টেট পাস পরীক্ষার্থীদের সার্টিফিকেট (Primary TET Certificate Download)

TET উত্তীর্ণদের জন্য Primary TET Certificate Download করার শেষ সুযোগ।

প্রাইমারি টেট পাস পরীক্ষার্থীদের জন্য সুখবর। এবার ২০১৭ সালের টেট পাস পরীক্ষার্থীদের সার্টিফিকেট (Primary TET Certificate Download) দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এর আগে ২০১৪ এবং ২০২২ সালের Primary TET পাস করা পরীক্ষার্থীদের সার্টিফিকেট দেওয়া হয়েছে। কিন্তু ২০১৭ সালের পরীক্ষার্থীরা এখনও পর্যন্ত টেট পাস সার্টিফিকেট পাননি। এবার প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে, 2017 সালে যে সমস্ত পরীক্ষার্থীরা TET উত্তীর্ণ হয়েছেন, তারা অনলাইনের মাধ্যমে টেট পরীক্ষার সার্টিফিকেট ডাউনলোড (Primary TET Certificate Download) করে নিতে পারবেন।

Advertisement

How to download Primary TET Certificate

২০১৪ এবং ২০২২ সালে যারা টেট উত্তীর্ণ হয়েছেন সেই প্রক্রিয়ার মধ্যে গরমিল ছিল বলে অভিযোগ ওঠে। যদিও তা এখনও প্রমাণ সাপেক্ষ। ২০১৪ সালের টেট পরীক্ষার উপর ভিত্তি করে ২০১৬ সালে ৪২ হাজার ৫০০ জন পরীক্ষার্থীকে চাকরিতে নিয়োগ করা হয়। সেই পদ্ধতির মধ্যে গরমিলের অভিযোগে মামলা দায়ের হয়। কলকাতা হাইকোর্টের তরফে নতুন কাট অফ মার্কস লিস্ট তৈরি করতে বলা হয়। যে নির্দেশের ভিত্তিতে পর্ষদ নতুন লিস্ট তৈরি করে।

যদিও বর্তমানে রাজ্য জুড়ে নিয়োগ দুর্নীতিকে (Recruitment Scam) কেন্দ্র করে তোলপাড় চলছে। সিবিআই আর ইডির তদন্তে নতুন নতুন নাম উঠে আসছে। একের পর এক মামলা দায়ের হয়েছে। কখনো স্থগিতাদেশ, কখনো উচ্চ আদালতে আপিল, ফলে মামলার জটিলতার প্রক্রিয়ায় থমকে যাচ্ছে একাধিক নিয়োগ প্রক্রিয়াও।

Ads

ফলে এবার প্রাথমিক শিক্ষা পর্ষদ পুরোপুরি স্বচ্ছতার সঙ্গে সার্টিফিকেট (Primary TET Certificate) প্রদান করে প্রক্রিয়া সম্পন্ন করতে চাইছে। যাতে কখনোই কোনো অভিযোগ না ওঠে। আর সেই কারণেই পর্ষদের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ইন্টারভিউ প্রক্রিয়ার নম্বর (Interview Number) সরাসরি পর্ষদের সার্ভারে আপলোড করা হবে। ভিডিওগ্রাফি (Videography) করা হবে পুরো ইন্টারভিউ প্রক্রিয়া।

Advertisement

ট্রেনের টিকিট কাটা নিয়ে নিত্যযাত্রীদের জন্য জরুরি ঘোষণা।

Primary TET Interview

চক এবং ডাস্টার নিয়ে ইন্টারভিউতে পরীক্ষার্থীকে ক্লাস করে দেখাতে হবে। আর তাই এবার ২০১৭ সালের টেট পরীক্ষার্থীদের সার্টিফিকেট দেওয়ার জন্য পর্ষদের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ৩১ মে থেকে পরীক্ষার্থীরা অনলাইনে গিয়ে সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন।
পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট www.wbbpe.org এতে গিয়ে TET সার্টিফিকেট ডাউনলোড করে নেওয়া যাবে।

Advertisement

আরও পড়ুন, 32000 শিক্ষকের চাকরি বাতিল, মামলা গেল সুপ্রীম কোর্টে।

পর্ষদের তরফে 2017 সালের টেট পরীক্ষার্থীদের এই সার্টিফিকেট ডাউনলোড (Primary TET Certificate Download) করে নেওয়ার জন্য বলা হয়েছে।
সুতরাং প্রাইমারী টেট পরীক্ষায় পাশ করলে তারা সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন। যেগুলো ভবিষ্যতে কাজে লাগবে। এই ধরনের আরও আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।

Ads
Advertisement
3 thoughts on “Primary TET Certificate – প্রাইমারী টেট 2014 থেকে 2022 উত্তীর্ণদের বিরাট সুখবর, শিক্ষক ও প্রার্থী সকলের জন্য।”
  1. Ami 2014 year er tet pass candidate. Bartomane ami 2022-2024 session e d el ed korchi. Ai course sese ami ki tet pass certificate pabo ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *