Post Office Franchise – মাত্র 5000 টাকায় পোস্ট অফিসের ফ্রাঞ্চাইজি নিয়ে, সারাজীবন প্রতিমাসে 50000 টাকা আয় করুন।

বাড়িতে বেকার বসে না থেকে পোস্ট অফিসের সাথে ব্যবসা করার সুবর্ণ সুযোগ। Post Office Franchise স্কিম নিয়ে এসেছে দেশের সমস্থ শিক্ষিত বেকারদের জন্য এক দারুন সুযোগ। এখন আর কোনো মেধাবী বা স্বল্প মেধাবীরা আর বেকার থাকবে না। তারা খুব সহজেই এক নতুন ব্যবসা শুরু করতে পারবে। আপনি কি একজন বেকার চাকরিপ্রার্থী? শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম অষ্টম পাস? আশা করছেন কোন ভালো সরকারি চাকরি পাওয়ার? চিন্তা করবেন না আজ এই সুযোগ রয়েছে আপনার কাছে। ভারতীয় ডাক বিভাগ আপনাকে দিচ্ছে এই কাজের সুযোগ। যেখানে আপনি মাসের শেষে রোজগার করবেন 50 হাজার টাকা পর্যন্ত।

Advertisement

Indian Post Office Franchise Business Idea

সবচেয়ে বড় সুবিধা হল আপনি নিজের ঘরে বসেই করতে পারবেন এই কাজ। কোনরকম পরিশ্রম করতে হবে না আপনাকে এখানে। দিনে মাত্র কিছুক্ষণ কাজ করেই আপনি সহজে কামাতে পারবেন প্রচুর টাকা। তবে এটি নির্ভর করছে আপনার কর্ম ক্ষমতার ওপর। আপনি যত ভালোভাবে কাজ করতে পারবেন তত আপনাকে পরিশ্রম কম করতে হবে এবং আয়ও বেশি হবে। তবে আর দেরি না করে ঝটপট দেখে নিন এই চাকরির ব্যাপারে।

Post Office Franchise Scheme
ভারতীয় পোস্ট অফিসের পক্ষ থেকে চালু করা এক দারুন স্কিম হল এই Post Office Franchise. অনেক কাল আগেই ভারতীয় ডাক বিভাগ এই কর্মসূচি আরম্ভ করে। এর উদ্দেশ্য একদিকে যেমন ডাক বিভাগের অতিরিক্ত কাজের চাপ লাঘু করা হয়, তেমনি অন্যদিকে দেশের বিরাট সংখ্যার বেকার চাকরিপ্রার্থীদের একটি নিশ্চিত কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া হয়।

Ads

একজন ব্যক্তি চাইলেই এই Post Office Franchise স্কিম নিয়ে ব্যবসা শুরু করতে পারেন। এবং মাসের শেষে ইনকাম করতে পারেন মোটা অঙ্কের টাকা। যদি চান, আপনিও শুরু করতে পারেন এই ব্যবসা। তবে এর জন্য একটি ছোট বিনিয়োগ করতে হবে আপনাকে। তবে এটি হবে এককালীন বিনিয়োগ।

Advertisement

মাত্র 5 হাজার টাকার একটি সিকিউরিটি ডিপোজিট আপনাকে জমা রাখতে হবে পোস্ট অফিসের কাছে। আপনি যদি এই কাজ করা কালীন অন্য কোন কাজের সঙ্গে যুক্ত হয়ে পড়েন এবং এই কাজটি আর না করতে পারেন, তখন সেই টাকাটি পোস্ট অফিসের একাউন্টে ট্রান্সফার হয়ে যায়।

Advertisement

যোগ্যতার মানদণ্ড
Post Office Franchise স্কিমের জন্য যোগ্য হতে, আপনাকে অবশ্যই কিছু প্রয়োজনীয়তা পূরণ করতে হবে
১. আপনাকে একজন ভারতীয় নাগরিক বা ভারতীয় বংশোদ্ভূত হতে হবে।
২. আপনার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে।

Ads

৩. প্রার্থীর যদি কোন আইনি অপরাধের সন্ধান পাওয়া যায়, তাহলে এই চাকরির জন্য তিনি বিবেচিত হবেন না।
৪. আপনার অবশ্যই একটি বৈধ জিএসটিআইএন নম্বর এবং যোগাযোগের জন্য মোবাইল নম্বর থাকতে হবে।
৫. একটি Post Office Franchise শুরু করতে, সরকার স্বীকৃত স্কুল থেকে একটি বৈধ অষ্টম ক্লাস পাস শংসাপত্র থাকা দরকার।

পোস্ট অফিস গ্রাহকদের দারুন সুখবর। এই স্কিমে একবার টাকা রেখে জীবনভর

কিভাবে আবেদন করতে হবে?
১. Post Office Franchise এ আবেদন করার জন্য, আবেদনকারীদের ফ্র্যাঞ্চাইজি আউটলেট থেকে একটি আবেদনপত্র সংগ্রহ করতে হবে। এটি আপনি সরাসরি কোন পোস্ট অফিস থেকে সংগ্রহ না করে ডাক বিভাগের ওয়েবসাইট থেকেও ডাউনলোড করে নিতে পারেন।
২. এরপর আপনার সমস্ত প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে আবেদন পত্র উল্লেখ করতে হবে। সঙ্গে আপনার যে ব্যবসায়ী পরিকল্পনা তাও সেই আবেদন পত্রে বিবৃত করে আবেদন পত্রটি জমা দিতে হবে।

৩. ফর্ম জমা দেওয়ার পরে, নির্বাচিত ফ্র্যাঞ্চাইজি ডিপার্টমেন্টের সাথে একটি Memorandum of Understanding (MoU) স্বাক্ষর করবে ডাক বিভাগ।
৪. Post Office Franchise স্কিমের জন্য চূড়ান্ত নির্বাচন সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান দ্বারা, ফর্ম জমা দেওয়ার তারিখ থেকে 14 দিনের মধ্যে করা হবে।

Click Here

কত আয় হবে?
Post Office Franchise পাওয়ার পর, আপনার আয় একটি কমিশন-ভিত্তিক কাঠামো দ্বারা নির্ধারিত হবে। এক্ষেত্রে আপনি যেমন কাজ করবেন সেই হিসেবেই আপনার কমিশন নির্ধারিত হবে। আপনি যত বেশি এবং ভালো কাজ করতে পারবেন তত বেশি গ্রাহক আসবে আপনার কাছে সুবিধা নিতে। সেক্ষেত্রে আপনার আয়ও বেশি হবে। এবং এভাবে আপনি 50 হাজার টাকা পর্যন্ত আয় করতে পারেন এক মাসে।

Post Office Franchise স্কিমে বিভিন্ন ভাবে কমিশন দেওয়া হয়। যেমন
১. গ্রাহকদের সাধারণ নিবন্ধন গুলির বুকিং এর জন্য 3 টাকা কমিশন পাবেন।
২. স্পিড পোস্ট নিবন্ধনগুলির প্রতিটি বুকিংয়ের জন্য 5 টাকা কমিশন পাওয়া যায়।
৩. 100 থেকে 200 টাকার মধ্যে মানি অর্ডার বুকিংয়ে 3.50 টাকা কমিশন দেওয়া হয়।

এম আই এস এ দারুন সুদ দিচ্ছে পোস্ট অফিস। একবার টাকা রেখে সারা জীবন আয়।

৪. 200 টাকার উপরে মানি অর্ডারের জন্য 5 টাকা কমিশন পাবেন।
৫. নিবন্ধিত এবং স্পিড পোস্ট পরিষেবাগুলির জন্য প্রতি মাসে 1000 টাকা অতিরিক্ত কমিশন দেওয়া হবে৷ সেই সঙ্গে বর্ধিত বুকিংয়ের জন্য একটি অতিরিক্ত 20% কমিশন উপলব্ধ থাকবে প্রতি মাসে।
Written by Nabadip Saha.

সম্পাদক

Leave a Comment

Advertisement