Ayushman Card – রেশন কার্ড ছাড়াই তৈরি হবে আয়ুষ্মান কার্ড! নির্দেশ দিলেন স্বাস্থ্যমন্ত্রী।

কেন্দ্র সরকার দেশের মানুষের জন্য একাধিক প্রকল্প চালু করেছে। এর মধ্যে বেশ উল্লেখযোগ্য একটি প্রকল্প হলো আয়ুষ্মান ভারত যোজনা তথা Ayushman Card. এটি এক ধরনের স্বাস্থ্য বীমা প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে দেশের নাগরিকদের বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়া হয়। তবে এই প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য আয়ুষ্মান কার্ড থাকতে হবে। এই কার্ডের মাধ্যমে 5 লক্ষ টাকার স্বাস্থ্য বীমা কভারেজ সহ আরো অনেক সুবিধা পাওয়া যায়।

Advertisement

How To Apply PMJAY Ayushman Card

তবে আয়ুষ্মান কার্ড বা Ayushman Card করতে গেলে রেশন কার্ড থাকাটা বাধ্যতামূলক। এর ফলে যে সমস্ত ব্যাক্তির রেশন কার্ড নেয় তারা রী প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হয়। পায়না বিনামূল্যে চিকিৎসা পরিষেবা। তবে এবার এক দারুন খবর উঠে আসলো। জানা যাচ্ছে, রেশন কার্ড ছাড়াও পাওয়া যাবে আয়ুষ্মান কার্ড। ইতিমধ্যে উত্তরাখন্ডের রাজ্য সরকার রাজ্যের 100% মানুষকে এই পরিষেবার লক্ষ নিয়ে এগোচ্ছে।

তবে অধিকাংশ মানুষেরই রেশন কার্ড না থাকার ফলে বঞ্চিত হচ্ছে অনেকেই। এতে করে ক্ষোভ প্রকাশ করেছেন ওই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ডাঃ ধন সিং রাওয়াত। উত্তরাখন্ড রাজ্য সরকার রাজ্যের সমস্ত মানুষকে আয়ুষ্মান কার্ড বা Ayushman Card দেওয়ার পরিকল্পনা নিয়েছে। এর জন্য রেশন কার্ডও লাগবে না। আয়ুষ্মান কার্ড তৈরির ক্ষেত্রে রেশন কার্ডের প্রয়োজনীয়তা কতটা রয়েছে?

Ads

নতুন বছরে বাড়তি রেশন! কোন কার্ডে কত সামগ্রী পাওয়া যাবে? জেনে নিন।

এ নিয়ে স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বলেছিলেন উত্তরাখন্ডের স্বাস্থ্যমন্ত্রী ডাঃ ধন সিং রাওয়াত। এই আলোচনা সভায় রেশন কার্ডের বিকল্প হিসাবে অন্য কোনো জিনিস তৈরী নির্দেশ দিয়েছেন তিনি। এর ফলে যে সমস্ত নাগরিকদের রেশন কার্ড থাকবে না তারা বিকল্প নথি দিয়ে আয়ুষ্মান কার্ড তৈরী করতে পারবেন। খুব শীঘ্রই রেশন কার্ডের বিকল্প মাধ্যম বাস্তবায়ন করার জন্য মন্ত্রীসভায় নতুন বিল আনা হবে।

Advertisement
Swasthya Sathi (স্বাস্থ্য সাথি)

এর জন্য আগামী 16th জানুয়ারি থেকে 30th জানুয়ারি পর্যন্ত আয়ুষ্মান কার্ড ও আভা আইডি প্রচারের জন্য অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডাঃ ডি এস রাওয়াত। অভিযান সফল করে তোলার জন্য লাইন বিভাগের অধিকারিকদের নিয়ে আগামী 15th জানুয়ারি একটি বৈঠক হতে চলেছে। এছাড়া এই অভিযান সফল করার জন্য ওই রাজ্যের প্রধান ও কাউন্সিলরদের চিঠি দেওয়া হবে বলেও জানান তিনি।

Advertisement

দেশ জুড়ে ফ্রি রেশন বন্ধ। সমস্যায় 81 কোটি গ্রাহক। সব রেশন দোকানে তালা। কবে আবার রেশন পাবেন?

প্রচারের গতি পর্যবেক্ষণের জন্য প্রতি 15 দিন অন্তর অন্তর একটি পর্যালোচনা সভা আয়োজন করা হবে। এছাড়া আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় গ্রীন চ্যানেল পেমেন্ট প্রক্রিয়ার মাধ্যমে হাসপাতাল গুলিকে 50 শতাংশ অগ্রিম অর্থ প্রদান করা হবে। এই ধরনের আরও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার জন্য আমাদের সাথে থেকে পেজটি ফলো করুন।

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement