Krishak Bandhu – বাংলার কৃষক বন্ধুদের জন্য 16000 টাকা ঘোষণা, কিভাবে পাবেন জেনে নিন।

PM Kisan West Bengal Krishak Bandhu Scheme

পশ্চিমবঙ্গের কৃষক বন্ধুরা Krishak Bandhu ও PM Kisan প্রকল্পের মাধ্যমে চাইলেই পাবেন ১৬ হাজার টাকা, সরকারের এই সুবিধা কিভাবে নেবেন? দেখে নিন।
দেশবাসীর উদ্দেশ্যে বিভিন্ন ক্ষেত্রে আর্থিক সহায়তা করার জন্য কেন্দ্র এবং রাজ্য সরকারের তরফে একাধিক প্রকল্প রচনা করে বাস্তবায়িত করা হয়।

Advertisement

পশ্চিমবঙ্গ সরকারের তরফে রাজ্যের সমস্ত স্তরের মানুষকেই বিভিন্ন ধরনের প্রকল্পে আর্থিক সহায়তা করা হয়। যাতে তারা আর্থিক দিক দিয়ে একটু উন্নত মানের জীবনযাপন করতে পারেন। ঠিক সেই ভাবেই পশ্চিমবঙ্গের কৃষকদের জন্য রাজ্য সরকারের তরফে গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়িত করা হয়েছে। কৃষকেরা কষ্ট করে ফসল উৎপাদন করে থাকেন।

সাধারণ মানুষের খাদ্যের জোগাড় কৃষকেরাই দিয়ে থাকেন। ফলে মানুষ উপকৃত হন। কৃষকরা যাতে আর্থিক সমস্যার সম্মুখীন না হন, সেই দিকে নজর দিয়েই কেন্দ্র এবং রাজ্য, উভয় সরকারের তরফে বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফে যেমন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM Kisan Samman Nidhi Yojana) রয়েছে, যার মাধ্যমে প্রতিবছরে দেশের কৃষকেরা ৩টি কিস্তিতে 6000 টাকা পেয়ে থাকেন।

Ads

ঠিক সেইভাবেই পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের কৃষকদের জন্য কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Prakalpa) তৈরি করেছে। পশ্চিমবঙ্গ সরকারের এই কৃষক বন্ধু প্রকল্পে রাজ্যের কৃষকেরা বছরে ১০ হাজার টাকা পেয়ে থাকেন। যার ফলে কৃষকদের ফসল চাষের ক্ষেত্রে আর্থিক দিক থেকে যথেষ্ট সহায়তা হয়ে থাকে। শুধু তাই নয়, প্রাকৃতিক দুর্যোগ থেকে শুরু করে অতি বৃষ্টি, অনাবৃষ্টির ফলে অনেক সময় কৃষকেরা আর্থিক সমস্যার সম্মুখীন হন।

Advertisement

পোস্ট অফিসের নতুন স্কীম, শুধু গরীব মানুষের জন্য, ডবল লাভ পাবেন।

কারণ প্রকৃতির খামখেয়ালিপনায় ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা থেকে যায়। আর চাষ করা ফসল ক্ষতি হলেই কৃষকেরা সমস্যায় পড়েন। সেই দিকে নজর দিয়েই পশ্চিমবঙ্গ সরকারের তরফে কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে বছরে ২ কিস্তিতে রাজ্যের প্রতিটি কৃষককেই ১০০০০ টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়। এর জন্য কৃষকদের রাজ্য সরকারের এই কৃষক বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত করতে হবে। নির্দিষ্ট নিয়ম মেনে কৃষকেরা নাম নথিভুক্ত করলেই রাজ্য সরকারের তরফে এই আর্থিক সহায়তা পাবেন।

Advertisement

এবার কৃষকেরা চাইলে বছরে 16 হাজার টাকা পেতে পারেন। পশ্চিমবঙ্গের কোনো কৃষক রাজ্য সরকারের কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে যেমন 10 হাজার টাকা পাচ্ছেন তিনি একইভাবে কেন্দ্রীয় সরকারের কিষান সম্মান নিধি যোজনায় নাম নথিভুক্ত করলে বছরে 6000 টাকাও পাবেন। ফলে দুই সরকারের আর্থিক সহায়তা একত্রে মিলিয়ে 16 হাজার টাকা পেতে পারেন ওই কৃষক।

Ads

বাংলার মা বোনেরা রান্না জানলেই শুরু করুন এই ব্যবসা, বিনা পুঁজিতে মাসে রোজগার 30000 টাকা।

এক্ষেত্রে এখনো পর্যন্ত সেরকম কোনো বিধি-নিষেধ নেই। কোনো কৃষকের কৃষক বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত থাকলে তিনি যে কিষাণ সম্মান নিধি যোজনার টাকা পাবেন না এমন কোনো নিয়ম এক্ষুনি নেই। আবার কোনো কৃষক কিষাণ সম্মান নিধি যোজনায় নাম নথিভুক্ত করে রাখলে তিনি যে রাজ্যের কৃষক বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন না, এরকম কোনো নিয়ম এখনো পর্যন্ত চালু হয়নি।

ফলে রাজ্যের যেকোনো কৃষক একত্রে কেন্দ্র এবং রাজ্য দুই সরকারেরই আর্থিক সহায়তা নিতে পারেন। সে ক্ষেত্রে সেই সহায়তার পরিমাণ ১৬ হাজার টাকা হবে। আর সেই টাকা পেতে চাইলে পশ্চিমবঙ্গের কৃষকদের দুটি প্রকল্পেই নাম নথিভুক্ত করতে হবে। কৃষকেরা এই টাকা সরাসরি তাদের ব্যাংক একাউন্টে পেয়ে যাবেন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement