ড্রাইভিং লাইসেন্সে বড় বদল আনছে রাজ্য, বাড়ি থেকে গাড়ি নিয়ে বেরানোর আগে জেনে নিন।

ড্রাইভিং লাইসেন্সে কী পরিবর্তন হবে নিয়মে, জানুন।

বদল আসতে চলেছে রাজ্যের ড্রাইভিং লাইসেন্সের নিয়মে। আগের কোভিড অতিমারীর সময় থেকে কেবল কাগজের লাইসেন্স দেওয়ার চল শুরু করা হয়েছিল। কোভিডের আগে অবশ্য পিভিসি লাইসেন্সই ইস্যু করা হত। তবে পুরোনো পিভিসি লাইসেন্সকে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে পরিবহন দফতরের তরফে। আগামী মে মাস থেকেই আবারও প্লাস্টিক কার্ডের আকারে স্মার্ট ড্রাইভিং লাইসেন্স এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইস্যু করা হবে বলেই জানানো হয়েছে রাজ্যের পরিবহণ দফতরের তরফে।

Advertisement

কেমন হতে চলেছে নতুন পিভিসি লাইসেন্স? এর উত্তরে, পরিবহণ দফতরের এক আধিকারিক বলেন, এক মাসের মধ্যেই এই স্মার্ট কার্ড ইস্যু করার প্রক্রিয়া শুরু করা হবে। কার্ডগুলিতে এমবেডেড চিপের পরিবর্তে থাকবে একটি QR কোড। তিনি বলেন, ‘কাগজপত্রের আকারে নথি রাখা বেশ কঠিন। এখন যদিও নথিগুলি ডিজিলকারে ডাউনলোড করে দেখানো যেতে পারে। মে থেকে, আমরা প্লাস্টিক কার্ডও ইস্যু করব। একটি ফি দিয়েই এটা নেওয়া যাবে।

কাঠফাটা গরমে স্বস্থির খবর, কবে থেকে শুরু হচ্ছে বৃষ্টি, এই মুহূর্তে জানালো আবহাওয়া দপ্তর।

এই নথিটি ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে কেন্দ্রীয় ডেটাবেস ‘সারথি’, এবং রেজিস্ট্রেশনের জন্য ‘বাহন’ ডেটাবেসের সঙ্গেও যুক্ত হয়ে যাবে ইস্যু করার সাথে সাথেই। তবে নতুন পিভিসি কার্ড নিয়ে রাজ্য পরিবহণ বিভাগের আলাদা পরিকল্পনাও রয়েছে। যেমন, গাড়ির অবস্থান সঠিক ভাবে জানতে কার্ডের মধ্যে ট্র্যাকিংয়ের ডিভাইস(VLTD) যুক্ত করার পরিকল্পনা করেছে রাজ্য।

Ads

রাজ্যের সমস্ত যাত্রীবাহী এবং পণ্যবাহী, সরকারি এবং বাণিজ্যিক যানবাহনের জন্য এই ট্র্যাকিং ডিভাইস বাধ্যতামূলক করা হয়েছে। 
এই নতুন লাইসেন্স নিয়ে, পরিবহণ দফতরের এক আধিকারিক বলেন, ‘প্রায় 12,000 VLTD ইনস্টল করা হয়েছে। জুন থেকে আমরা প্রতি মাসে 10,000-15,000 টি গাড়িতে ডিভাইস ইনস্টল করার পরিকল্পনা রয়েছে আমাদের।

Advertisement

এই ডিভাইসের উপস্থিতির কারণে এবার থেকে খুব সহজেই কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার এবং পুলিশ কন্ট্রোল রুম যে কোনো রকম অপরাধের ক্ষেত্রে খুব সহজেই গাড়ি ট্র্যাক করতে পারবে। এর ফলে এড়ানো সম্ভব হবে নানান দুর্ঘটনাও। মোটের উপর নতুন রূপে লঞ্চ হওয়া পিভিসি লাইসেন্সের কার্যকারীতা নিয়ে বেশ আশাবাদী রাজ্যের পরিবহন দফতর থেকে পুলিশ, সকলেই।

Advertisement

কিনা, প্যান নম্বর জানেন না, স্ট্যাটাস চেক, PAN Card হারিয়ে গেছে।

সম্পাদক

Leave a Comment

Advertisement