আজ থেকে চালু হলো লোকাল ট্রেনে চড়ার নতুন নিয়ম, ঘর থেকে বেরোনোর আগে জেনে নিন।

লোকাল ট্রেনের কামরায় চালু হচ্ছে নতুন নিয়ম।

লোকাল ট্রেনের তথা রেলের যাত্রীদের সুরক্ষার জন্য বড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেলওয়ে (Indian Railways). তাই ভোগান্তী এড়াতে নিত্য লোকাল ট্রেন যাত্রীদের জেনে রাখা ভালো। এমনিতেই লোকাল ট্রেনের সময়সুচী, ট্রেন বাতিল, ট্রেন টাইম টেবিল, Local train Time Table নিয়ে নিত্য যাত্রীদের অনেক অভিযোগ রয়েছে। তবুও প্রতিদিন কোটি কোটি মানুষ এই ট্রেনে যাতায়াত করেন। তাই ট্রেনে চড়ার আগে অবশ্যই নিয়ম কানুন জেনে তারপর লোকাল ট্রেনে যাতায়াত করা উচিত।

Advertisement

লোকাল ট্রেনের মহিলা কামরাতে নতুন নিয়ম

এবার লোকাল ট্রেনে যাত্রীদের সুরক্ষার জন্য জিআরপি মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মহিলা কামরাগুলিতে এই জিআরপি কর্মী মোতায়েন (GRP Posting in Local Train for Ladies Passenger) করা হবে। রাতের বেলায় শহরতলীর লোকাল ট্রেনগুলিতে যাতে কোনোরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে, মহিলাদের সুরক্ষার দিকে নজর দিয়েই এই জিআরপি কর্মী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে দপ্তর।

জীআরপি মোতায়েনের টাইম টেবিল বা ট্রেনে সময়সুচী

রাত ৯টা থেকে পরের দিন সকাল ৬টা পর্যন্ত শহরতলীর লোকাল ট্রেনগুলির মহিলা কামরায় জিআরপি কর্মী নিরাপত্তার দায়িত্বে থাকবেন। পরীক্ষামূলক ভাবে পাইলট প্রজেক্ট হিসাবে, এই সিদ্ধান্ত নিয়েছে মুম্বইয়ের রেলওয়ে দপ্তর (Mumbai Local Train). আর খুব শীঘ্রই Estern Railway তে ও এই নিয়ম চালু হবে।

Ads

সংবাদ সুত্রে জানা গেছে মহারাষ্ট্রের মুম্বই শহরের শহরতলীতে রেল নেটওয়ার্কের ওয়েস্ট, হারবার, ট্রান্স হারবার রুট রয়েছে। এই রুটগুলিতে রাতের দিকে 1041 ট্রেন চলাফেরা করে। গত মাসে লোকাল ট্রেনের মহিলা কামরায় দুটি যৌন হেনস্তার ঘটনা ঘটেছে। যার ফলে মহিলা যাত্রীরা আতঙ্কিত।

Advertisement

মুম্বই পুলিশের তরফে যথাযোগ্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গ্রেপ্তার হয়েছে অভিযুক্তরা। তাই এবার মুম্বইয়ের শহরতলীর ট্রেনগুলিতে রাতের বেলায় এবং ভোরের দিকে জিআরপি কর্মী মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক পুলিশ অফিসার জানিয়েছেন, লোকাল ট্রেনের লেডিস বগিতে মহিলা যাত্রীর সুরক্ষার দিকে নজর দিয়েই জিআরপি কর্মী মোতায়েন (GRP Posting in Mumbai Local Train for Ladies Passengers Security) করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন, রাজ্য সরকারের নতুন প্রকল্পে আবেদন করলেই মিলবে নগদ 30000 টাকা

রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত মহিলা কামরায় ইউনিফর্মধারী জিআরপি কর্মীরা মোতায়েন থাকবেন। নিরাপত্তার দায়িত্বে জিআরপি কর্মী, মহারাষ্ট্র পুলিশ এবং হোমগার্ড থেকে কর্মীদের নিয়োগ করা হবে। জিআরপির পাশাপাশি RPF বাহিনীও সমন্বয়ে রেখে কাজ করবে। রেলওয়ে প্লাটফর্মে ৬০০ জন কর্মী মোতায়েন করা হবে, ট্রেনের ভিতরে ৬৪০ জন নিরাপত্তার দায়িত্বে জিআরপি কর্মী মোতায়েন করা হবে।

Ads
রেশন কার্ড (Ration Card)

ওই পুলিশ আধিকারিক আরো জানান, ১ জানুয়ারি থেকে মুম্বইয়ের রেলওয়ের হেল্পলাইনে 1.58 লক্ষ অভিযোগ জমা পড়েছে। সমস্ত অভিযোগের সাধ্যমত সমাধান করার চেষ্টা করা হয়েছে। এবার থেকে যদি লোকাল ট্রেনের মহিলা কামরায় কোনো মহিলা যাত্রী লক্ষ্য করেন, জিআরপি কর্মী মোতায়েন নেই, তাহলে ১৫১২ ফোন নম্বরে অভিযোগ জানাতে পারবেন। মুম্বই শহরতলীর ট্রেনে মহিলা যাত্রীদের সুরক্ষার কথা ভেবেই রেলওয়ের তরফে এই নিরাপত্তা কর্মী মোতায়েন করার পদক্ষেপ নেওয়া হয়েছে। শুধু মুম্বাই তেই নয়, নিরাপত্তাহীনতায় ভুগছে মেট্রো শহরের কর্মজীবী মহিলারা, যারা নাইট শিফট বা গভীর রাতে বাড়ি ফেরেন। তাই এই নিয়ম সারা দেশে চালু করার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন, রেশন কার্ড থাকলেই 80,000 টাকা পাবেন, কেন্দ্রের নতুন প্রকল্পে এখুনি আবেদন করুন।

শিয়ালদহ লাইনে ট্রেন বাতিল

আজ সোমবার ও শিয়ালদহতে একাধিক ট্রেন বাতিল রয়েছে। তাই ঘর থেকে বেরনোর আগে ট্রেন এর অ্যাপ থেকে ট্রেনের অবস্থান জেনে নেবেন। এদিকে উত্তরবঙ্গে জল জমে যাওয়ায় একাধিক লাইনে ট্রেন চলাচল বিঘ্ন ঘটছে। নিত্য যাত্রীদের দুরভোগ চরমে। এই বিষয়ে আরও তথ্য জানতে ভারতীয় ট্রেনের অ্যাপ গুলো ফলো করুন।

আপনার এলাকায় ট্রেনের কি অবস্থা, জানাতে নিচে কমেন্ট করতে পারেন। এবং লোকাল ট্রেনের টিকিট মোবাইল থেকে কাটতে অফিশিয়াল অ্যাপ ব্যবহার করুন। প্রতিদিন নিয়মিত খবর পেতে সুখবর বাংলা ফলো করুন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement