রেশন কার্ড (Ration Card)

সারা দেশ জুড়ে সমস্ত জনগণের জন্য রেশন কার্ডের (Ration Card) মাধ্যমে বিনামূল্যে বা কম মুল্যে খাদ্য দ্রব্যের ব্যবস্থা করে সরকার। কেন্দ্র এবং রাজ্যের মিলিত প্রয়াসেই এই সরকারী প্রকল্প বা সুবিধা পেয়ে থাকে নতুন এক মাত্রা। তবে এবারে রেশন দ্রব্যের সাথে সাথেই রেশন কার্ড এর মাধ্যমে নগদ টাকা দিতে নতুন সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর উপকৃত হবেন সারা সাধারণ জনগণ। তবে এই নতুন সুবিধা পেতে গেলে কি করতে হবে নতুন কোন কাজ, টাকা কি হাতে হাতে দেবে নাকি সরাসরি একাউন্টে – এসব নানা প্রশ্নের উত্তর পেতে দেখতে হবে আজকের এই প্রতিবেদন।

Advertisement

এবার রেশন কার্ডে মিলবে নগদ টাকা, সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের।

আপনি যদি BPL রেশন কার্ড হোল্ডার হন বা ভারত সরকারের Ration প্রকল্পাধীন হন, তবে আপনার জন্য অপেক্ষা করছে দারুণ এক সুখবর। গরীব মানুষদের উদ্দেশ্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত সরকার। আসুন জেনে নিই বিস্তারিত। হরিয়ানা সরকার সম্প্রতি একটি নোটিশে বিষয়টি জানিয়েছে জনগণের উদ্দেশ্যে।

সেক্ষেত্রে তারা জানিয়েছে যে, হরিয়ানায় যেসব বিপিএল Ration Card হোল্ডার এবং অন্ত্যোদয় রেশন কার্ড হোল্ডার আছেন, তাদের সকলকে বিনামূল্যে দুই লিটার সরষের তেল দেওয়া হবে। প্রসঙ্গত উল্লেখ্য আগেও হরিয়ানা সরকার রেশনে তেল দিত তবে তা ২০২১ সালে তেল দেওয়া বন্ধ হয়ে যায়। এবার আরও একবার রেশনে তেল দেওয়া হবে জানানো হয়েছে হরিয়ানা সরকারের তরফে।

Ads

সাপ্তাহিক রাশিফল (20-26শে ফেব্রুয়ারি, 2023) – মেষ থেকে মীন, পার্ট-2 দেখে নিন।

২০২১ সালে সরকার তেল দেওয়া বন্ধ করে দেওয়ার ফলে জনগণের অ্যাকাউন্টে ২৫০ টাকা করে পাঠানো হত। কিন্তু বর্তমানে তেলের দাম অনেকটাই বেড়েছে, ফলে এবার সেই টাকার পরিমাণ বাড়িয়ে ফেলা হয়েছে। এবার থেকে রেশন দোকানের তেল না নিলে BPL এবং AAY Ration কার্ডভুক্ত ৩২ লক্ষ পরিবারকে ৩০০ টাকা করে দেওয়া হবে।

Advertisement
Electric bill

আবার সরকার জানিয়েছে, রেশন দোকান গুলিতে প্রচুর তেল মজুত হয়ে পড়ে রয়েছে। সরকার যেহেতু ২৫০ টাকা দিচ্ছে, তাই জনসাধারণকে আর তেল দেওয়া হচ্ছেনা। অথচ লাখ লাখ লিটারের তেলের স্টক পড়ে রয়েছে সরকারের কাছে। সেজন্য এবার টাকার সাথে সাথে জনগণকে তেল বিতরণের নির্দেশ জারি করা হয়েছে সরকারের তরফে।

Advertisement

2 বছরের বেশি পুরনো আধার কার্ড থাকলেই আপডেট করতে হবে, নইলে ঝামেলায় পড়বেন।

বিনামূল্যে রেশন বিতরণ প্রকল্প অবশ্য কেবলমাত্র হরিয়ানা সরকারই নয়, এর আগেও উত্তরপ্রদেশ সরকার এই প্রকল্পে চাল, ডাল, নুন, তেল ইত্যাদি বিবিধ জিনিস বিতরণ করেছে। তবে পশ্চিমবঙ্গে রেশন কার্ড নিয়ে এই বিষয়ে তেমন কোন খবর মেলে নি। যদি আপডেট আসে, তাহলে আপনাদের উদ্দেশ্যে সেটি অবশ্যই জানিয়ে দেওয়া হবে। এমন আরও নানা ধরণের আপডেট পেতে দেখতে থাকুন সুখবর বাংলা। ধন্যবাদ।
Written by Parna Banerjee.

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *