সন্তান বিপথে যাচ্ছে, Parenting Tips হিসেবে এই 4টি বিষয় মাথায় রাখতে ভুলবেন না।

সন্তান মানুষ করতে Parenting Tips এর সাহায্যে আগে গড়ে তুলুন এই অভ্যাস।

সন্তান মানুষ করা যে খুব কঠিন তা নয় (Parenting Tips)। তবে সঠিক শিক্ষা না দেওয়া গেলে ভবিষ্যতে উন্নতির পথে বাঁধা সৃষ্টি হতে পারে। এক্ষেত্রে একজন বাবা-মাকেও কয়েকটি বিষয়ের দিকে খেয়াল রাখতে হয়। আজকে এই প্রতিবেদনে সেই সম্পর্কেই জানানো হবে।

Advertisement

সন্তান মানুষ করতে যে বিষয়গুলির দিকে দৃষ্টি দেওয়া প্রয়োজন-
১) দিনের শুরুতেই সন্তানের সঙ্গে ভালো কথা বলতে হবে। তাকে পজিটিভ চিন্তা ভাবনা প্রদান করতে হবে। যে কোনো কাজ ভালোবাসার সঙ্গে করলে সেটি ঠিক সম্পূর্ণ করা সম্ভব। সেই কথা বোঝাতে হবে। (Parenting Tips)

Lottery জেতার গোপন টেকনিক আবিষ্কার, টিকিট সংখ্যা বাছাইয়ের সঠিক পদ্ধতি, একবার যাচাই করে দেখুন

২) অভিভাবক হিসেবে সন্তানকে মূল্যবোধ প্রদানে পিছিয়ে আসলে চলবে না। কোন কাজটি করতে হবে বা কোন কাজ করা ঠিক নয়, সে সম্পর্কে ভাবনা দেওয়া। সন্তানের মধ্যে ছোটো ছোটো অভ্যাসের বা প্রাকটিক্যাল শিক্ষা প্রদানের মাধ্যমে (Parenting Tips) এটি তৈরী করতে হবে।
৩) সন্তান রেগে গেলে বা মুড অফ থাকলে সেই কারণটি জিজ্ঞাসা করা প্রয়োজন। শিশুর অনুভূতি বুঝতে সক্ষম হতে হবে। এরপর সেই কারণটি কেন হল বা মুড অফ থাকার ব্যাপারটা সঠিক কিনা অর্থাৎ ঘটনাটি ভালো খারাপ সেই সম্পর্কে শিশুকে জানানো।

Ads

উচ্চ মাধ্যমিক 2023 ও একাদশ শ্রেণী পরীক্ষার নতুন রুটিন, দেখুন কি বদলে গেল

৪) অনেক সময় শিশুরা দুষ্টুমি করলে মা-বাবা রেগে যান। যার কারণে বকাবকি করেন। কিছু ভুল কথাও বলেন। এতে শিশুর মনে আঘাত পড়তে পারে। শিশু তখন অভিভাবকের থেকে দূরে সরে যেতে থাকেন। তাই রাগ হলে তা নিয়ন্ত্রণ করতে হবে। দরকার হলে রেগে গেলে সন্তানের থেকে দূরে তাকাতে হবে এবং কয়েকটি গভীর শ্বাস নিতে হবে। প্রথমে নিজেকে শান্ত করতে করতে হবে। এরপর পরিস্থিতি সামলাতে হবে।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Advertisement

আগামী সপ্তাহ থেকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হচ্ছে। জেনে নিন বিস্তারিত

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement