Hunger Strike for DA – টানা 44 দিনের শেষে উঠে গেল অনশন, রাজ্যের সরকারি কর্মীদের মুখে নতুন বার্তা। বিস্তারিত দেখুন।

এবারে রাজ্যের পঞ্চম বেতন কমিশনের বকেয়া ডিএ প্রাপ্তির জন্য লাগাতার আন্দোলন চলছে। তবে এবারে (Hunger Strike for DA) সহকর্মীদের অনুরোধের মুখে তুলে নিলেন অনশনকারী রাজ্য সরকারি কর্মীরা। তবে আগামী দিন থেকেই নতুন বেশ কিছু অনলাইন এবং অফলাইন কর্মসূচীর মধ্য দিয়েই যেতে চলেছে সংগ্রামী যৌথ মঞ্চ। এবারে এই আন্দোলন আরও জোড়ালো হবার পথে যাচ্ছে। বিস্তারিত আলোচনায় জেনে নেওয়া যাক।

Advertisement

Hunger Strike for DA তুলে নেওয়া হলেও রাজ্যের সরকারি কর্মীদের নতুন কর্মসূচি শুরু।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে কেন্দ্রের সরকারি কর্মীদের জন্য সম্প্রতি ৪ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করা হয়েছে। আগে কেন্দ্রের সরকারি কর্মীদের মিলতো ৩৮ শতাংশ মহার্ঘ ভাতা। এবারে এই ৪ শতাংশ বৃদ্ধি হবার হলে ডিএ গিয়ে দাঁড়িয়েছে ৪২ শতাংশে। অপরদিকে রাজ্যের সরকারি কর্মীদের মিলছে মাত্র ৬ শতাংশ ডিএ। এবারে কেন্দ্রের এই বৃদ্ধির ফলে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের সাথে কেন্দ্রের ডিএ এর ফারাক হয়েছে ৩৬ শতাংশে।

রাজ্যের সরকারি কর্মীদের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চ, অনশন (Hunger Strike for DA) তুলে দিলেও আন্দোলন জারি রাখছে বলেই জানিয়েছে। তবে তাদের বেশ কিছু কার্যক্রম রয়েছে। রাজ্যের সরকারি কর্মীদের এই আন্দোলন মূলত পঞ্চম বেতন কমিশনের বকেয়া সংক্রান্ত বিষয়ে। সেক্ষেত্রে রাজ্যের সরকারি কর্মীদের বকেয়ার পাহাড়।

Ads

রাজ্যের সরকারি কর্মীরা আন্দোলন তুলে নিলেও বিভিন্ন কর্মসূচী রয়েছে। এর মধ্যে আছে, আগামী ২৬শে মার্চ তারিখে মাননীয় রাজ্যপাল মহাশয়কে পাঠানো হবে গণ ই-মেল। অর্থাৎ রাজ্যের সকল কর্মচারীরা পাঠাবেন সেই মেইল। এরপর আগামী ২৭শে মার্চ, সোমবারে এই একই ভাবে ই-মেল পাঠাবেন রাজ্যের মুখ্যমন্ত্রীকে।

Advertisement

জিও রিচার্জে বাড়ছে দাম, কত টাকায় মিলবে প্ল্যান! জেনে রাখুন এখুনি।

এভাবেই ২৯শে মার্চ, বুধবার ও ৩০শে  মার্চ, বৃহস্পতিবার গণ Twitter করবেন তারা। ৩০শে মার্চ, বৃহস্পতিবার তারিখে হাওড়া ও শিয়ালদহ থেকে মহামিছিল ও  মহাসমাবেশ হবে শহিদ মিনারে। এরপর পরের মাসে অর্থাৎ ১০ই এপ্রিল, সোমবার ও ১১ই এপ্রিল, মঙ্গলবার – এই দুইদিন দিল্লীর যন্তরমন্তরে দুই দিনের অবস্থান বিক্ষোভ ও মাননীয় রাষ্ট্রপতি, কেন্দ্রীয় অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে আমাদের দাবির সপক্ষে সাক্ষাৎকার ও তাদের এই বিষয়ে জানানো হবে।

Advertisement

সকল পোস্ট অফিসের গ্রাহকদের জরুরী নির্দেশ, 31শে মার্চের মধ্যে এই কাজ না করলে একাউন্টের টাকা তোলা যাবে না।

আজকের অনশন তুলে নেওয়া অর্থাৎ Hunger Strike for DA স্থগিত করার বিষয়ে সংগ্রামী যৌথ মঞ্চের তরফে তাপস চক্রবর্তী বলেন, “দীর্ঘ অনশন আন্দোলনে অনেক কর্মী অসুস্থ হয়ে পড়ছিলেন। কারও কিডনিতে সমস্যা হচ্ছিস, কেউ কেউ গ্যাসট্রিকের সমস্যায় ভুগছিলেন। তাই কর্মীদের কথা মাথায় রেখেই আপাতত ডিএ-র দাবিতে অনশন স্থগিত রাখা হল।” এমন আরও আপডেট পেতে দেখতে থাকুন সুখবর বাংলা।
Written by Mukta Barai.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement