মমতার বাড়িতে চিরুনি তল্লাশি, পাওয়া গেল 2000 টাকার নোট, কত টাকা পাওয়া গেল, জেনে নিন।

মমতার বাড়িতে কয়টি 2000 টাকার নোট পাওয়া গেল?

বাতিল করা হলো 2000 টাকার নোট। আর সেই খবরের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি থেকে কতগুলি 2000 টাকার নোট পাওয়া গেল তাই নিয়েই জল্পনা ছড়িয়েছে। কারণ নিজেই এই কথা জানান মুখ‍্যমন্ত্রী।

Advertisement

আরবিআইয়ের তরফে 2000 টাকার নোট ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাংকের শাখায় জমা দিতে বলা হয়েছে। যদিও তারপরেও ২০০০ টাকার নোট অবৈধ বলে গণ্য করা হবে না বলে জানিয়েছে RBI তবে যাদের কাছে এই মুহূর্তে ২০০০ টাকার নোট রয়েছে তাদের ব্যাংকের শাখায় গিয়ে জমা দিতে বলা হয়েছে। যদি নির্দিষ্ট সময়সীমা ধার্য করা হয়ে থাকে, তাহলে তারপরে কেন ২০০০ টাকার নোট অবৈধ বলে গণ্য হবে না?

তার জবাবে অবশ্য RBI জানিয়েছে, সময়সীমা ধার্য করে দেওয়া হয়েছে যাতে মানুষ ওই ২০০০ টাকার নোট গুরুত্ব দিয়ে ব্যাংকে গিয়ে জমা দেয়। আরবিআই বলেছিল, 2000 টাকার নোট জমা দিতে কোনো ফর্ম ফিলাপ করতে হবে না, কোনো পরিচয় পত্র লাগবে না। অথচ বাস্তবে তার উল্টো হচ্ছে। বিভিন্ন ব্যাংকের শাখায় আধার কার্ড, প্যান কার্ড দেখতে চাওয়া হচ্ছে।

Ads

আর ২০০০ টাকার নোট বাতিল প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নব জোয়ারের সভা থেকে বলেন, যখন ২০০০ টাকার নোট বাতিল করা হলো, তখন বাড়ির লোককে বলি, দেখো কার কাছে কটা ২ হাজার টাকার নোট রয়েছে। আমার বাড়ি এবং অফিসে খোঁজাখুঁজি করলাম। মোট ৮টা ২০০০ টাকার নোট পেলাম। এরপরেই মমতা বড় অংকের নোট ছাপার প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন তুলে বলেন, এত বড় নোট দিয়ে কি করা হবে? আমরা ছোট নোট ব্যবহার করি। আপনি কি 2000 টাকার নোট নিয়ে এক আটি শাক কিনতে যাবেন? নাকি বিজেপির পতাকা কিনতে যাবেন? বড় নোট আমরা ব্যবহার করি না।

Advertisement
Unclaimed Money distribution by Reserve bank (রিজার্ভ ব্যাংক)

এইভাবে ফের ২ হাজার টাকার নোট ব্যাংকে জমা দেওয়ার কারণে মানুষের ভোগান্তি যে বেড়েছে সে কথাটিও স্পষ্টভাবে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এর আগে ২০১৬ সালে যখন কেন্দ্রীয় সরকার নোট বাতিলের (Currency Cancel) সিদ্ধান্ত নেয়, তখন তার বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার মোদি সরকার ফের ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়।ইতিমধ্যে সেই প্রক্রিয়া চলছে। আর এই বিষয়ে মুখ‍্যমন্ত্রী কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে কটাক্ষ করে বলেন, ফের নোট বদল করা হচ্ছে কেন?

Advertisement

রান্নার গ্যাসের ভর্তুকি বাড়ালো কেন্দ্র, কত টাকায় গ্যাস পাবেন জেনে নিন।

সংশয় হচ্ছে, কোন রাজনৈতিক দল মজুত করছে, ইশারাই কাফি। দেশের সবথেকে বড় কুমির কে, সেটা সবাই জানেন।
নব জোয়ার সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 2000 টাকার নোট বাতিলের সিদ্ধান্তকে কটাক্ষ করেন। তার সঙ্গে তার কাছে কয়টি 2000 টাকার নোট রয়েছে, সেই বিষয়টিও স্পষ্টভাবে নিজেই জানান মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, নোট বদলের কারণ নিয়েও প্রশ্ন তুলে দিয়েছেন তিনি। মমতার কথায়, ফের 2000 টাকার নোট বদলের এই সিদ্ধান্তের নেপথ্যেও কোনো কারণ রয়েছে বলে সংশয় প্রকাশ করেন।

Ads

গরমের ছুটি শেষ, ৫ই জুন খুলছে হাইস্কুল, ৭ই জুন খুলছে হাইস্কুল, শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement