধাপে ধাপে আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানার সাথে সাথে কি কি প্রয়োজনীয় নথিপত্র জমা দিতে হবে, সে সম্পর্কে আরও জানতে হবে। যেহেতু মোদী স্কলারশিপ এর আবেদনগুলি অনলাইনে গৃহীত হয়, তাই আবেদনকারীদের পরামর্শ দেওয়া হয় যে, তারা আবেদন শুরু করার আগে সমস্ত দরকারি নথির স্ক্যান কপি প্রস্তুত করে নিন।

Ads

এখানে সমস্ত নথিগুলির তালিকা রয়েছে যা তাদের অবশ্যই মোদী স্কলারশিপ আবেদনের সময় প্রদান করতে হবে –
1. সার্ভিং সার্টিফিকেট (সেভিং কর্মীদের ক্ষেত্রে) HOO দ্বারা জারি করা।
2. সংশ্লিষ্ট রাজ্য সরকারের জারি করা শংসাপত্র যা নির্দেশ করে যে রাজ্য পুলিশ কর্মী নকশাল/সন্ত্রাসী হামলায় নিহত হয়েছে।

আবেদন করলেই পাওয়া যাবে 50 হাজার! মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক হলেই আবেদনযোগ্য। বিস্তারিত দেখুন।

3. প্রযোজ্য হিসাবে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র (MEQ) – ক্লাস 12 তম মার্ক শীট, স্নাতক মার্ক শীট (সব বছরের জন্য) বা ডিপ্লোমা মার্ক শীট (সমস্ত সেমিস্টারের জন্য)।
4. পিপিও/ডিসচার্জ সার্টিফিকেট/বই (এ থেকে এফ ক্যাটাগরির জন্য বাধ্যতামূলক)।

5. ডেথ সার্টিফিকেট (মৃত কর্মীদের জন্য প্রযোজ্য)।
6. অক্ষমতা শংসাপত্র (প্রতিবন্ধী কর্মীদের জন্য প্রযোজ্য)।
7. বীরত্ব পুরস্কারের শংসাপত্র (বীরত্ব পুরস্কার বিজয়ীদের জন্য প্রযোজ্য।

পড়ুয়াদের স্কলারশিপের টাকা ঢুকতে শুরু করেছে, কে কত টাকা পেল, লিস্ট দেখে নিন।

প্রতি বছরই প্রায় 5,500 জনের বেশি পড়ুয়াদের এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। এক্ষেত্রে ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং, ডেন্টাল, এমবিএ, এমসিএ ইত্যাদি কোর্স নিয়ে পড়লেও আবেদন করা যায়। এক্ষেত্রে ছেলেদের 2,500/- প্রতি মাসে এবং মেয়েদের 3,000/- প্রতি মাসে স্কলারশিপ দেওয়া হয়।

মোদী স্কলারশিপ হল কেন্দ্র সরকারের এক দারুণ পদক্ষেপ বলেই সারা দেশে প্রচলিত। সারা ভারতের যেকোন রাজ্য থেকেই এই আবেদন করা যাবে। এমন আরো খবরের সন্ধান পেতে আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। আপনার মতামত জানা কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Leave a Comment

Advertisement