আধার কার্ডে ভুল সংশোধন করুন ঘরে বসে, পদ্ধতি জানতে ক্লিক করুন।

আধার কার্ড হচ্ছে 12 সংখ্যার একটি বিশেষ কার্ড জার মধ্যে গুরুত্বপূর্ণ তথ্য থাকে সুরক্ষিত। এই আধার কার্ড ব্যবহার করেই বর্তমানে সমস্ত রকমের বিশেষ কাজ হয় খুব দ্রুত আর স্বচ্ছ। তবে যদি থাকে আধার কার্ডের তথ্য ভুল, যদি ভোগান্তির আর শেষ থাকে না। সেই তথ্য ঠিক না হওয়া পর্যন্ত পাওয়া যায় না কোন রকম সুবিধা। আজকের প্রতিবেদনে জেনে নেওয়া যাক, কিভাবে খুব সহজেই নিজে নিজে ঠিক করবেন নিজের আধার কার্ড!

Advertisement

আধার কার্ডের ভুল ঠিক করে নেওয়া খুব জরুরী কাজ।

বর্তমানে আধার কার্ড ছাড়া কোন সুবিধা পাওয়া সম্ভব হয় না। আর সেই  Aadhaar Card এর ভুল, আপনাকে বঞ্চিত করে দিতে পারে অনেক প্রকল্পের সুবিধা, আর্থিক লেনদেন থেকে শুরু করে অন্যান্য প্রায় সব বিষয় থেকে। সেই কারণে বিশেষ গুরুত্ব দিয়ে বিষয়টি দেখা খুবই জরুরী। এবারে ভুলগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক। এই কার্ডে যে সকল তথ্য দেওয়া থাকে, তাতে যে ভুল প্রিন্ট হয়, সেগুলি ঠিক করে নেওয়া খুব দরকার।

অনেকের থাকে নামের বানানে ভুল, আবার অনেকের থাকে জন্ম তারিখে। কখনো আবার ঠিকানাতেও থাকে ভুল। এর ফলে তার অন্যান্য নথি পত্রের সাথে তথ্যে অমিল থাকার ফলে সরকারি ওয়েবসাইট বা Software Details Miss Match হবার ফলে সুবিধা গুলি হয়ে যায় হাতছাড়া। তবে একটা বিষয় জেনে রাখা খুব দরকার, যে এই তথ্য সংশোধনের বেশ কিছু নিয়ম বেঁধে দিয়েছে UIDAI. কোন তথ্য কতবার সংশোধন করা যাবে, তার নিয়ম রয়েছে নির্দিষ্ট।

Ads

এবারে আপনি আপনার নিকটস্থ ব্যাংক বা পোস্ট অফিস আধার সেবা কেন্দ্রে গিয়ে তথ্য সংশোধন করাতে পারেন। আবার নিজেও নিজের অনেক তথ্য সংশোধন করতে পারেন। তবে যেহেতু বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ, তাই কোন সেবা কেন্দ্রে গিয়েই একাজ করা ভালো। কারণ সামান্য ভুলেই হয়ে যেতে পারে বিরাট ক্ষতি। এবারে সংশোধনের পদ্ধতি জেনে নেওয়া যাক একে একে। আজ জানবো, জন্ম তারিখ সংশোধন কিভাবে করা সম্ভব?

Advertisement

এবার থেকে কোন রেশন কার্ডে কি কি সামগ্রী পাবেন, তালিকা দেখুন।

প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট myaadhaar.uidai.gov.in দেখুন। এখন লগইন এ ক্লিক করুন। তারপর আপনার 12 ডিজিটের আধার নম্বরের সাহায্যে লগইন করার পরে ক্যাপচা কোডটি পূরণ করুন এবং OTP (ওয়ান টাইম পাসওয়ার্ড) এ ক্লিক করুন। অনলাইনে, এর পরে একটি নতুন পৃষ্ঠা খুলবে। সেখানে আধার আপডেট করতে এগিয়ে যেতে ক্লিক করুন। এখন জন্ম তারিখ বিকল্পটি নির্বাচন করুন। তারপরে সঠিক জন্ম তারিখ সহ নথির স্ক্যান কপি আপলোড করুন। সব শেষে টাকা পরিশোধ করুন। তাহলেই আপনার আধার কার্ডে আপনার জন্ম তারিখ পরিবর্তন হয়ে যাবে।

Advertisement

এই বছর রেশনে পাবেন না এই খাদ্য, মাথায় হাত গ্রাহকদের। বিস্তারিত দেখুন।

এমন আরো বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। আপনার সুচিন্তিত মতামত আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে। এছাড়া চাকুরী, রাশিফল, ব্যবসা, সরকারি ও বেসরকারি প্রকল্প, দৈনিক নানা খবরের সন্ধান পেতে দেখতে থাকুন আমাদের প্রতিবেদন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads

সম্পাদক

3 thoughts on “আধার কার্ডে ভুল সংশোধন করুন ঘরে বসে, পদ্ধতি জানতে ক্লিক করুন।”

Leave a Comment

Advertisement