IET India Scholarship – এই স্কলারশিপে পড়ুয়ারা পেতে পারেন 10 লক্ষ টাকা, এক্ষুনি আবেদন করুন, বিস্তারিত জেনে নিন

IET India Scholarship এ কিভাবে আবেদন করবেন এবং আবেদনের সম্পূর্ণ পদ্ধতি সম্পর্কিত সমস্ত বিষয় দেখুন।

দেশের মেধাবী এবং আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্য একাধিক স্কলারশিপ (IET India Scholarship) এর ব্যবস্থা রয়েছে। যাতে উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে টাকার অভাব কোনোভাবেই বাধা হয়ে না দাঁড়ায়। রাজ্য সরকারের তরফেও এই ধরনের বহু স্কলারশিপের বন্দোবস্ত করা হয়েছে। যার ফলে ছাত্রছাত্রীরা উচ্চশিক্ষা গ্রহণ করতে পারছেন। এবার এমন একটি স্কলারশিপের বিষয়ে জানানো হবে, যেখানে পড়ুয়ারা বছরে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত স্কলারশিপ পেতে পারেন।

Advertisement

তাই এই স্কলারশিপটি পড়ুয়াদের কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ। যে সংস্থার তরফে এই স্কলারশিপের ব্যবস্থা করা হয়েছে, সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, দেশের মেধাবী এবং দুস্থ ছাত্র ছাত্রীদের উচ্চ শিক্ষা গ্রহণের জন্য আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে এই স্কলারশিপ (IET India Scholarship) এর ব্যবস্থা করা হয়েছে। এবার জেনে নেওয়া যাক, এই স্কলারশিপ সম্বন্ধে বিস্তারিত তথ্য।

ইনস্টিটিউশন অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (Institution of Engineering and Technology) IET India এর পক্ষ থেকে এই স্কলারশিপ এর বন্দোবস্ত করা হয়েছে। IET India Scholarship Awards 2023 এ আবেদনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংস্থা। IET India এর তরফে জানানো হয়েছে, মেধাবী ছাত্র ছাত্রীদের সৃজনশীলতা, উদ্ভাবনী ক্ষমতা এবং নেতৃত্ব দানের ক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্যেই এই স্কলারশিপ প্রদান করা হচ্ছে।

Ads

এই স্কলারশিপের মাধ্যমে প্রতি মাসে ৮০ হাজার টাকা বা চলতি বছরে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত পেতে পারেন পড়ুয়ারা। IET India Scholarship এ আবেদনের যোগ্যতা IET India এর তরফে জানানো হয়েছে, AICTE অথবা UGC অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে পূর্ণ সময়ের জন্য স্নাতক স্তরের পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

Advertisement

মাধ্যমিকে সবাই পাশ? কবে বেরবে রেজাল্ট? বিরাট সুখবর।

প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ বছরে পাঠরত পড়ুয়ারা আবেদন করতে পারবেন। সরাসরি যে সমস্ত পড়ুয়ারা দ্বিতীয় বছরে BTech কোর্সে ভর্তি হয়েছেন, তারাও এই স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন। তবে সেক্ষেত্রে একবারের চেষ্টায় নিয়মিত ক্রেডিট কোর্স পাস করতে হবে। সম্পূর্ণ হওয়া সেমিস্টারে কমপক্ষে ৬০ শতাংশ নম্বর এবং ৬ সমতুল্য CGPA স্কোর করতে হবে।

Advertisement

পোস্ট অফিস সেভিংস একাউন্টে কি কি সুবিধা মেলে, কত চার্জ দিতে হয়?

আবেদন প্রক্রিয়ার সময়সীমা IET India Scholarship এর আবেদন নেওয়া শুরু হয়ে গিয়েছে। ৩ জুন ২০২৩ তারিখ পর্যন্ত এই আবেদন নেওয়ার প্রক্রিয়া চলবে। কিভাবে আবেদন করবেন বাড়িতে বসেই মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে সম্পূর্ণ অনলাইনেই আইইটি ইন্ডিয়া স্কলারশিপ এর জন্য আবেদন করা যাবে। IET India এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সঠিকভাবে সমস্ত তথ্যপূরণ করে সাবমিট করতে হবে।
Written By Satadal.

Ads

সম্পাদক

3 thoughts on “IET India Scholarship – এই স্কলারশিপে পড়ুয়ারা পেতে পারেন 10 লক্ষ টাকা, এক্ষুনি আবেদন করুন, বিস্তারিত জেনে নিন”

Leave a Comment

Advertisement