Instant Personal Loan - ইনস্ট্যান্ট পার্সোনাল লোন

একজন ব্যক্তি যতই অর্থ উপার্জন করুক দিনশেষে (Instant Personal Loan) সবারই যেন মনে হয় বর্তমান বাজার দরের সাথে তাল মিলিয়ে উঠতে হাঁফিয়ে উঠছেন। আর তারমধ্যে যদি কখনো কোনো বিপদ এসে পড়ে কিংবা কোনো প্রয়োজনে অনেক টাকার একসঙ্গে প্রয়োজন হয় তখন সবাই লোনের খোঁজ করে থাকেন। তবে খুব সহজে সবাই লোন নিতে ইচ্ছুক থাকেনা কারণ ব্যাংক থেকে লোন নিতে হলে অনেক রকম প্রসিডিওর এর মধ্যে দিয়ে যেতে হয়।

Advertisement

How to Apply Instant Personal Loan on Credit Card

এছাড়া লোন পরিশোধ করার একটা চাপ থাকে তাই লোন নেওয়া থেকে অনেকেই বিরত থাকেন। কিন্ত আপনি কোনো ঝামেলা ছাড়াই অল্প সুদে লোন পেতে পারেন ক্রেডিট কার্ডের মাধ্যমে। এছাড়া Instant Personal Loan বা ইনস্ট্যান্ট পার্সোনাল লোন খুব সহজেই পেতে পারেন। ব্যাংকের লোন সাধারণত নেওয়া যায় দুইভাবে।

একটি আপনি সরাসরি লোনের জন্য আবেদন করতে পারেন। যেটিকে বলা হয় Personal Loan বা পার্সোনাল লোন আরেকটি নেওয়া। যায় Credit Card বা ক্রেডিট কার্ডের মাধ্যমে। তবে অনেকে বুঝে উঠতে পারেন না কোন ক্ষেত্রে লোন নেওয়া বেশি সুবিধা রয়েছে। আজকের প্রতিবেদন সেই তথ্য তুলে ধরব।

Ads

আপনি যেখানে থেকেই লোন নিন সবার প্রথমে লোনের সুদ, পরিশোধের মেয়াদ এগুলো সম্পর্কে অবগত থাকতে হবে। পার্সোনাল লোন বা Instant Personal Loan বলতে বোঝায় কোনো ব্যক্তিগত কারণে আপনি যদি লোন নিয়ে থাকেন যেমন – বাড়ি তৈরি, গাড়ি কেনা, শিক্ষা, চিকিৎসা, বিয়ের জন্য প্রভৃতি।

Advertisement

পার্সোনাল লোন নিতে হলে আপনাকে এরমধ্যে যে কোনো কারণ লিখতে হবে। অন্যদিকে ক্রেডিট কার্ড লোন বা Credit Card Loan এর ক্ষেত্রে এমন কোনো কারণ দর্শাতে হয়না। Instant Personal Loan বা পার্সোনাল লোন আপনি এক সঙ্গে অনেক টাকার নিতে পারেন। ২ লক্ষ, ৩ লক্ষ, ৫ লক্ষ এমন কি ১০ লক্ষ টাকা পর্যন্ত পার্সোনাল লোন দেয় ব্যাংক।

Advertisement

ক্রেডিট কার্ডে যেহেতু আগে থেকেই একটি লিমিট সেট করা থাকে তার বেশি টাকা আপনি ধার নিতে পারেন না। এছাড়াও আপনার ক্রেডিট স্কোরের ওপরেও লোনের পরিমাণ নির্ভর করছে। Instant Personal Loan বা পার্সোনাল লোন স্বল্প, মাঝারি এবং ৫ বছরের দীর্ঘমেয়াদি কিস্তিতেও আপনি শোধ করতে পারবেন।

Ads

ক্রেডিট কার্ড লোন আপনাকে সর্বোচ্চ ৪৫ দিনের মেয়াদে শোধ করতে হবে। তাই মধ্যবিত্তের কাছে Instant Personal Loan বা পার্সোনাল লোন বেশি জনপ্রিয়। পার্সোনাল লোন কম সুদে পাওয়া যায়। ১১ থেকে ১৮ শতাংশ বার্ষিক হারে সুদ কাটে। কিন্ত ক্রেডিট কার্ডের লোন নেওয়ার জন্য সুদের হার বেশি। প্রায় ৩৫ থেকে ৪০ শতাংশ।

Instant Personal Loan বা পার্সোনাল লোন পেতে হলে নিজের কোনো সম্পত্তি ব্যাংকের কাছে জামানত হিসেবে রাখত হয়। কিন্ত ক্রেডিট কার্ডের ক্ষেত্রে এমন কোনো জামানত রাখতে হয়না। যেহেতু প্রি অ্যাপ্রুভড অ্যামাউন্ট থাকার কারণে ধার নেওয়ার জন্য কোনো সম্পত্তি জামানত হিসেবে রাখার প্রয়োজন পড়ে না পরে।

Instant Personal Loan বা পার্সোনাল লোন নিতে হলে অনেক নিয়ম কানুন এর মধ্য দিয়ে যেতে হয়। কারণ ফর্ম ফিলাপ, ডকুমেন্টস জমা, সে গুলি যাচাইকরণ না করে ব্যাংক লোন দেয়না। যাতে অনেকটা সময় লাগে। যে কোনো বিপদে যখন টাকার দরকার তখনই আপনি একটু ক্রেডিট কার্ড থেকে টাকা কাটাতে পারেন।

স্টেট ব্যাংকে বই থাকলেই পাবেন 1 লাখ টাকা। এইভাবে আবেদন করলেই টাকা সোজা আপনার একাউন্টে।

এই জন্য কোন নির্দিষ্ট সময় বা আবেদন প্রক্রিয়া নেই। Instant Personal Loan বা পার্সোনাল লোন নিতে গেলে আপনার স্থায়ী আয়ের উৎস থাকতে হবে সেইসাথে ক্রেডিট স্কোর ভালো থাকা দরকার। যতবারই লোন নেবেন তার আগে ব্যাংক ক্রেডিট স্কোর যাচাইকরণ করবে। এগুলোর স্কোর যত ভাল হবে তত তাড়াতাড়ি আপনার লোন পেতে সুবিধা হবে।

HDFC FD Interest Rate - এইচডিএফসি ফিক্সড ডিপোজিটের সুদের হার

অন্যদিকে ক্রেডিট কার্ড লোন নিতে গেলে কোন যোগ্যতার দরকার নেই। পার্সোনাল লোন যে ব্যাংকে নেবেন, সেখানে আপনার স্থায়ী একটি একাউন্ট থাকতে হবে। অন্য কোনো ব্যাংকে এই লোন নিতে পারবেন না। অন্যদিকে এক ব্যাংকের ক্রেডিট কার্ড থাকলে আপনি অন্য যে কোনো ব্যাংক থেকে এর মাধ্যমে টাকা কাটাতে পারেন।

ব্যাংক থেকে সহজে লোন পেতে এই 5 টি কাজ করুন।

এই জন্য সেই ব্যাংকের গ্রাহক হতে হবে না। সবদিক পর্যালোচনা করলে সাধারণ মানুষের কাছে পার্সোনাল লোন বেশি সুবিধাজনক মনে হবে। এক্ষেত্রে সুদের হার কম, পরিশোধের মেয়াদ বেশি। এছাড়া অন্যান্য সুবিধা রয়েছে। তাই পার্সোনাল লোনকেই সবাই প্রথম চয়েজে স্থান দেবে।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *