Primary Teacher interview

রাজ্যের সফল Primary Teacher সহ অভিজ্ঞ ব্যক্তিত্বের পরামর্শ জেনে নিজেকে 100% প্রস্তুত করে তুলুন। Primary Teacher ইন্টারভিউ এর জন্য আর বেশি সময় বাকি নেই। নিজেকে নিজেই প্রস্তুত করুন। সফলতার মুকুট ধারণের এক্কেবারে শেষ মুহূর্ত। এই সময়ে বিন্দুমাত্র ভুল হলেই সব কষ্ট এক্কেবারে জলে চলে যাবে। ইন্টারভিউ দেবার দিনের পুরো রুটিন জেনে রাখুন।

Advertisement

Primary Teacher হতে টেট পরীক্ষা থেকেও বিশেষ গুরুত্ব রাখে এই Interview.

WBBPE এর শিক্ষক নিয়োগের ইন্টারভিউ অর্থাৎ Primary Teacher Interview এর ডাক পড়ে গিয়েছে ইতিমধ্যেই। আগামী 27.12.2022 তারিখে আছে Interview. তবে এবারের এই বিজ্ঞপ্তি শুধুমাত্র 2014, 2017 সালের টেট পাশ কর পরীক্ষার্থীদের জন্য। কিভাবে নেবেন এই Primary Teacher এর ইন্টারভিউ প্রস্তুতি, তা সঠিকভাবে না জানা থাকলে সব প্রচেষ্টাই বৃথা চলে যাবে। সামান্য ভুলেই বাদ চলে যাবে প্যানেল বোর্ড থেকে।

Primary Teacher হবার আগে একটা কথা আমাদের সকলেরই জানা যে, পড়লে সহজ আর না পারলেই কঠিন। তবে Primary Teacher এর ইন্টারভিউ দিতে গিয়ে আপনার কাছে থাকবে না লিখিত পরীক্ষার মতো না অতটা সময় আর না থাকবে অনেক গুলি অপশন। এখানে অপশন থাকবে মাত্র 2 টি। জানলে সঠিক ভাবে উপস্থাপন আর না জানলে উত্তর না দেওয়া। যদিও Primary Teacher হবার আগে টেট পরীক্ষায় নেগেটিভ মারকিং না থাকায় সকলেই হয়তো 100% উত্তর দিয়েছেন।

Ads

তবে Primary Teacher Recruitment Interview Board এর সামনে দাঁড়িয়ে আপনাকে একদম স্বাভাবিক থাকতে হবে। আপনার একাডেমিক দক্ষতা তাদের জানা। কারণ ইতিমধ্যেই আপনি Primary Teacher হবার Qualifying Exam পাশ করেছেন। এবারে এই বোর্ড এটাই দেখবে যে আপনি কতটা উপযুক্ত এই কাজের জন্য। এখন আপনার প্রতিযোগীতা আপনার নিজের সাথে। নিজের মাথা ঠাণ্ডা রেখে 100% উজার করে দিতে হবে।

Advertisement

Primary Teacher হতে কিভাবে তৈরি করবেন নিজেকে?
Primary Teacher ইন্টারভিউ খুবই সহজ মনে করতে হবে। আপনাকে শুধুমাত্র আপনার মাথা সর্বদা ঠাণ্ডা রাখতে হবে। অহেতুক উত্তেজিত হলেই সব গুলিয়ে যাবে। তাই এই কদিন রোজ নিয়ম করে ধ্যান, যোগ করতে পারেন। আর আমাদের টিপস গুলি মেনে নিজেকে তৈরি করুন।

Advertisement

1. পরীক্ষার ইন্টারভিউতে একটি অতি সাধারণ প্রশ্ন হল “আপনি আপনার নিজের সম্বন্ধে কিছু বলুন ?” এক্ষেত্রে আপনাকে নিজের সম্পর্কে গুছিয়ে 2-4 কথা উপস্থাপন করতে হবে। তাই আপনাকে নিজের সম্পর্কে বলা তথা নিজেকে ভালোভাবে উপস্থাপন করার অভ্যাস করতে হবে। এখানে আপনি বলতে পারেন আপনার নিজের নাম, গ্রামের নাম, জেলার নাম, আপনার শিক্ষাগত যোগ্যতা এবং বর্তমানে এখন কি করছেন, কিভাবে শিশুদের সাথে নিজেকে মানাতে পারেন, আপনার শিক্ষার প্রতি কতটা ভালবাসা আছে ইত্যাদি।

Ads

2. আপনার গ্রাম/শহর বা তার আশেপাশের প্রসিদ্ধ স্থান, জেলা ও রাজ্য সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া। যেমন- বিখ্যাত কিছু জিনিস, উল্লেখযোগ্য স্থান এবং কিছু বিখ্যাত ব্যক্তি বা মনিষীর নাম যারা জন্মেছেন আপনার জেলাতেই ইত্যাদি। এছাড়া পশ্চিমবঙ্গের শিক্ষা সংক্রান্ত বা অন্যান্য পদে আসীন বিভিন্ন পদে কোন ব্যক্তিত্ব, সেই সম্পর্কে জেনে নেওয়া এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারী প্রকল্প বা যোজনা সম্পর্কে সুস্পষ্ট তথ্য জেনে নেওয়া।

3. আপনি যদি কোন নির্দিষ্ট বিষয়ে গ্র্যাজুয়েশন করে থাকেন, তাহলে সেই বিষয় থেকে কিছু সাধারণ প্রশ্ন জেনে নিতে পারেন। তাই আপনার কাজ হবে সেই বিষয়ের কিছু উল্লেখযোগ্য তথা সাধারণ বিষয়াবলী সম্পর্কে একটু দেখে নেওয়া। তবে খুব বেশি পড়াশোনা করার দরকার নেই। তবে শিশুদের নিয়ে একটু বিস্তারিত জেনে রাখা ভালো। শিশু দিবস, বিভিন্ন ব্যক্তিত্ব যারা শিক্ষা নিয়ে আমাদের এই সমাজে অবদান রেখছেন ইত্যাদি।

4. প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত যে সকল পাঠ্যপুস্তক বিদ্যালয়ে পাঠ্য রয়েছে, সিলেবাসে কি কি আছে ইত্যাদি সম্পর্কে ভালোভাবে জেনে নেওয়া। কোন কোন কবিতা আছে, তার কবির নাম ইত্যাদি। মোটামুটিভাবে একটা রিডিং দিয়ে নেওয়া। এবারে কথা হল, আপনি বৈ কোথায় পাবেন? এর জন্য আপনি আমাদের কমেন্ট বক্সে মতামত জানাতে পারেন। পাঠ্যবইগুলি অনলাইনে পাওয়া যায়। প্রত্যেক বইয়ের পেছনে একটি করে QR Code থাকে। সেটি Scan করলেই আপনি উক্ত বইয়ের PDF পেয়ে যাবেন।

এছাড়াও Primary Teacher হবার জন্য প্রয়োজনীয় এই ডি.এল.এড. বা বি.এল.এড. ইত্যাদি ট্রেনিং নেওয়ার সময় নতুন কি কি করেছেন, ঐ সংক্রান্ত বেশ কিছু তথ্য, সাম্প্রতিক কালের বিভিন্ন ঘটনাবলী যেমন ফুটবল বিশ্বকাপ, আন্তর্জাতিক নানা পরিস্থিত, সেই সকল বিষয়ে আপনার মতামত ইত্যাদি সম্পর্কে একটু ভালোভাবে জেনে যাবেন। এছাড়াও কেন একজন প্রাইমারি শিক্ষক হতে চান? আপনি এই চাকরী পেলে কি করবেন নাকি অন্য চাকরী পেলে এই চাকরী ছেড়ে চলে যাবেন, এই সকল প্রশ্নগুলির জন্য নিজেকে তৈরি করে ফেলুন।

এবারে একটা কথা আছে যে, “প্রথমে দর্শনধারী, পড়ে গুণ বিচারী”। অর্থাৎ ঐ বিশেষ দিনে আপনাকে এমনভাবে পোশাক পড়তে হবে যাতে আপনাকে দেখে যেন কারো দৃষ্টিকটু না লাগে। কোন কিছুই অতিরিক্ত না করাআই ভালো। পুরুষেরা ফর্মাল ফুল হাতা জামা ও প্যান্ট পড়তে পারেন। মহিলাদের ক্ষেত্রে শাড়ি নাহলে চুড়িদার চলবে। জামা, চুড়িদার বা শাড়ির রঙ যেন হালকা এবং অবশ্যই মানানসই হয়।

পায়ে ফর্মাল বুট বা জুতো, হাতে অবশ্যই একটা ঘড়ি এবং তা যেন সঠিক সময় দেয়। অনেকেই নিজের প্রয়োজনে নিজের ঘড়ির সময় 5-10 মিনিট ফার্স্ট করে রাখেন। সেটি না করাই ভালো। অনেকে আপনাকে ডিমোটিভেট করার চেষ্টা করবে, তাই সেই সমস্ত বক্তি তথা ব্যক্তিদের কথাগুলিকে এড়িয়ে চলবেন। ইন্টারভিউ থেকে বেড়িয়ে আশা প্রার্থীদের কিছুই জিজ্ঞেস না করা শ্রেয়।

হবু প্রাথমিক শিক্ষকদের তালিকা প্রকাশ। Primary TET Interview নিতে তড়িঘড়ি ডাক পর্ষদের। না দেখলে, এক ভুলেই সব শেষ।

কারণ, এটা জানবেন যে, ওখানে Primary Teacher এর জন্য যাদেরকেই দেখবেন, প্রত্যেকেই আপনার প্রতিদ্বন্দ্বী। যা বলবে, তা ভুল হতেই পারে। বাড়িতে আয়নার সামনে দাঁড়িয়ে প্র্যাকটিস করতে থাকুন। আয়নার সামনে দাঁড়িয়ে নিজের সম্বন্ধে বলা প্র্যাকটিস করা। যদি আপনাকে ইংরেজিতে কিছু প্রশ্ন করে, আপনি ইংরেজিতেই উত্তর দেবেন।

তবে যদি বলতে অসুবিধা থাকে, তাহলে উত্তর বাংলাতেই দেবেন। না জানা থাকলে অহেতুক সময় নষ্ট না করে জানেন না বা এখন মনে আসছে না এমন উত্তর দেবেন। অহেতুক ভুল উত্তর বা এটা মনে হচ্ছে, এটা হতে পারে, এমন সন্দেহজনক উত্তর না দেওয়াই শ্রেয়।

প্রাইমারী টেট ইন্টারভিউ তে ডাক পাচ্ছেন কারা, কাদের চাকরী কনফার্ম?

এমন সকল বিষয়ে আপডেট জানতে আমাদের পরবর্তী প্রতিবেদন গুলি ফলো করতে পারেন। আপনার এই ইন্টারভিউ সবার থেকে ভালো হোক, এটাই আমাদের কামনা। আপনার কিছু জানার থাকলে আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে। এছাড়াও চাকরী, ব্যবসা, সরকারী ও বেসরকারি প্রকল্প, বিভিন্ন ধরণের স্কলারশিপ সম্পর্কে জানতে ফলো করতে থাকুন আমাদের ওয়েবসাইট। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *