প্যান আধার লিংক

প্যান আধার লিংক নিয়ে সামনে এলো বিরাট আপডেট। এবারে শেষ তারিখ ৩১শে মার্চ, ২০২৩ থেকে সময়সীমা বাড়ানো হল। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে ভারত সরকারের Finance Department. যদিও এর আগে এই প্যান আধার লিংক করার সময় অনেক বার বেড়েছে। প্রথমে একেবারে বিনামূল্যেই করা যেত। কিন্তু সময়ান্তরে লিংক করার সীমা বৃদ্ধির সাথে সাথে ফাইন বাড়ানো হয়েছে। এবারে কি তাহলে মেয়াদের বৃদ্ধির সাথে ফাইন ১ হাজার থেকে বাড়ানো হল? এমন প্রশ্ন উঠতে শুরু করেছে। আজকের প্রতিবেদনে তা জেনে নেয়া যাক।

Advertisement

প্যান আধার লিংক করার সীমা এবং ফাইন জেনে দ্রুত কাজ সেরে নেয়া উচিৎ।

সারা ভারতে মোট ৫১ কোটি মানুষের এই প্যান আধার লিংক করার কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র। কিন্তু এখন পর্যন্ত আরও অনেক সাধারণ মানুষ আছেন যারা এই ধরণের লিংক করার কাজ করে উঠতে পারেন নি। বাড়ল প্যান আধার লিংক করার সময়সীমা, কতদিন আবেদন করতে পারবেন, জানুন। দেশের আয়কর দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছিল, চলতি বছরের ৩১ মার্চের মধ্যে দেশের সকল গ্রাহককে নিজেদের ১২ সংখ্যার আধার কার্ডের সাথে প্যান সংযুক্ত করিয়ে নিতে হবে, নাহলে গ্রাহকদের প্যান নিষ্ক্রিয় করে দেওয়া হবে।

তবে মঙ্গলবার, ২৮ মার্চ, প্যান আধার লিংকের মেয়াদ শেষের ঠিক তিন আগে কেন্দ্রীয় সরকারের তরফে ফের সংযুক্তির মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে। কেন্দ্রের তরফে আগে জানানো হয়েছিল, সময়ের আগে লিঙ্ক করানো সম্ভব না হলে নিষ্ক্রিয় করে দেওয়া হবে গ্রাহকের প্যান, তা ফের সক্রিয় করতে দিতে হবে মোটা টাকা জরিমানা। তবে এবারেও ১০০০ টাকার ফাইন দিয়েই করতে হবে লিংক আগামী ৩০ জুন, ২০২৩ পর্যন্ত।

Ads

তবে আজ সেই মেয়াদ বাড়িয়ে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এই কাজের জন্য গ্রাহকদের আরও তিন মাস বেশি সময় দেওয়া হবে। আগামী ৩০ জুনের মধ্যে গ্রাহকদের প্যান-আধার লিঙ্কের প্রক্রিয়া সম্পন্ন করলেই হবে। আয়কর দফতরের তরফে ঘোষণা করা হয়েছিল ৩১ মার্চের আগে লিঙ্ক না করালে ওই তারিখের পর থেকে ভারতীয়দের প্যান কার্ড বাতিল হয়ে যেতে পারে।

Advertisement

পাশাপাশি ১ এপ্রিল থেকে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক না থাকা প্যান কার্ড বৈধ থাকবে না বলেও সাফ জানায় আয়কর দফতর। তবে, কেন্দ্রের মেয়াদ সংক্রান্ত এই সিদ্ধান্তকে পুনর্বিবেচনা করার আর্জি জানিয়ে সোমবার, ২৭ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি দেন লোকসভার কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরী।

Advertisement

মার্চ থেকেই বাড়তি রেশন পাবেন রাজ্যের 3 কোটি গ্রাহক, তবে কীভাবে! জেনে নিন একটা ক্লিক করে।

এই চিঠি জমা দেওয়ার ঠিক ২৪ ঘণ্টার মাথাতেই কেন্দ্রের তরফে মঙ্গলবার প্যান-আধার লিঙ্কের মেয়াদবৃদ্ধির কথা ঘোষণা করা হল। প্রধানমন্ত্রীকে লেখা ওই চিঠিতে অধীর চৌধুরী প্রস্তাব রাখেন, প্যানের সঙ্গে আধার লিঙ্কের ব্যবস্থা ইন্ডিয়া পোস্টের মাধ্যমে বিনামূল্যে করার কথা বিবেচনা করা এবং তার জন্য ধার্য সময়সীমা আরও ৬ মাস বাড়িয়ে দেওয়ার। চিঠিতে তিনি লেখেন, দেশের বহু মানুষ এমন প্রান্তিক জায়গায় বসবাস করেন, যেখানে সহজে ইন্টারনেটের সংযোগ মেলে না।

Ads

রকারের নতুন পেনশন প্রকল্প, পরিবারের আয় একটু কম হলেই মাসে মাসে টাকা পাবেন, আজই আবেদন করুন।

এছাড়াও গ্রামাঞ্চলে প্যান এবং আধার লিঙ্ক করিয়ে দেওয়ার নাম করে এক ধরণের শ্রেণির দালাল আমজনতার কাছ থেকে অনেক বেশি করে টাকা তুলছে। তাই, প্রধানমন্ত্রী যদি কেন্দ্রের অর্থ মন্ত্রকের সংশ্লিষ্ট দফতরকে নির্দেশ দিয়ে ভারতীয় ডাকঘর ও উপ-ডাকঘরের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে প্যান-আধার লিঙ্ক করানোর ব্যবস্থা করেন এবং এই কাজের জন্য মেয়াদ আরও কিছু মাস বৃদ্ধি করেন, তবে স্বস্তি পাবেন দেশের অনেক নাগরিকই।
Written by Parna Banerjee.

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *