Post Office Scheme - পোস্ট অফিসের স্কিম

ভবিষ্যৎ সুরক্ষিত করতে চান? কিন্তু কীভাবে তা বুঝতে পারছেন না? তাহলে এখনি এই Post Office Scheme সম্পর্কে জানতে আমাদের প্রতিবেদনটি পুরোটা পড়ুন। আজ আমরা বলবো, কীভাবে আপনি 60 বছর বয়সের পর অবসর জীবনেও প্রতি মাসে 25 হাজার টাকা উপার্জন করা যাবে। আজকাল উপার্জনের একটি জনপ্রিয় মাধ্যম হয়ে দাঁড়িয়েছে বিনিয়োগ। আর বিনিয়োগের জন্য মানুষের প্রথম পছন্দ বিভিন্ন সরকারি স্কিম। ভবিষ্যৎ সুরক্ষিত করতে কেন্দ্র সরকারের এমনই একটি জনপ্রিয় ইনভেস্টমেন্ট প্ল্যান হলো সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম। কিন্তু এই স্কিমে কীভাবে আপনি 25 হাজার টাকা পাবেন? চলুন জেনে নিন।

Advertisement

Indian Post Office Scheme for Senior Citizen

বিনিয়োগের প্রসঙ্গ উঠলে বেশিরভাগ মানুষ ফিক্সড ডিপোজিটকেই বেছে নেয়। তবে আজ যে স্কিমটি সম্পর্কে বলছি, তা এফডি এর থেকেও বেশি লাভ জনক। মূলত এটি অবসরের পর জীবনকে আর্থিক দিক থেকে সুরক্ষিত করার একটি প্ল্যান। SCSS স্কিমে ভারতের প্রবীণ নাগরিকরা মোটা অংকের টাকা বিনিয়োগ করতে পারেন। একক বা যৌথ ভাবে বিনিয়োগ করা যায়।

বিশেষত বিষয় হলো, এই স্কিমে কর ছাড়ের বিশেষত সুবিধা রয়েছে। এই Post Office Scheme এর অন্তর্গত সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম ভারতের প্রবীণ নাগরিকদের কথ ভেবেই চালু করা হয়েছে। এখানে আপনি টাকা বিনিয়োগ করে আপনার অবসর জীবনকে সুরক্ষিত করতে পারেন। এখানে বিনিয়োগ করলে টাকা থাকবে নিরাপদ। বর্তমানে SCSS স্কিমে ভালো পরিমান সুদ পাওয়া যাচ্ছে।

Ads

পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম! বিনিয়োগ করলেই কয়েক মাসেই হবে টাকা ডবল।

এই Post Office Scheme বার্ষিক সুদের হার 8.2 শতাংশ। এখানে তিন মাস অন্তর অন্তর সুদ প্রদান করা হয়। এপ্রিল, জুলাই, অক্টোবর ও জানুয়ারির প্রথম দিনে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হয় সুদ। এবার প্রশ্ন হলো কীভাবে SCSS স্কিমে বিনিয়োগ করলে প্রতি মাসে পাওয়া যাবে 25 হাজার টাকা? চলুন তাহলেই বিষয়টা একটু উদাহরণ সহযোগে বলি। এই স্কিমের মেয়াদ 5 বছর এবং এখানে সর্বাধিক 30 লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়।

Advertisement
PM Awas Yojana - প্রধানমন্ত্রী আবাস যোজনা

এবার কোনো এক প্রবীণ নাগরিক 5 বছরের জন্য যদি 30 লক্ষ টাকা SCSS স্কিমে বিনিয়োগ করে, তাহলে মেয়াদ শেষে 8.2 শতাংশ সুদের হারে ওই ব্যাক্তি মেয়াদ শেষে মোট 42.30 লক্ষ টাকা পাবে। যার মধ্যে সুদের পরিমান 12.30 লক্ষ টাকা। প্রসঙ্গত, 55 থেকে 60 বছর বয়সী ভারতীয় প্রবীণ নাগরিক সিনিয়র সিটিজেন স্কিমে বিনিয়োগ করতে পারবে।

Advertisement

প্রধান মন্ত্রীর বিশেষ প্রকল্প! চাকরি না করেই প্রতিমাসে 3000 টাকা করে পেনশন পাবে কৃষকরা।

এখানে নূন্যতম 1000 টাকা থেকে সর্বোচ্চ 30 লক্ষ টাকা পর্যন্ত ইনভেস্ট করা যাবে। আয়কর ধারা 80C অনুযায়ী, বিনিয়োগের উপর 1.5 লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স ছাড় রয়েছে। 5 বছরের মেয়াদ শেষে হওয়ার পরই সম্পূর্ণ অর্থ হাতে পাবেন। ভারতীয় পোস্ট অফিস এবং SBI, PNB, BOI ইত্যাদি ব্যাঙ্ক থেকে এই স্কিমের খাতা খোলা যায়।

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *