Latest Govt Jobs - পশ্চিমবঙ্গে দেড় লাখ শূন্যপদে সরকারি কর্মী নিয়োগ

অতিমারীর কারনে ৩ বছর ঠিকমতো নিয়োগ না হলেও এবার বিপুল সংখ্যক সরকারি কর্মী নিয়োগ (Latest Govt Jobs) করতে চলেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। এক লপ্তে প্রায় দেড়লাখ শূন্যপদে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হতে চলেছে। বিজ্ঞপ্তি প্রকাশিত হলে আবেদনের হুড়োহূড়ি লেগে যাবে। তাই আগেভাগে জেনে নিন কোথায় কত নিয়োগ হতে পারে।

Advertisement

বিষয়বস্তু

Latest Govt Jobs in West Bengal

দিনক্ষণ এখনো পর্যন্ত ঘোষণা না করা হলেও নিয়ম অনুযায়ী দিন কয়েকের মধ্যেই পঞ্চায়েত ভোট। আর তার কয়েক মাসের মধ্যেই দেশজুড়ে সাধারণ নির্বাচন। আর ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে (General Election) সামনে রেখে ইতিমধ্যেই বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকারের তরফে রীতিমত প্রস্তুতি নেওয়া শুরু হয়ে গিয়েছে। আর এদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বেও দেশজুড়ে বিভিন্ন আঞ্চলিক দল এবং জাতীয় দলকে সঙ্গে নিয়ে বিজেপি বিরোধী জোট গঠনের চেষ্টা শুরু হয়েছে।

Ads

কোন কোন দপ্তরে নিয়োগ?

আর বাংলায় গ্রামীণ প্রশাসন গঠন করার জন্য সামনেই রয়েছে পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election) তার আগেই সরকারের বিভিন্ন দপ্তরে প্রায় ১ লক্ষ ২৫ হাজার শূন্যপদে নিয়োগের (Recruitment) কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নের বৈঠক থেকে মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের প্রাথমিক, উচ্চ প্রাথমিক স্কুলের শিক্ষক ছাড়াও গ্রুপ ডি, অঙ্গনওয়াড়ি, চিকিৎসক, নার্স, পুলিশ সহ সরকারের বিভিন্ন দপ্তরে প্রচুর পরিমাণে শূন্য পদে নিয়োগ (Latest Govt Jobs) শুরু হতে চলেছে।

Advertisement
শিক্ষাশ্রী বৃত্তি প্রকল্প (Shikshsree Prakalpa)

বেশ কিছুদিন আগেই মন্ত্রিসভার বৈঠকে মুখ্যমন্ত্রী মন্ত্রী এবং আমলাদের কাছে জানতে চেয়েছিলেন, সরকারের অন্যান্য দপ্তরগুলিতে তার ছাড়পত্র থাকা সত্ত্বেও বেশ কিছু শূন্য পদে নিয়োগ (Latest Govt Jobs) প্রক্রিয়া হয়নি কেন? এই মুহূর্তে রাজ্যের বহু সরকারি দপ্তরে শূন্য পদ (Latest Govt Jobs Vacancy) রয়েছে। সেই শূন্য পদগুলোতে নিয়োগ প্রক্রিয়া শুরু করার প্রয়োজন। যদিও নিয়োগ দুর্নীতি মামলায় দুর্নীতির অভিযোগে একাধিক মামলা চলছে কলকাতা হাইকোর্টে।

Advertisement

নিয়োগ কেন হচ্ছে না?

নিত্যনতুন নির্দেশ দেওয়া হচ্ছে হাইকোর্টের তরফে। তারপরে বেশ কিছু মামলায় স্থগিতাদেশ হচ্ছে। ফের পরবর্তী মামলা হচ্ছে। ফলে মামলার জটিলতায় অনেক সময় বেশ কিছু নিয়োগ প্রক্রিয়াও (Latest Govt Jobs) থমকে যাচ্ছে। নিয়োগ দুর্নীতিতে ইতিমধ্যেই শাসকদলের বিধায়ক, নেতা এবং প্রাক্তন আমলারা এই মুহূর্তে জেলবন্দি। ফলে স্বচ্ছতার সঙ্গে রাজ্য সরকারের চাকরিতে এই শূন্য পদগুলিতে নিয়োগের প্রয়োজন রয়েছে।

Ads

আরও পড়ুন, প্রাইমারি টেট মামলা নিয়ে নতুন ঝামেলা, সুপ্রিম কোর্টের ধাক্কায় কারো পৌষ মাস, কারো সর্বনাশ।

বিভিন্ন দপ্তরে শূন্য পদ (Latest Govt Jobs) থাকার পরেও কেন তার অনুমতি থাকা সত্ত্বেও নিয়োগ প্রক্রিয়া শুরু করা যায় নি, সেই বিষয়ে মুখ্যমন্ত্রী, মন্ত্রী এবং আমলাদের কাছে জানতে চান। যাতে শীঘ্রই সেই নিয়োগ প্রক্রিয়া শুরু করা যায় সেই কারণেই নবান্নের বৈঠক থেকে ১ লক্ষ ২৫ হাজার শূন্য পদে নিয়োগের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারের কোন কোন দপ্তরে কত শূন্য পদে নিয়োগ হতে পারে, সেই বিষয়ে এখনো পর্যন্ত পাওয়া তথ্য একবার দেখে নেওয়া যাক (Chief Minister Mamata Banerjee Announced for Start Recruitment Process):

কোথায় কত শূন্যপদ?

পদের নাম শূন্যপদ
চিকিৎসক (Doctor)২০০০
নার্স (Nurse)৭০০০
পুলিশ (Police Department)২০০০০
প্রাথমিক শিক্ষক১১০০০
উচ্চ প্রাথমিক শিক্ষক১৪৫০০
গ্রুপ ডি (Group-D)১২০০০
অঙ্গনওয়াড়ি কর্মী৯৪৯৩

এছাড়াও রাজ্য সরকার রাজ্যের সমস্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতেও যে সমস্ত শূন্য পদ রয়েছে, সেই শূন্য পদ গুলিতেও নিয়োগ প্রক্রিয়া শুরু করতে চলেছে। রাজ্য সরকারি দপ্তর গুলিতে শূন্য পদে নিয়োগের ঘোষণায় স্বাভাবিকভাবেই চাকরি প্রার্থীরা যথেষ্ট খুশি।

Advertisement
One thought on “Latest Govt Jobs – পশ্চিমবঙ্গে দেড় লাখ শূন্যপদে সরকারি কর্মী নিয়োগ, কোন দপ্তরে কত ভ্যাকান্সি আবেদনের আগে জেনে নিন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *