Bank Merger List – এক হয়ে গেলো আরও দুটি ব্যাংক, টাকা পেতে হলে, এখুনি পাশ বই, চেক বুক চেঞ্জ করে নিন।

জুলাই থেকে আরো দুটি ব‍্যাঙ্ক এক হয়ে যাচ্ছে (Bank Merger List), গ্রাহকদের কি কি করতে হবে, টাকার কি হবে?
দেশজুড়ে বহু ব্যাংকের একত্রীকরণ করা হয়েছে। একটি ব্যাংকের সঙ্গে আরও একটি বা একাধিক ব্যাংক মার্জ করে দেওয়া হয়েছে। তার কারণ হিসেবে একটু সন্ধান করলেই দেখা যাবে, অর্থনৈতিকভাবে ব্যাংকগুলি এমন একটি পর্যায়ে এসে দাঁড়িয়েছে, যে জায়গায় দুটি বা তিনটি ব্যাংকে একত্রীকরণ (Bank Merger List) করার প্রয়োজন।

Advertisement

Private Bank merger list in India:

আর সেই কারণেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফে ব্যাংকের একত্রীকরণের অনুমোদন দেওয়া হয়েছে।
এবার দেখা যাচ্ছে, দেশের বৃহত্তম বেসরকারি ব্যাংক HDFC এবং বন্ধকী ঋণ সংস্থা HDFC LTD দুটি একত্রিত হয়ে যাচ্ছে। আগামী ১ জুলাই থেকে এই দুটি সংস্থা পরস্পরের সঙ্গে মিলিত হচ্ছে। মিশে যাচ্ছে এইচডিএফসি লিমিটেড এবং এইচডিএফসি ব্যাংক।

আগামী ১ জুলাই থেকে দুই সংস্থা মিশে যাওয়ার পরে সংস্থার সাইনবোর্ডে শুধুমাত্র HDFC Bank লেখা থাকবে। তবে একত্রীকরণ হলেও ৬০ অনূর্ধ্ব যে সমস্ত স্টাফ রয়েছেন, তাদের চাকরিতে রেখে দেওয়া হবে। তাদের বেতন কমানো হবে না বলে জানিয়ে দিয়েছেন HDFCর চেয়ারম্যান দীপক পারেখ।
এর আগে ২০২২ সালে এপ্রিল মাসেই দুটি সংস্থাকে Merge করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Ads

Reserve Bank of India বা RBI এর তরফে CRR এবং SLR সুদের হার ২৭ এবং ২২ শতাংশে নিয়ে আসা হয়। এইচডিএফসির ম্যানেজিং ডিরেক্টর এর পদ ২০২০ সালের ২৬ অক্টোবর ছেড়ে দেন আদিত্যপুরী। তারপরে এই দুটি সংস্থাকে মিশে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এইচডিএফসি লিমিটেড এবং এইচডিএফসি ব্যাংকের মিশে যাওয়ার ফলে ব্যাংকের ৪২ টি শেয়ার এইচডিএফসি লিমিটেডের প্রতি ২৫ টি শেয়ারে বিনিয়োগ হবে।

Advertisement

কেন মার্জ হচ্ছে?

এইচডিএফসি ব্যাংকের ১০০% শেয়ার পাবলিক শেয়ার হোল্ডার এর হাতে থাকবে। এইচডিএফসি লিঃ এর শেয়ার হোল্ডারদের হাতে ব্যাংকের ৪১ শতাংশ শেয়ার থাকবে। আর বিদেশী বিনিয়োগকারীদের হাতে ৮% থাকবে।
নন ব্যাংকিং ফিনান্সিয়াল (NBFC) সংগঠনগুলির উপরে RBI এর তরফে রাশ শক্ত করা হচ্ছিল। লোন দেওয়ার ক্ষেত্রে SBI এর সঙ্গে প্রতিযোগিতা বাড়ছিল।

Advertisement
SBI Investment plans for 5 years (স্টেট ব্যাংকে সুদের হার)

এরপরেই একত্রীকরনের (Bank Merger List) সেই সিদ্ধান্ত শুরু হয়। এইচডিএফসি লিমিটেড এর ব্যবসা লাভজনক ছিল না। তাই এতে তারা লাভবান হবে বলেই মনে করা হচ্ছে। দুটি সংস্থার এই মিশে যাওয়ার কারণে বাজারে প্রতিযোগিতা আরো বাড়বে। বিশেষ করে এইচডিএফসি ব্যাংকের সঙ্গে এসবিআই এর মধ্যে। তার কারণ, এই মুহূর্তে মোট সম্পদের নিরিখে শীর্ষে রয়েছে SBI, আর তারপরেই দ্বিতীয় স্থানে রয়েছে HDFC তৃতীয় স্থানে ICICI.

Ads

আরও পড়ুন, বদলে গেল আয়কর ব্যাবস্থা, ট্যাক্স আরও বাড়লো, ইনকাম ট্যাক্স বাঁচাতে এখুনি দেখুন।

তারপরেই যথাক্রমে ব্যাঙ্ক অফ বরোদা, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, অ্যাক্সিস ব্যাঙ্ক, ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাংক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, YES ব্যাঙ্ক, IDBI ব্যাঙ্ক সহ বেশ কিছু ব্যাংক। যদিও HDFC Ltd ও HDFC Bank দুটি আলাদা প্রতিষ্ঠান ছিলো সেটা অনেকেই জানতেন না। তাই এই খবর বা ব্যাংক মার্জ হচ্ছে সেটা অনেকের কাছেই নতুন কিছু বা গুরুত্বপূর্ণ কিছু নয়।

আরও পড়ুন, বন্ধন ব্যাংকে লোনের জন্য আবেদন করলে সবচেয়ে কম সুদে লোন পাবেন।

এই দুটি সংস্থা মিশে যাওয়ায় (Bank Merger List) বিমা নিয়ন্ত্রক সংস্থা ইন্সুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDA), ন্যাশনাল কোম্পানি ল ট্রাইবুনাল (NCLT) এবং কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (CCI) তরফে অনুমোদন মিলেছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ইতিমধ্যেই সিলমোহর দিয়েছে। অর্থনৈতিক বিশেষজ্ঞদের কথায়, এর ফলে শেয়ারহোল্ডার থেকে গ্রাহক দুই পক্ষই উপকৃত হতে পারেন। দেশের অর্থনীতির পক্ষেও এই পদক্ষেপ ভালো হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

Why are banks getting merged?

HDFC Limited is not getting so much profit, So HDFC Bank and HDFC Ltd. is getting merged.

Which two banks are going to merge?

HDFC Limited and HDFC Bank are going to merge.

What are the latest bank merger list?

In July 2023 HDFC Ltd and HDFC Bank are getting Merged.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement