ITR File – ইনকাম যাই হোক, 4 দিনের মধ্যে এবার সবাইকে আয়কর রিটার্ন দাখিল করতে হবে। New Update.

ITR File – দেখুন আইটিআর ফাইল না করলে কি পরিণাম হতে পারে।

আয়কর প্রদান করা প্রত্যেক যোগ্য ভারতীয় দায়িত্ব ও কর্তব্যের মধ্যে পড়ে। আয়করে প্রাপ্ত অর্থের (ITR File) দ্বারাই আরও উন্নত হয়ে ওঠে দেশ। এই বছর অর্থাৎ আর্থিক বর্ষ ২০২১-২২ এর আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩১ জুলাই।

Advertisement

অনেকেই সময় মত আয়কর রিটার্ন দাখিল করতে পারেন না। হয়ে যায় লেট। আবার অনেকেই আছেন যারা আয়কর রিটার্ন দাখিল করতে পছন্দ করেন না (ITR File) । সেক্ষেত্রে ব্যাপারটা একটু ভিন্ন ধরনের। তবে যারা আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে লেট করে ফেলেন তাদের জন্য বিশেষ কিছু নির্দেশাবলী জারি করেছে ভারত সরকার।

মাত্র 299 টাকায় পাবেন 10 লক্ষ টাকার সুবিধা, পোস্ট অফিসের সেরা স্কীম।

যদি কোন আয়কর দাতা আগামী ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিল না করে লেট করে ফেলেন তবে দিতে হবে লেট ফি। শুধু তাই নয়, সঠিক সময়ে আয়কর রিটার্ন ফাইল করলে তাতে কোনো ভুল সংশোধনের প্রয়োজন হলে অনায়াসে সেটি করা যায় (ITR File)। তবে লেট হয়ে গেলে সেটি আর করার সুযোগ পাবেন না কোন আয়কর দাতা।

Ads

জনপ্রিয় একটি সংবাদ সংস্থার প্রতিবেদন অনুযায়ী জানা গিয়েছে, আয়কর দাতার করযোগ্য আয় ৫ লক্ষ টাকা বা তার কম হলে তাকে লেট ফি হিসেবে দিতে হবে ১ হাজার টাকা (ITR File)। অন্যদিকে কর যোগ্য আয় ৫ লক্ষ টাকার বেশি হলে লেট ফি হিসেবে দিতে হবে ৫ হাজার টাকা।

Advertisement

এবার গ‍্যারান্টি ছাড়াই ব‍্যবসায় লোন দিচ্ছে সরকার, এক্ষুনি আবেদন করুন, এই সুযোগ আর পাবেন না

সেবি (SEBI) অনুমোদিত কর (Tax) এবং বিনিয়োগ উপদেষ্টা জিতেন্দ্র সোলাঙ্কি (Jitendra Solanki) বলেন, আয়কর দাতা যদি ৩১ ডিসেম্বরের মধ্যে আয়কর রিটার্ন ফাইল করেন সে ক্ষেত্রে লেট ফি হিসেবে ৫ হাজার টাকা দিতে হবে। যদি আয়কর রিটার্ন ফাইল ৩১ ডিসেম্বরের পরে করা হয় সেক্ষেত্রে লেট ফি হিসেবে দিতে হবে ১০ হাজার টাকা (ITR File)।
প্রতিদিন আরো নিত্যনতুন খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

Advertisement

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরে গ্রুপ সি পদে কর্মী নিয়োগ, জানুন আবেদনের পদ্ধতি

সম্পাদক

Leave a Comment

Advertisement