jawaharlal nehru scholarship 2022

Jawaharlal Nehru Scholarship 2022 : এই স্কলারশিপে আবেদন করলেই পাওয়া যাবে প্রতি মাসে ১৮ হাজার টাকা সঙ্গে পাওয়া যাবে আনুষঙ্গিক খরচও, জানুন আবেদনের শেষ তারিখ।

সন্তানের উচ্চশিক্ষা নিয়ে চিন্তিত (Jawaharlal Nehru Scholarship 2022)! ভাবছেন অভাবের সংসারে কিভাবে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারবে আপনার সন্তান? উচ্চশিক্ষায় পাঠরত সকল ছাত্র ছাত্রীদের জন্য সুখবর। এই স্কলারশিপে আবেদন করলে প্রতি মাসে পাওয়া যাবে ১৮ হাজার টাকা।

Advertisement

আরও পড়ুন, এয়ারটেল গ্রাহকদের মাথায় হাত! এবার এই বিশেষ সুবিধা থেকে বঞ্চিত হল এয়ারটেল গ্রাহকেরা

জওহরলাল নেহেরু মেমোরিয়াল ফান্ডের তরফ থেকে উচ্চশিক্ষায় পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপের (Jawaharlal Nehru Scholarship 2022) ঘোষণা করা হয়েছে। আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। আবেদনের জন্য শিক্ষাগত মার্কশিট, আবেদনের শেষ তারিখ ইত্যাদি সম্পর্কে জানতে হলে অবশ্য পুরো পড়তে হবে খবরটি।

কারা আবেদন করতে পারবেন –
১) স্নাতক এবং স্নাতকোত্তর উভয় ক্ষেত্রেই কমপক্ষে ৬০% নম্বর সহ প্রথম বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। ২) বয়স অবশ্যই ৩৫ বছরের কম হতে হবে। ৩) ভারতের একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানে পিএইচডি-র জন্য ইতিমধ্যেই নিবন্ধন করেছেন বা ভর্তি হয়েছেন। ৪) একজন ফুলটাইম পিএইচডি স্কলার হতে হবে। কিন্তু এবছর সরকার থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস ছাত্রছাত্রীদের জন্যও এই স্কলারশিপ চালু করার কথা ভাবা হয়েছে।

Ads

উল্লেখ্য, আবেদনকারীর বয়স যদি ৩৫ বছরের উর্ধ্বে হয় এবং পিএইচডি ডিগ্রী থেকে থাকে, তাহলে তিনি এক্ষেত্রে আবেদনের যোগ্য হবেন না।
কোন কোন বিষয় নিয়ে পিএইচডি করলে এই স্কলারশিপ (Jawaharlal Nehru Scholarship 2022) পাওয়া যাবে-
১) ভারতীয় ইতিহাস ও সভ্যতা
২) সমাজবিজ্ঞান
৩) অর্থনীতি
৪) দর্শন
৫) ভূগোল
৬) বাস্তুশাস্ত্র ও পরিবেশ
৭) ধর্ম ও সংস্কৃতি তুলনামূলক অধ্যয়ন

Advertisement

কত বছরের জন্য এই স্কলারশিপ পাওয়া যায়-
জওহরলাল নেহেরু ফাউন্ডেশন এর তরফ থেকে প্রতিবছর মার্চের শেষের দিকে স্কলারশিপের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ বছরও উচ্চশিক্ষার জন্য ছাত্র ছাত্রীরা স্কলারশিপে (Jawaharlal Nehru Scholarship 2022) আবেদন করতে পারবেন। ২ বছরের জন্য আবেদনকারীরা স্কলারশিপের মাধ্যমে উচ্চশিক্ষার বৃত্তি পেয়ে যাবেন।

Advertisement

স্কলারশিপের মাধ্যমে কত টাকা বৃত্তি পাওয়া যাবে-
১) প্রতিমাসে টিউশন ফি বাবদ ১৮,০০০ টাকা পাওয়া যাবে। ২) বই স্টেশনারি ইত্যাদি খরচ বাবদ প্রতি বছরে ১৫,০০০ টাকা পাওয়া যাবে। ৩) অধ্যায়নের জন্য ভারত ভ্রমণের ক্ষেত্রে আনুষঙ্গিক খরচও মিলবে। অর্থাৎ ভারতে পাঠরত সকল ছাত্র ছাত্রীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। তবে অবশ্যই আবেদনের নিয়ম গুলি মানতে হবে।

Ads

স্কলারশিপ (jawaharlal nehru scholarship 2022) প্রদানের ক্ষেত্রে ইন্টারভিউ কমিটি থেকে স্কলারশিপের জন্য আবেদনকারীকে যেকোন সময় ইন্টারভিউয়ের জন্য ডেকে পাঠাতে পারে। ইন্টারভিউয়ের পর সিলেক্টিড ক্যান্ডিডেট এই স্কলারশিপের বৃত্তি পেয়ে যাবেন ।

আবেদন পদ্ধতি- অনলাইনে ফর্ম ডাউনলোড করার পর তা অফলাইনের মাধ্যমে নির্দিষ্ট ঠিকানায় নির্দিষ্ট সময়ের মধ্যে জমা করতে হবে। সাথে দিতে হবে গুরুত্বপূর্ণ নথি পত্র
আবেদনের শেষ তারিখ- ৩১ মে, ২০২২ 
আবেদনপত্র জমা দেওয়ার ঠিকানা- Administrative secretary, Jawaharlal Nehru Memorial fund, Teen Murti house, New Delhi- 110011

আরও পড়ুন, সিলেবাস বহির্ভূত প্রশ্ন, ফের পরীক্ষা? উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে আবারও নতুন বক্তব্য সংসদের।

অফিশিয়াল ওয়েবসাইট- http://www.jnmf.in/sform.html
বিশদে জানতে হলে অবশ্যই অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে জেনে নিতে পারেন। এসম্পর্কিত অন্যান্য খবর পেতে হলে অবশ্যই ফলো করতে ভুলবেন না এই ওয়েবসাইটটি। Written by Manika Basak.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *