Indian Currency – কত গুলো 2000 টাকার নোট জমা পড়লো রিজার্ভ ব্যাংকে? কত বাকি? উত্তর জানলে অবাক হবেন?

2000 টাকার নোট নিয়ে বড় তথ্য উঠে এলো। সেপ্টেম্বরেই শেষ এই Indian Currency এর মেয়াদ! তার আগেই ২০০০ টাকার নোটের কত পরিমাণ টাকা সংগ্রহ করল রিজার্ভ ব্যাংক? শুনলে চমকে যাবেন।

Advertisement

Indian Currency 2000 Rupee Note

গত ১৯শে মে ২০২৩ তারিখে দেশ জুড়ে রিজার্ভ ব্যাংকের (RBI) তরফ থেকে চরম হুঁশিয়ারি দেওয়া হয়েছিল ২০০০ টাকার নোটের ব্যবহার বন্ধ করার জন্য। বাজারে এই নোটের সমস্ত লেনদেন বন্ধ করে দেওয়া হয় তারপর থেকে। এমনকি সাধারণ মানুষদের উদ্দেশ্যে এও বলা হয় যে অবিলম্বে তারা যেন নিজেদের কাছে থাকা সমস্ত ২০০০ টাকার নোট (Indian Currency) নিজেদের ব্যাংকে গিয়ে জমা করেন তার বিনিময়ে সমপরিমাণ অন্য নোট নিয়ে নেন।

নির্দিষ্ট সময় সীমা বেঁধে দিয়ে রিজার্ভ ব্যাংক জানায় যে সেই সময় অতিক্রান্ত হলে কিন্তু ব্যাংক আর গ্রহণ করবে না সে ২০০০ টাকা। চলতি মাসের ৩০ শে সেপ্টেম্বর তারিখ পর্যন্ত সকলের কাছে মেয়াদ রয়েছে এই Indian Currency ২০০০ টাকার নোট জমা করার। তবে এই মেয়াদ শেষ হবার আগেই রিজার্ভ ব্যাংক জানালো যে এখনো অব্দি যতগুলি 2000 টাকার নোট সাধারণ মানুষ জমা করেছে সেগুলি সব মিলিয়ে কত পরিমান টাকা হয়েছে।

Ads

এ প্রসঙ্গে রিজার্ভ ব্যাংক এটাও জানিয়েছে মানুষজন বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিচার করেছে। তাই নির্দিষ্ট সময় সীমা ফুরোবার আগেই বাজারের প্রায় ৯০% ২০০০ টাকার নোট ইতিমধ্যেই ফিরে এসেছে রিজার্ভ ব্যাংকের কাছে। তো চলুন দেখে নিই এই Indian Currency এর মোট পরিমাণ কত জানালো রিজার্ভ ব্যাংক।

Advertisement
Electricity Bill Payment online (বিদ্যুৎ বিল জমা)

সম্প্রতি এক সম্মেলনে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন মে মাসে ২০০০ টাকার নোট বাতিল বলে ঘোষণা করার পর থেকে শুরু করে ৩১শে জুলাই পর্যন্ত মোট ৩.১৪ লক্ষ কোটি টাকার ২ হাজার টাকার নোট সংগ্রহ করেছিল রিজার্ভ ব্যাংক। ঠিক তার এক মাস বাদে ৩১ শে আগস্ট পর্যন্ত বাজারের আরো ০.২৪ লক্ষ টাকা অংকের ২০০০ টাকার নোট (Indian Currency) ফেরত এসেছিল বিভিন্ন ব্যাংক মারফত আর বি আই এর কাছে।

Advertisement
দুর্দান্ত ব্যবসার সুযোগ (Business Ideas

আর সেপ্টেম্বর মাসের শুরুতেই হিসাব নিকাশ করে আরবিআই দেখেছে যে এখনো পর্যন্ত ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে সাধারণ মানুষের কাছ থেকে মোট ৩.৩২ লক্ষ কোটি টাকার ২০০০ এর নোট জমা পড়েছে আর বি আই এর কাছে। যা বাজারে থাকা মোট ২০০০ টাকার নোটের (Indian Currency) অংকের প্রায় ৯০%। রিজার্ভ ব্যাংকের গভর্নর এই ব্যাপারে অত্যন্ত খুশি হয়েছেন যে মানুষজন বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিচার করে তাদের নির্দেশ পালন করেছে।

Ads

আরও পড়ুন, বদলে গেল সরকারি কর্মীদের বেতনের নিয়ম। সেপ্টেম্বর থেকেই সবার বেতন বাড়বে।

আগামী দিনে সময় সীমা শেষ হওয়ার আগেই আর বাকি ১০% নোটও শীঘ্রই ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে রিজার্ভ ব্যাংকের কাছে ফিরে আসবে বলে আশাবাদী হয়েছেন Reserve Bank of India এর গভর্নর। তবে লোকসভার আগে আরও একবার নোট বাতিল হওয়ার আশংকা দেখছেন অর্থনৈতিক বিশেষজ্ঞদের একাংশ। আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, Electricity Bill বা কারেন্ট বিল মকুব করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। কিভাবে এই সুবিধা পাবেন?

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement