TET Certificate – 2014, 2017, 2022 সালের টেট উত্তীর্ণ প্রার্থীরা, নতুন করে টেট সার্টিফিকেট Download করবেন কিভাবে?

How to download TET Certificate

পশ্চিমবঙ্গের Primary TET 2014 শিক্ষকদের চাকরি বাতিলের পর থেকে Primary TET Certificate Download করার প্রবনতা দেখা গিয়েছে। অনেক টেট উত্তীর্ণ প্রার্থীরা আবার নতুন করে সার্টিফিকেট ডাউনলোড করতে চাইছেন। কিন্তু কিভাবে ডাউনলোড করবেন সেটা খুঁজে পাচ্ছেন না। কিম্বা আগে রেজিস্ট্রেশন করা থাকলেও সেই মোবাই নম্বর নেই বা মনে করতে পারছেন না। তাদের জন্য এই প্রতিবেদনটি অতি গুরুত্বপূর্ণ।

Advertisement

Primary TET Certificate

মামলা চলাকালীনই প্রাইমারি টেট সার্টিফিকেট ডাউনলোড (Primary TET Certificate) প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। যে সমস্ত পরীক্ষার্থীরা ২০১৪,২০১৭ এবং ২০২২ সালে প্রাইমারি টেট (Primary TET) পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছেন, তারা সার্টিফিকেট ডাউনলোড করতে পারছেন। যখন রাজ্যজুড়ে শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড় চলছে, সেই সময়ে সম্পূর্ণ স্বচ্ছতা এবং শান্তিপূর্ণভাবে প্রাইমারি টেট পরীক্ষা রাজ্য জুড়ে পরিচালনা করে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

শুধু তাই নয়, নির্দিষ্ট সময়ের মধ্যে টেট পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয় এবং সার্টিফিকেট ডাউনলোড করার প্রক্রিয়া জানিয়ে দেওয়া হয়। এবার প্রাইমারি টেট উত্তীর্ণরা সার্টিফিকেট ডাউনলোড করতে গিয়ে একটি নতুন সমস্যায় পড়ছেন। সেই সমস্যাটি অবশ্য প্রার্থীদের জন্যই তৈরি হচ্ছে। তার কারণ, যে মোবাইল নম্বর দিয়ে তারা রেজিস্টার করেছিলেন, বর্তমানে সেই মোবাইল নম্বরের পরিবর্তন করেছেন। তাই স্বাভাবিক নিয়মেই সেই মোবাইল নম্বর থেকে TET Certificate ডাউনলোড করা যাচ্ছে না।

Ads

তবে পর্ষদের ওয়েবসাইটে সেই অপশন দিয়ে দেওয়া হয়েছে। যাতে তারা নতুন মোবাইল নম্বর আপডেট (Update Mobile Number) করে নিতে পারেন। আর তারপরেই প্রাইমারি টেট সার্টিফিকেট ডাউনলোড (Primary TET Certificate Download) করতে পারেন। এবার কিভাবে আপনি নতুন মোবাইল নম্বর আপডেট করবেন? সেই প্রক্রিয়াটি দেখে নেওয়া যাক:

Advertisement

How to Change Mobile Number?

মোবাইল বা কম্পিউটার থেকে প্রথমেই প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট www.wbbpe.org এতে লগইন করতে হবে। এরপর যে বছরে প্রাইমারি TET পাস করেছেন, 2014 বা 2017 সেই সালের অপশনে ক্লিক করতে হবে।

Advertisement
How to download TET Certificate

TET সার্টিফিকেট এর পেজে Change Mobile Number অপশনে ক্লিক করে Share অপশনে ক্লিক করতে হবে।
এরপরে নিজের জন্ম তারিখ, পরীক্ষার বছর, রোল নম্বর এবং নতুন মোবাইল নম্বর বসিয়ে Save অপশনে ক্লিক করতে হবে।
এবার টেট সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন।

Ads

আরও পড়ুন, বাজারে ছেয়ে গেছে ৫০০ টাকার জাল নোট, কিভাবে চিনবেন?

কারা পারবেন না?

যারা প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইটে টেট সার্টিফিকেট এর জন্য আবেদন করেন নি, তারা এখন মোবাইল নম্বর পরিবর্তন, কিম্বা সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন না। পর্ষদ যদি ফের Primary TET Certificate পাওয়ার জন্য আবেদনের সুযোগ দেয়, সেক্ষেত্রে তারা ডাউনলোড করতে পারবেন।
এই ধরনের আপডেট পেতে সুখবর বাংলার সঙ্গে থাকুন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement