T 20 Cricket - টি ২০ ক্রিকেট

ক্রিকেট নিয়ে বিশ্ব জুড়ে ক্রিকেট প্রেমীদের মধ্যে উন্মাদনার শেষে নেই। বিশেষ করে T 20 Cricket খেলা যেদিন থেকে শুরু হয়েছে, সেদিন থেকে ক্রিকেট প্রেমীদের উত্তেজনা আরো বেড়েছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে ক্রিকেট খেলায় ঘটেছে বদলও। বিগ ব্যাশ লীগ, ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ, সিপিএল ইত্যাদি লিগ খেলা গুলিতে প্রায়শই নতুন নিয়ম দেখতে পাওয়া যায়। এবার ক্রিকেটের আরো এক নতুন নিয়ম যুক্ত হতে পারে, যেখানে একটি ছক্কা মারলে পাওয়া যাবে 12 রান।

Advertisement

International T 20 Cricket Match

ক্রিকেট খেলায় চার বা ছক্কা না হলে ঠিক জমে না। আর ম্যাচ যত কম ওভারের খেলা হবে চার ছক্কা তত বেশি দেখা যাবে। যে কারণে অনেক দেশে টি 10 খেলাও হয়ে থাকে। যদিও এটি সেভাবে জনপ্রিয় নয়। তবে আগামীতে এই টি 10 খেলাও বিশ্বজুড়ে শুরু হতে পারে। এরই মাঝে ক্রিকেটের এক নতুন নিয়মের কথা জানালেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক কেভিন পিটারসন।

ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার কেভিন পিটারসেন সোশ্যাল মিডিয়ায় এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে লিখেছেন, ‘দুই বছর আগে আমি ধারাভাষ্য দিয়েছিলাম যে, একজন ব্যাটসম্যান 100 মিটার ছক্কা মারলে তার 12 রান পাওয়া দরকার। এখন এই নিয়ম আসছে।’ এরপরই ক্রিকেটের নতুন নিয়ম নিয়ে বেশ আলোচনা শুরু হয়েছে। ক্রিকেট খেলার মূল আকর্ষণ ছক্কা।

Ads

কলকাতায় আজ সোনা ও রূপোর দাম কত কমলো? এখনি দেখে নিন।

আর সেই ছক্কা কখনো কখনো 100 মিটারের বেশিও যায়। ক্রিকেট খেলায় সবচেয়ে দীর্ঘ ছক্কার মারার রেকর্ড রয়েছে শাহিদ আফ্রিদির ঝুলিতে। যিনি 157 মিটার লম্বা ছক্কা মেরেছেন। ভারতীয় ক্রিকেটে 119 মিটার ছক্কা মারার রেকর্ড রয়েছে যুবরাজ সিং এর ঝুলিতে। পিটারসনের বক্তব্য, অনুযায়ী নতুন নিয়মে 100 মিটারের বেশি ছক্কা গেলেই তা 6 রানের পরিবর্তে 12 রান দেওয়া হবে।

Advertisement
রাম মন্দিরে তথা Ram Mandir

ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাও কিছুদিন আগে এমন নিয়ম নিয়ে জানিয়েছিলেন, আইসিসি এর নিয়ম হওয়া উচিত 100 মিটারের বেশি ছক্কা মারলে তা 10 রান করা উচিত। এমন নিয়ম আসলে খেলার আকর্ষণ আরো বেড়ে যাবে। তবে এখনো পর্যন্ত এমন নতুন নিয়ম কোনো দেশের ক্রিকেট বোর্ড বা আইসিসি এর পক্ষ থেকে ঘোষণা করা হয়নি (T 20 Cricket).

Advertisement

জানুয়ারি মাসের ক্যালেন্ডারে যুক্ত হলো অতিরিক্ত আরেকদিন ছুটি। কোন দিন একনজরে দেখে নিন।

কোনো ক্রিকেট বোর্ড যদি এমন নিয়ম চালু করে, তা হবে প্রথমবার। কয়েক মাসের মধ্যেই ভারতে চালু হতে চলেছে আইপিএল। এবার দেখার আইপিএল খেলায় এই নতুন নিয়ম চালু হয় কিনা তাই দেখার। সত্যিই যদি ক্রিকেটে এমন নিয়ম চালু হয়, তাহলেই ক্রিকেট খেলা দেখার মজা আরো দ্বিগুন হবে (T 20 Cricket).

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *