চাকরিতে কিভাবে প্রমোশন ছাড়াই Salary Hike হবে? জেনে নিন এই পদ্ধতি।

Salary Hike হলে পিএফ অ্যাকাউন্ট কতটা সুবিধা লাভ করবে?

সরকারি হোক বা বেসরকারি কর্মক্ষেত্র (Salary Hike), বেতন হল চাকরির মূল কাঠামো। খুব সহজেই চাকরীজীবিরা চাকরির বেতন বাড়াতে পারেন। কিভাবে? তা অনেকেই জানেন না।

Advertisement

অনেকের মনেই প্রশ্ন থাকতে পারে নিজে কিভাবে Salary Hike করতে পারেন। তাও আবার প্রমোশন না করে। আসলে পিএফ, গ্র্যাচুইটি, ট্যাক্স বাবদ বেতনের টাকা কাটার ফলে অনেকটাই কমে যায়। যাতে কর্মচারীরা ‘গ্রস’ বেতন থেকে অনেকটা কম টাকা হাতের নাগালে পেয়ে থাকেন। তবে কর্মচারীরা বেতন কাঠামো ‘ইন হ্যান্ড স্যালারির’ পরিমাণ বৃদ্ধি করে বাড়াতে পারেন।

বকেয়া ডিএ কবে পাবেন? না জানলেও আপনি কত পাবেন, তা জানা দরকার! হিসেব জানতে ক্লিক করুন

ইন হ্যান্ড স্যালারি কি?
গ্রস স্যালারি থেকে নেট স্যালারি হিসেব করা।কোনো কর্মচারীর বেতন যদি ২০ হাজার টাকা হয় তাহলে হাতের নাগালে কত টাকা আসবে তা জানা।
এক্ষেত্রে ব্যক্তিকে বেসিক স্যালারির পরিমান কমিয়ে ইপিএফ একাউন্টে কম পরিমান টাকা রাখার ব্যবস্থা করে কিছুটা বেসিক স্যালারি অন্য জায়গায় বিনিয়োগ করা। তবে এমন জায়গায় বিনিয়োগ করতে হবে যেখানে কর ছাড়ের সুযোগ পাওয়া যায়।

Ads

500 টাকার নতুন নোট বাতিল, কত দিন সময় দিলো রিজার্ভ ব্যাংক, বিস্তারিত জানুন

সরকারি নিয়ম অনুসারে, ব্যক্তির বেতন যদি ১৫ হাজার টাকার বেশি হয়, সেখান থেকে ১২ শতাংশ হারে ইপিএফ কেটে নেওয়া হয়। সেই পরিমাণ টাকা সংস্থার পক্ষ থেকে কর্মীর পিএফ অ্যাকাউন্টে জমা করা হয়। যেখানে ইপিএস অ্যাকাউন্টে জমা পড়ে ৮.৩৩ শতাংশ টাকা। ইপিএফ অ্যাকাউন্টে জমা পড়ে ৩.৬৭ শতাংশ টাকা।

Advertisement

কোনো সংস্থার এইচআর বা বেতন বিভাগের সঙ্গে যোগাযোগ করে ব্যক্তি বেতন কাঠামো বদল করার আবেদন করতে পারেন। অর্থাৎ ২০ হাজার টাকা বেতন হলে তা যদি ১৫ হাজার পে স্কেল অনুযায়ী হিসেব করার ব্যবস্থা করা জায়। বাকি টাকা চাকরিজীবীর হাতে দেওয়া হয়। তবে সেই টাকা অন্য খাতে বা কর ছাড়ের জায়গায় বিনিয়োগ করা যায়। তবে Salary Hike হবে। এইভাবে ‘ইন হ্যান্ড স্যালারি’র পরিমাণ বাড়ানো যাবে।
এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Advertisement

পুজোর আগেই, আবারও বাড়লো গ্যাসের দাম, ডেলিভারি বয়দের 200 টাকা বকসিস দিতে হবে

সম্পাদক

Leave a Comment

Advertisement