INSPIRE Scholarship 2023 – এই নতুন সরকারি স্কলারশিপে আবেদন করলেই পাবেন নগদ টাকা।

বিষয়বস্তু

Advertisement

INSPIRE Scholarship 2023

বিজ্ঞান এবং প্রযুক্তি ক্ষেত্রে মেধাবী ছাত্র-ছাত্রীরা যাতে এগিয়ে যেতে পারেন, সেই কারণে ভারত সরকারের তরফে স্কলারশিপের (INSPIRE Scholarship 2023) বন্দোবস্ত রয়েছে। দেশ জুড়ে যে সমস্ত মেধাবী পড়ুয়ারা আর্থিকভাবে পিছিয়ে রয়েছেন, অথচ বিজ্ঞান এবং প্রযুক্তি ক্ষেত্রে উচ্চশিক্ষা গ্রহণ করতে আগ্রহী, তাদের জন্যই এই বৃত্তি দেয় ভারত সরকার। প্রতি বছর ভারত সরকারের বিজ্ঞান এবং প্রযুক্তি দপ্তরের তরফে দেশের ১ শতাংশ মেধাবী পড়ুয়াকে Inspire SHE Scholarship দিয়ে থাকে সরকার।

বিজ্ঞান এবং প্রযুক্তি ক্ষেত্রে আবিষ্কার এবং গবেষণামূলক কাজের জন্য এই বৃত্তি দিয়ে থাকে Department of Science and Technology, Government of India এবার জেনে নেওয়া যাক Inspire She স্কলারশিপে আবেদনের যোগ্যতা, আবেদন পদ্ধতি, কি কি ডকুমেন্টস লাগবে, আবেদনের সময়সীমা সহ বিস্তারিত তথ্য:

Ads

Inspire SHE Scholarship Application:

দেশের মেধাবী ছাত্র-ছাত্রীদের মধ্যে ১ শতাংশ পড়ুয়াকে এই স্কলারশিপ (INSPIRE Scholarship 2023) দেওয়া হয়। প্রার্থীদের নামের তালিকা অফিসিয়াল ওয়েবসাইটে ২-৩ মাসের মধ্যে প্রকাশ করা হয়।
ইন্সপায়ার এস এইচ স্কলারশিপ এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে অনলাইন আবেদন প্রক্রিয়া হয়ে থাকে। সাধারণত ২ মাস সময় সীমার মধ্যে আবেদন প্রক্রিয়া চলে। তারপর ৩ মাসের মাথায় মেধাতালিকা প্রকাশ করা হয়।

Advertisement
PM Modi Scholarship, PMSS Scholarship (মোদী স্কলারশিপ)

Inspire scholarship 2023 Eligibility:

কেন্দ্রীয় বা রাজ্য সরকারি বোর্ডের পরীক্ষায় উচ্চ মাধ্যমিক স্তরে Rank করেছেন, এরকম ছাত্র-ছাত্রী যারা (Mathematics, Chemistry, Physics, Biology and Phenomenal Science) B.Sc বা Integrated M.Sc (BS-MS) কোর্সে পড়াশোনা করছেন তারাই এই স্কলারশিপে (INSPIRE Scholarship 2023) আবেদন করতে পারেন। যে পড়ুয়ারা সর্বভারতীয় মেডিকেল (NEET) এবং ইঞ্জিনিয়ারিং (AIEEE, JEE Advanced) পরীক্ষায় ১০ হাজারের মধ্যে Rank করেছেন, তারা এই স্কলারশিপে আবেদন করতে পারেন।

Advertisement

এছাড়াও আন্তর্জাতিক অলিম্পিয়াড এবং জাতীয় ও আন্তর্জাতিক স্তরে বিজ্ঞান বিভাগে, বিজ্ঞান পরীক্ষায় এবং জগদীশচন্দ্র বোস ন্যাশনাল ট্যালেন্ট সার্চ এক্সামে Rank করলে স্কলারশিপে আবেদন করা যায়। মোট কথা উচ্চ শিক্ষায় আর্থিক সহযোগিতা নিসচিত করতে কেন্দ্র সরকারের এই পদক্ষেপ।

Ads

আরও দেখুনঃ উচ্চমাধ্যমিকে 50% নম্বর পেয়েছেন? আবেদন করুন এই 5 টি স্কলারশিপে আর পেয়ে যান পড়াশোনার সব খরচ।

Required Documents:

উচ্চ মাধ্যমিকের মার্কসিট ও সার্টিফিকেট
মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট
নতুন কোর্সে ভর্তির প্রমাণপত্র
বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার Rank Card
কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)
পাসপোর্ট সাইজের ছবি।

click here png 1

How to apply online:

আবেদন করতে হলে প্রথমেই https://online-inspire.gov.in এই ওয়েবসাইটে গিয়ে নাম নথিভূক্ত করে লগইন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে দরকারি ডকুমেন্ট অনলাইন আবেদন পত্রের সঙ্গে পূরণ করতে হবে। প্রয়োজনীয় ডকুমেন্টস নির্দিষ্ট Format ডাউনলোড করতে হবে। তারপরে Submit করতে হবে।

আবেদন করুন মোদী স্কলারশিপে, আর পান পড়াশোনার সব খরচ।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement