Aadhaar Card Fraud – ব্যাংক একাউন্টের টাকা হচ্ছে গায়েব। আধার প্রতাড়নার হাত থেকে কিভাবে বাঁচবেন?

বিগত কয়েক দিনে আধার নম্বর জেনে কিম্বা ফিঙ্গার প্রিন্ট এর জাল করে Aadhaar Card Fraud বা ব্যাংক একাউন্টের টাকা ফাঁকা করে দেওয়ার ঘটনা একাধিক বার ঘটেছে। যার ফলে সর্বস্বান্ত হয়েছেন প্রচুর গ্রাহক। আর সেই অভিযোগ (Aadhaar Card Frauds Complaint) পেয়েই নড়েচড়ে বসলো কোলকাতা পুলিশ ও প্রশাসন। এবার জেনে নিন, কিভাবে Aadhaar Card Fraud থেকে নিজেকে কিভাবে বাঁচাবেন?

Advertisement

How to prevent Aadhaar Card Fraud by Aadhaar Biometric Lock

ব্যাংকের থেকে হাতের ছাপ ব্যবহার করে টাকা চুরি যাওয়া বা Aadhaar Card Fraud রুখতে এসে গেল ‘বায়োমেট্রিক লক’ (Aadhaar Biometric Lock Unlock) নামক এক নতুন পদ্ধতি। বাড়িতে বসেই করা যাবে এই বায়োমেট্রিক লক। বিগত কয়েক দিনে রাজ্য জুড়ে একাধিক ঘটনা ব্যবহার করে ব্যাংক থেকে টাকা চুরি যাবার ঘটনা সামনে এসেছে। যা নিয়ে রীতিমতো তটস্থ হয়ে পড়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

দুর্গাপুরের সাইবার ক্রাইম দফতরের আধিকারিক বিবেকানন্দ বাবু জানিয়েছেন, এই ভাবে দুষ্কৃতীদের টাকা তুলে নেওয়ার একাধিক অভিযোগ এসেছে। আধারের মাধ্যমে বিভিন্ন কাজে হাতের ছাপ দেওয়া হয়। সেই হাতের ছাপ কোনও ভাবে পৌঁছে যাচ্ছে Aadhaar Card Fraud প্রতারকদের কাছে। সাইবার বিশেষজ্ঞদের অনুমান, বিশেষ করে জমি রেজিস্ট্রেশন করার সঙ্গে এই অপরাধীদের কোনও ভাবে যোগাযোগ রয়েছে।

Ads

কারণ প্রতারিতদের অনেকেই সম্প্রতি জমির রেজিস্ট্রেশন করিয়েছিলেন। জমি রেজিস্ট্রেশন করতেই সব আঙুলের ছাপ লাগে। তাই সাইবার বিশেষজ্ঞদের অভিমত, সেখান থেকে কোনও ভাবে চুরি যাচ্ছে হাতের ছাপ। তাছাড়াও আধারের সংযুক্ত বায়োমেট্রিক বিভিন্ন সময়ে আমাদের ব্যবহার করতে হয়। আধার কার্ডের মাধ্যমে টাকা তোলা কিংবা রেশন দোকান থেকে খাদ্য সামগ্রী নেওয়া অথবা বিভিন্ন ক্ষেত্রেই আমাদের বর্তমানে ফিঙ্গারপ্রিন্টের ব্যবহার বেড়েছে।

Advertisement

সেই সুযোগ কাজে লাগিয়ে প্রতারকরা Aadhaar Card Fraud বা হাতের ছাপ চুরি করে গায়েব করে দিচ্ছে টাকা (banking Frauds Complaint.
ফিঙ্গারপ্রিন্ট চোরেদের থেকে ফিঙ্গার প্রিন্ট সুরক্ষিত রাখার জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। উক্ত পদক্ষেপগুলি হলঃ

Advertisement

1) ফিঙ্গারপ্রিন্ট চোরেদের থেকে নিজেদের সুরক্ষিত রাখতে হলে যেখানে সেখানে নিজের হাতের ছাপ ব্যবহার করা যাবে না।
2) খুব প্রয়োজন না হলে Aadhaar Card Fraud বায়োমেট্রিক ছাপ ব্যবহার না করা উচিত। একই সঙ্গে যদি খুবই প্রয়োজনে আঙুলের ছাপ ব্যবহার করতে হয়, তাহলে সাবধানতা অবলম্বন করতে হবে।

Ads

3) বিশ্বস্ত এবং সুরক্ষিত সাইবার ক্যাফে ছাড়া বায়োমেট্রিক ব্যবহার করা যাবে না।
4) যে সমস্ত জায়গায় ফিঙ্গারপ্রিন্ট বেশি ব্যবহার করতে হয়, সেই সমস্ত কাজগুলি যদি আপাতত বন্ধ রাখা যায়, তাহলে এই ডিজিটাল চোরেদের হাত থেকে কিছুটা সুরক্ষিত থাকবেন মানুষ।

সরকারি প্রকল্প - West Bengal Govt Schemes

5) অচেনা কোনও ব্যক্তি বা অচেনা কোনও ওয়েবসাইট বা অন্য কোথাও বায়োমেট্রিক ব্যবহার করা যাবে না।
তবে, এই মুহূর্তে সবথেকে বেশি সুরক্ষিত উপায় হল বায়োমেট্রিক লক করে রাখা। বাড়িতে বসেই বায়োমেট্রিক লক করার জন্য বেশ কিছু প্রক্রিয়া রয়েছে, সেগুলি হলঃ

প্রাথমিক টেট পরীক্ষার ফর্ম ফিলাপ Step By Step, দেখেনিন সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া

1) বায়োমেট্রিক লক করার জন্য play store স্টোর থেকে এম আধার অ্যাপটি ডাউনলোড করতে হবে।
2) তারপর নিজের আধার নম্বর এবং ওটিপি দিয়ে লগ ইন করতে হবে।

3) এরপর সেখান থেকে বায়োমেট্রিক লক করার অপশন খুঁজে পাওয়ার পর কোন বিলম্ব না করে বায়োমেট্রিকটিকে লক করতে হবে।

আরও পড়ুন, Fixed Deposit এ 10% সুদ ঘোষণা। এইভাবে টাকা রাখলে, ঝড়ের গতিতে বাড়বে টাকা।

Leave a Comment

Advertisement