Income Tax

Income Tax এর আয়কর স্ল্যাব পরিবর্তন নিয়ে সামনে এল ভারতীয় আয়কর দপ্তরের আপডেট। প্রতি বছর ভারতের সাধারণ মানুষ এই আয়কর সংক্রান্ত কেন্দ্রীয় বাজেটে তাদের জন্য সরকার কী করবে, সেই বিষয় নিয়ে বেশ কৌতূহলী থাকে। এবারে আরকর নিয়ে কি কি ধরণের পরিবর্তন আসতে চলেছে, Income Tax সংক্রান্ত সেই বিষয়ে আজকের প্রতিবেদনে আলোচনা করা হল।

Advertisement

সকলেরই Income Tax এর সঠিক নিয়ম জেনে রাখা ভালো।

Income Tax সংক্রান্ত বিশেষ আপডেট আসার সম্ভাবনা থাকে কেন্দ্রের বাজেট ঘোষণার সময়। তাই সেই একই কারণে এবার আশা করা যাচ্ছে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, জনগণকে অনেক ভালো ভালো উপহার দেবেন। চলতি বছরের বাজেটে বর্তমান আয়কর স্ল্যাবে পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। আয়করদাতারাও আশা করছেন যে, বাজেটে আয়করের সীমা বাড়িয়ে মধ্যবিত্তদের মন জয় করার চেষ্টা করবে সরকার।

এমনকি গত বাজেটেও এমন আশা করা হয়েছিল যে, কেন্দ্র সরকার সমাজের মধ্যবিত্তদের কর ছাড় দেবে। কিন্তু, তেমন কোন রকমের বিষয়ে কর ছাড় দেবার কথা বলা হয়নি। বাজেট 2022 পর্যালোচনা করলে বিশেষ তথ্য সামনে আসে। বিশেষজ্ঞ মহলের বক্তব্য এমন যে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মধ্যবিত্তকে কর ছাড় না দিয়ে বাজেটকে ‘রূপান্তরমূলক বাজেটে’ পরিণত করেছেন। আশা করা হচ্ছে যে, এবার অর্থমন্ত্রী এ সুযোগ হাতছাড়া হতে দেবেন না।

Ads

Income Tax সংক্রান্ত আয়কর স্ল্যাব পরিবর্তন করে আয়করের সীমা বাড়ানো হলে সবচেয়ে বেশি লাভবান হবেন সমাজের মধ্যবিত্তরা। মধ্যবিত্তরা মহামারীর সময়কালে সবথেকে বড় ধরণের সমস্যার সম্মুখীন হয়েছিলেন। এই ধরণের বেশির ভাগ মানুষই কোন ছোট, বড় চাকরি বা ব্যবসার সাথে যুক্ত। সেই সময়ে স্বাস্থ্যের কারণে অনেক বেশি ব্যয় করে ফেলেছে। তাছাড়াও পরিস্থিতি সামলাতে সকলেরই বেশ ঝামেলা পোহাতে হয়েছে।

Advertisement

ভারতের অর্থনীতিতে তার প্রভাব এখনো দেখা যায়। তবে ধীরে ধীরে তা অনেকাংশে পুনরুদ্ধার করে স্বাভাবিক জীবনে ফিরতে সক্ষম হচ্ছেন সাধারণ মানুষ। সরকারের আয় ধীরে ধীরে বাড়ছে। এতে আশা জাগে যে এবার সরকার অবশ্যই Income Tax বা কর ছাড় দেবে।

Advertisement

Vi ভোডাফোন গ্রাহকদের দুঃসংবাদ, বন্ধ হয়ে যাচ্ছে পরিষেবা, সিম বন্ধের আগে দেখুন।

2022 সালের মার্চ মাসে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন যে, মূল্যায়ন বছর 2020-21 অর্থাৎ 2019-20 আর্থিক বছরে সারা ভেরতের মোট 8,13,22,263 জন লোক আয়কর জমা দিয়েছেন। একজন আয়করদাতার পরিবারে যদি আমরা মাত্র চার সদস্যের কথা বিবেচনা করি, তাহলে 32 কোটি মানুষ আছে, যাদেরকে আমরা মধ্যবিত্ত বলতে পারি।

Ads

2023 সালের নির্ভরযোগ্য ও উচ্চ রিটার্ন দেওয়া সেরা মিউচ্যুয়াল ফান্ড কোনগুলো, ঝুঁকিমুক্ত বিনিয়োগ কিভাবে করবেন?

মধ্যবিত্ত ভারতীয় অর্থনীতিতে বিশেষ প্রভাব বিস্তারের জায়গা করে নিয়েছে। এই জনসংখ্যা গাড়ি কেনে এবং বাড়ি তৈরির জন্য ব্যাংক থেকে ঋণ নেয়। তারা ভারতের প্রধান করদাতা এবং ভোক্তা উভয় জায়গা দখল করে আছে। বিশেষজ্ঞরা বলছেন, সরকার বাজেটে আয়কর স্ল্যাব পরিবর্তন করে আয়কর সীমা বাড়ালে দেশের মধ্যবিত্তের হাতে আরও বেশি টাকা আসবে। এতে ব্যবহারও বাড়বে। এমন আরও নানা বিষয়ে আপডেট পেতে দেখতে থাকুন সুখবর বাংলা। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *