Indian Army Recruitment 2022

নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী (Indian Army Recruitment 2022) আবেদন করুন অফিসিয়াল পদে।

সারা ভারতের প্রত্যেকটি জেলায় কেন্দ্রীয় বাহিনীর বিভিন্ন অফিসে অফিসিয়াল পদে (Indian Army Recruitment 2022) এই ধরণের কর্মী নিয়োগ শুরু করল ভারতের প্রতিরক্ষা সংস্থা। এই কর্মী নিয়োগ মোট তিনটি পদের জন্য হবে সেগুলি হল ট্রেডসম্যান মেট, ফায়ারম্যান ও জুনিয়ার অফিস অ্যাসিস্ট্যান্ট। সুতরাং আসুন দেখে নেই আজকের নিয়োগ বিষয়ক প্রতিবেদনটি।

Advertisement

তিনটি পদের জন্য বিভিন্ন যোগ্যতায় কর্মী নিয়োগ হবে। আসুন জেনে নেই যে, কোন পদের জন্য কি যোগ্যতায় আবেদন (Indian Army Recruitment 2022) করা যাবে। ট্রেডসম্যান মেট:- যারা মাধ্যমিক পাশ করেছেন তারা এই পদের জন্য আবেদন করতে পারবেন। এই পদের জন্য মূল মাইনে নির্ধারিত হয়েছে 18 হাজার থেকে 56 হাজার 900 টাকা।

মোট শূন্যপদ রয়েছে 2313 টি যার মধ্যে জেনারেল পদের – 938 টি, ই. ডব্লু. এস পদে আছে – 231 টি, ও.বি.সি পদে – 624 টি, তপসিলি জাতি পদে – 347 টি এবং তপশিলি উপজাতি পদে – 173 টি শুন্য পদ রয়েছে। এরমধ্যে প্রাক্তন (Indian Army Recruitment 2022) সরকারি কর্মচারীদের জন্য – 231 টি শুন্য পদ এবং এবং মেধাবী খেলোয়াড়দের জন্য – 115 টি শুন্য পদএবং প্রতিবন্ধীদের জন্য – 93 টি শূন্যপদ ধার্য করা হয়েছে।

Ads

এবারে জানবো ফায়ারম্যান পদের জন্য কারা উপযোগী? এই ক্ষেত্রেও মাধ্যমিক পাশ করলে ফায়ারম্যান পদের জন্য আবেদন করা যাবে। তবে এক্ষেত্রে কিছু শারীরিক নির্দিষ্ট (Indian Army Recruitment 2022) মাপজোখ রাখা হয়েছে। উচ্চতা হতে হবে – 165 সেন্টিমিটার এবং তপশিলি জাতিদের ক্ষেত্রে 165.20 মিটার হলেও চলবে। বুকের ছাতি না ফুলিয়ে 81.5 সেন্টিমিটার এবং অন্তত সাড়ে চার সেন্টিমিটার প্রসারিত হতে হবে।

Advertisement

শারীরিক ওজন হতে হবে অবশ্যই 50 কেজির বেশি। শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ থাকলে তবেই আবেদন করা যাবে। এক্ষেত্রে মাসিক বেতন হিসেবে মূল মাইনে থাকবে – 19,900 থেকে 63,208 টাকা পর্যন্ত। শূন্যপদের সংখ্যা দেখা যাচ্ছে – 656 টি।

Advertisement

এরমধ্যে 236 টি জেনারেল পদ, ডি ডব্লু এস পদে রয়েছে – 66 টি, ওবিসি পদের জন্য রয়েছে – 177 টি, তপশিলি জাতির জন্য – 98 টি এবং তপশিলি (Indian Army Recruitment 2022) উপজাতি জন্য – 49 টি পদ বর্তমান আছে। এছাড়া অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী – 66 টি পদ এবং খেলোয়াড়দের জন্য – 33 টি এবং প্রতিবন্ধীদের জন্য 26 টি পদের কথা বলা হয়েছে।

Ads

এবারে জেনে নেবো জুনিয়ার অফিস অ্যাসিস্ট্যান্ট পদের জন্য নিয়োগের বিস্তারিত। এক্ষেত্রে উচ্চমাধ্যমিক পাশ করে থাকলে তবেই আবেদন (Indian Army Recruitment 2022) করা যাবে। এছাড়া ইংরেজি টাইপিং এ দক্ষ হতে হবে। মিনিটে অন্তত 35 টি শব্দ তোলার ক্ষমতা থাকতে হবে। এই পদে চাকরির জন্য মূল মাইনে রাখা হয়েছে 19 হাজার 900 থেকে 66 হাজার 200 টাকা পর্যন্ত এবং শূন্যপদ হিসেবে বলা হয়েছে 99 টি পদের কথা।

এর মধ্যে থাকবে 40 টি জেনারেল পদ, ডিডাব্লিউ এস – 10টি , পাওয়ার ক্লাসের জন্য –  27 টি পাওয়ার এবং তপশিলি জাতির জন্য – 15 টি পদ এবং তপশিলি উপজাতি জন্য 7টি পদ বরাদ্দ রয়েছে। এরমধ্যে প্রাসাদটি মেধাবী খেলোয়ার চারটি এবং প্রতিবন্ধীদের জন্য (Indian Army Recruitment 2022) চারটি শূন্যপদের রাখার কথা বলা হয়েছে।

উপরের তিনটি পদের জন্য তাদের বয়স হতে হবে 18 থেকে 25 বছরের মধ্যে। জেনারেল রা বয়সের ছাড় না পেলেও এক্ষেত্রে তপশিলি জাতি রা 5 বছর এবং ওবিসি 3 বছর এবং প্রতিবন্ধীরা 10 বছরের ছাড় পাবেন। যেকোনো সরকারি কর্মচারীরা নির্দিষ্ট হারে বয়সের ছাড় পাবেন।

প্রার্থী বাছাই হবে লিখিত পরীক্ষার মাধ্যমে। এই পরীক্ষা হবে সম্পূর্ণ এমসিকিউ পদ্ধতিতে ট্রেডসম্যান মেট ও ফায়ার ম্যান (Indian Army Recruitment 2022) পদের জন্য মোট 150 নম্বরের পরীক্ষা হবে। প্রতিটি প্রশ্নের নম্বর থাকবে এক নম্বর করে। যে বিষয়গুলোতে পরীক্ষা হবে সেগুলি হল যথাক্রমে – জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং,  নিউমেরিক অ্যাপটিটিউড, জেনারেল ইংলিশ জেনারেল অ্যাওয়ারনেস জুনিয়ার।

এছাড়া জুনিয়র অফিসার অ্যাসিস্ট্যান্ট পদের জন্য দেড়শ নম্বরের পরীক্ষা হবে সেক্ষেত্রে বিষয় হিসেবে থাকবে জেনারেল অ্যাওয়ারনেস। জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং। এবং 100 নম্বরের ইংলিশ ল্যাঙ্গুয়েজ এন্ড কম্পোজিশন। এই পরীক্ষার ক্ষেত্রে সময় দেওয়া (Indian Army Recruitment 2022) হবে 2 ঘণ্টা করে। পরীক্ষায় সফল হলে শারীরিক মাপজোক শারীরিক সক্ষমতা পরীক্ষা এবং স্কিল টেস্ট নেওয়া হবে।

ট্রেডসম্যান মেটদের বেলায় ফিজিক্যাল এন্ড এন্ডুরেন্স টেস্ট থাকবে ছেলেদের ক্ষেত্রে। এই ক্ষেত্রে ছেলেদের 6 মিনিটে দেড় কিলোমিটার দৌড় এবং মেয়েদের ক্ষেত্রে 8 মিনিটের 26 সেকেন্ড সময়ে 1.5 কিলোমিটার দৌড় কমপ্লিট করতে হবে। এছাড়া 50 কেজি ওজন (Indian Army Recruitment 2022) যুক্ত বস্তু নিয়ে 200 মিটার যেতে হবে 100 সেকেন্ডে, যা মেয়েদের ক্ষেত্রে – 200 মিটার যেতে হবে 130 সেকেন্ড সময়।

দুয়ারে সরকার ক্যাম্পেই হবে সরকারি চাকরি। আবেদন করবেন কিভাবে?

ফায়ারম্যান পদের ক্ষেত্রে ফিজিক্যাল এন্ড এন্ডুরেন্স টেস্ট থাকবে যেখানে ছেলেদের 6 মিনিটে যেতে হবে 1.6 কিলোমিটার, যেটা মেয়েদের ক্ষেত্রে যেতে হবে 8 মিনিট 24 সেকেন্ড সময় 63.5 কেজি ওজনের বস্তুকে নিয়ে 95 সেকেন্ডে যেতে হবে 183 মিটার। উপরোক্ত উভয় পদের জন্য লংজাম্প দিতে হবে 2.7 মিটার দূরত্বের। এছাড়া স্লিং রোপ অর্থাৎ ঝুলন্ত দড়ি বেয়ে (Indian Army Recruitment 2022) হাত ও পায়ের সাহায্যে সমান্তরালভাবে 3 মিটার উপরে মাটি থেকে উঠতে হবে।

জুনিয়র অফিসার অ্যাসিস্ট্যান্ট পদের জন্য কম্পিউটারের সাহায্যে টেস্ট নেওয়া হবে। পরীক্ষা সংক্রান্ত আরও বিস্তারিত (Indian Army Recruitment 2022) পেয়ে যাবেন অফিশিয়াল ওয়েবসাইটে। পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে প্রয়োজন হবে পাসপোর্ট সাইজের ফটো, সিগনেচার, নিজস্বতা জাতি শংসাপত্র এবং শিক্ষাগত যোগ্যতার যাবতীয় প্রমাণপত্র।

মাধ্যমিক পাশে, রাজ্যের প্রতিটি জেলা অফিসে বিপুল সংখ্যক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি।

প্রথমে অনলাইনে গিয়ে নিজের রেজিস্ট্রেশন (Indian Army Recruitment 2022) করতে হবে সে ক্ষেত্রে নিজের মোবাইল নাম্বার এবং ইমেইল এড্রেস অবশ্যই প্রয়োজন হবে। রেজিস্ট্রেসন পার্ট-1 এবং পার্ট-2, এই ভাবে হবে। এরপর আপনি ইউজার আইডি এবং পাসওয়ার্ড পেয়ে যাবেন। পরবর্তীকালে ধাপে ধাপে সমস্ত ধাপগুলি পেরিয়ে আপনাকে এসিস্টেন্ট জেনারেটেড এপ্লিকেশন ফর্ম তৈরি করে প্রিন্ট আউট করে নিতে হবে। এই ধরণের আরও গুরুত্বপূর্ণ চাকরীর সুখবর পেতে আমাদের পেজটি ফলো করতে ভুলবেন না। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement
One thought on “Indian Army Recruitment 2022 – ভারতীয় সেনাবাহিনীর অফিসিয়াল কাজে 3068 জন ট্রেডসম্যান ও অফিস এসিস্ট্যান্ট নিয়োগ, কিভাবে আবেদন করবেন দেখুন।”
  1. Very good news for the people of West Bengal residents. I am a senior citizen of India🇮🇳. I want control crime. I am a suffered. I need good news from the concerned authority.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *