LIC Policy এর মেয়াদ শেষ হয়ে গেছে! এই সঠিক পদ্ধতি জানলে টাকা মিলবে আরও সহজে

এলআইসি অর্থাৎ লাইভ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC Policy). এটি একটি অনেক পুরনো আর্থিক প্রতিষ্ঠান। ব্যাংকের মতোই এই প্রতিষ্ঠানেও অনেক মানুষ টাকা ইনভেস্ট করেন। টাকা বিনিয়োগের জন্য একটি মেয়াদ থাকে সেই মেয়াদ উত্তীর্ণ হলে (Maturity) সুদ সমেত টাকা রিটার্ন পাওয়া যায়।

Advertisement

How to File Maturity Claim for LIC Policy

আমরা সবাই জানি, জীবনবিমার মেয়াদ যদি পূর্ণ হয়ে যায়, তখন আপনার জমানো টাকা ফেরত পাওয়ার কথা। একে বলে ম্যাচিওরিটি অ্যামাউন্ট (Maturity Amount). যত বছরেরই পলিসি হোক না কেন, মেয়াদ শেষ হলে মোটা অংকের টাকা পলিসিহোল্ডারদের পাওয়ার কথা (LIC Policy).

এর জন্য পলিসিগ্রাহককে নির্দিষ্ট বিমা সংস্থার কাছে দাবি জানাতে হয়। অনলাইন এবং অফলাইন দুভাবেই এই দাবি জানানো যায়। সরাসরি সংস্থার দফতরে গিয়ে এই অর্থ দাবি করা যায় নথিসহ। অনলাইনেও দাবি জানানো যায় (LIC Policy).

Ads

আগে জেনে রাখা ভালো, এনডাউমেন্ট পলিসির জন্য পলিসির মেয়াদ শেষের নির্ধারিত তারিখের কমপক্ষে দু মাস আগে শাখা অফিস থেকে চিঠি পাঠায়। এমনকি LIC পলিসিহোল্ডারকে যে তারিখে বীমা টাকা দিতে হবে সেই তারিখ সম্পর্কে সতর্ক করে দেয়। প্রয়োজনীয় কাগজপত্র পাওয়ার পরে পেমেন্টের কাজ শুরু হয় (LIC Policy).

Advertisement

অর্থ দাবি করার ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ প্রক্রিয়া হল ক্লেম সেটেলমেন্ট। মেয়াদ উত্তীর্ণ হওয়া কিংবা পলিসিগ্রাহকের মৃত্যু দুই ক্ষেত্রেই LIC সংস্থা দাবি জানানোর প্রক্রিয়াকে আলো সহজতর করেছে। এই ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া যাতে গ্রাহকরা কোন সমস্যায় না পড়েন, সেই ব্যাপারে সাহায্য করবে LIC Policy.

Advertisement

টাকা ক্লেম করতে প্রয়োজনীয় নথি

পলিসির নথি, যথাযথ কেওয়াইসি ফর্ম, NEFT ম্যান্ডেট ফর্ম ইত্যাদি সমস্ত নথি জমা করতে হবে বিমা সংস্থার দফতরে।

Ads

পলিসি হোল্ডারের মৃত্যুর ক্ষেত্রে LIC অফিস থেকে নিম্নলিখিত প্রয়োজনীয় তথ্য চেয়ে থাকে।

  • দাবি ফর্ম A – দাবিকারীর বিবৃতি মৃত এবং দাবিদারের বিবরণ দেয়।
  • ডেথ রেজিস্টার থেকে কী কারণে মৃত্যু সেই বিষয়ে বিবরণ
  • বয়সের প্রমাণ, বয়সের বিষয়ে জানানো থাকলে
  • মৃত ব্যক্তির সম্পত্তির বিষয় যদি উত্তরাধিকারী না থাকে সেই ক্ষেত্রে পলিসিটি M.W.P এর আইন মেনে কাজ করা হবে
  • মূল পলিসি ডকুমেন্ট
  • তবে কোনও দুর্ঘটনায় মৃত্যু ঘটলে অ্যাক্সিডেন্টাল ফর্ম পূরণ করতে হবে দাবিকারী ব্যক্তিকে।

আধার ও ব্যাংক একাউন্ট থাকলেই প্রতিমাসে 3000 টাকা পাবে। প্রধানমন্ত্রীর এই প্রকল্পে কিভাবে আবেদন করবেন জানুন

কিভাবে টাকা ক্লেম করা হয়?

আপনার LIC পলিসির মেয়াদ পূর্ণ হলে দাবি করতে হবে কর্তৃপক্ষের কাছে। আপনি অনলাইনে একটি LIC ক্লেম জমা দিতে পারেন।
গ্রাহকদের কাছে তাদের নথিপত্র অফিসে জমা দেওয়ার পরিবর্তে এলআইসি সাইটের মাধ্যমে জমা দেওয়ার বিকল্প রয়েছে।

How to Become Rich - কীভাবে ধনী হবেন?

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা LIC পলিসি হোল্ডারদেরকে ব্যাঙ্কের বিশদ বিবরণ আপডেট করতে এবং পলিসির টাকা পাওয়ার জন্য KYC জমা দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন। সোশ্যাল মিডিয়া পোস্টে এই কথা জানিয়েছে LIC ৷

এলআইসি ক্লেম পদ্ধতি

পলিসি হোল্ডারদের পরিষেবা দেওয়ার ক্ষেত্রে ক্লেম একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি। LIC মেয়াদ শেষে এবং কোনো পলিসি হোল্ডারের মৃত্যু উভয় দাবির ক্ষেত্রে সময়মত টাকা না পাওয়া গেলে এলআইসি যথাযথ ব্যবস্থা গ্রহণ করে।

জিরো ব্যালেন্স সেভিংস একাউন্ট করার সুযোগ। Zero Balance Savings Account কিভাবে করবেন?

কোনও পলিসি চলাকালীন সময়ে সেই মেয়াদের মধ্যেই যদি গ্রাহকের মৃত্যু হয় সেক্ষেত্রে LIC Policy এর সংস্থার সঙ্গে সরাসরি কথা বলে বা এজেন্টের মাধ্যমে বেশ কিছু নথি জমা করার দরকার পড়ে। এর মধ্যে রয়েছে ডেথ সার্টিফিকেট, যিনি অর্থ দাবি করছেন তাঁর বিবৃতি, বয়সের প্রমাণপত্র, পলিসির নথি ইত্যাদি। তবে কোনও দুর্ঘটনায় মৃত্যু ঘটলে অ্যাক্সিডেন্টাল ফর্ম পূরণ করতে হবে দাবিকারী ব্যক্তিকে।

সম্পাদক

Advertisement