ব্যাংক থেকে পোস্ট অফিসের একাউন্টে কিভাবে টাকা জমা করবেন, নিয়ম শিখে নিন।

ব্যাংক থেকে শুরু করে পোস্ট অফিস, এখন ব্যাংকিং সেক্টরে সব থেকে বড় মাপের পরিবর্তন এনেছে অনালাইন পরিবর্তন। বর্তমানে কোর ব্যাংকিং সিস্টেমের আওতায় রয়েছে সারা দেশের সমস্ত ধরণের ব্যাংক। এই কারণেই এখন আর এক একাউন্ট থেকে অন্য একাউন্টে টাকা পাঠানো যায় মুহূর্তের মধ্যেই, তা সে একাউন্ট ব্যাংকেই থাক বা থাক কোন পোস্ট অফিসে। সারা ভারত জুড়ে ব্যাংকিং সিস্টেমে এসেছে আমূল পরিবর্তন। ফলে খুব দ্রুত আর সহজেই টাকা লেনদেন সংক্রান্ত কাজ করা সম্ভব হচ্ছে। তবে অনেকের এমন প্রশ্ন থাকে যে, নিজের অন্য ব্যাংকের একাউন্ট থেকে কিভাবে টাকা জমা করা যাবে Post Office – এর একাউন্টে।

Advertisement

ব্যাংকের টাকা পোস্ট অফিসে নেবার নিয়ম দেখুন।

এবার থেকে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকেই পোস্ট অফিসের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবেন গ্রাহকরা। এরজন্য গ্রাহকদের নাম যোগ করারও আর কোনো দরকার নেই। পাশাপাশি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকেই সরাসরি পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট বা পোস্ট অফিসের সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টেও টাকা জমা করতে পারবেন গ্রাহকরা।

বর্তমানে, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার অথবা পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করতে গেলে NEFT এবং RTGS ব্যবহার করতে হবে। পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট বা সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টে টাকা পাঠানোর ক্ষেত্রে শুধুমাত্র NEFT ব্যবহার করা যাবে।

Ads

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, উপভোক্তার নাম যোগ করে বা না করেও অনলাইনে টাকা জমা দেওয়া যাবে। তবে টাকা সরাসরি ট্রান্সফার করার সময় কয়েকটি বিষয় মনে রাখতে হবে,
যেমন -(1) পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট অথবা সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টে আগের বছরের কোনও ডিফল্ট লেনদেন থাকা চলবে না। যদি কোনো ডিফল্ট লেনদেন থাকে, তাহলে গ্রাহককে তার নিকটবর্তী পোস্ট অফিসে সেই টাকা জমা করতে হবে।

Advertisement

(2) যদি গ্রাহকের পিপিএফ অ্যাকাউন্টের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়, তবে ম্যাচিওরিটি তারিখের এক বছরের মধ্যে গ্রাহককে ব্যাঙ্কের পাসবুক ও ফর্ম নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে জমা করে আসতে হবে।
(3) পিপিএফ অ্যাকাউন্ট বা সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টে যে পরিমাণ টাকা ট্রান্সফার করা হবে, তাকে সর্বদা ৫০-র গুণিতক হতে হবে।

Advertisement

(4) একটি নির্দিষ্ট অর্থবর্ষে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে পিপিএফ অ্যাকাউন্টে বা সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টে গ্রাহকরা সর্বাধিক ১.৫ লাখ টাকা পাঠাতে পারবেন।
(5) নেট ব্যাঙ্কিং পরিষেবাতে গ্রাহকদের লগ ইন করতে হবে।ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি পোস্ট অফিসে টাকা পাঠানোর জন্য বেশ কিছু উপায় আছে।

Ads

নীচের ধাপগুলি পরপর অনুসরণ করতে হবে-
1) প্রথমেই ‘Payment/Transfer’ অপশনটিতে যেতে হবে।
2) ‘Quick Transfer (without beneficiary)’ অপশনটিতে ক্লিক করতে হবে।
3) এরপরে উপভোক্তার নাম দিতে হবে।
4) এরপর গ্রাহকের পিপিএফ বা সুকন্যা সমৃদ্ধি যোজনা বা পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট নম্বর দিতে হবে।

500 টাকায় রান্নার গ্যাস, সরকারের জনদরদি প্রকল্প। কিভাবে পাবেন জেনে নিন।

এরপরে আরও একবার, পিপিএফ বা সুকন্যা সমৃদ্ধি যোজনা বা পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট নম্বর দিতে হবে গ্রাহককে।
5) এবার পেমেন্ট অপশন থেকে ‘Inter Bank Transfer’ অপশনটি বেছে নিতে হবে।
6) নির্দিষ্ট IFSC Code (আইএফএসসি কোড) IPOS0000DOP লিখতে হবে।
7) এরপরের লেনদেনের মাধ্যম হিসেবে ‘NEFT’ অপশনটি বেছে নিতে হবে। সেই সাথে কত টাকা ট্রান্সফার করতে ইচ্ছুক, তাও লিখতে হবে গ্রাহকদের।

এবার আধার কার্ডের নয়া ফরমান জারি, না মানলে, প্রকল্পের টাকাও পাবেন না, আধার কার্ড ও বাতিল হবে।

8) এবার, ‘Terms and Conditions’ অপশনে ক্লিক করতে হবে।
9) সব শেষে ‘Submit’-এ ক্লিক করে, ‘Confirm’- অপশনে ক্লিক করতে হবে।
10) মোবাইল নম্বরে আসা ‘OTP’ দিতে হবে। আবারও ‘Confirm’-এ ক্লিক করতে হবে। এর পরে, অ্যাকাউন্ট থেকে লগ-আউট করতে হবে। তাহলেই সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়ে যাবে।
Written by Parna Banerjee.

সম্পাদক

1 thought on “ব্যাংক থেকে পোস্ট অফিসের একাউন্টে কিভাবে টাকা জমা করবেন, নিয়ম শিখে নিন।”

Leave a Comment

Advertisement