আবাস যোজনা Pradhan Mantri Awas Yojana

2015 সালে চালু করা হয়, প্রধানমন্ত্রী আবাস যোজনা তথা Pradhan Mantri Awas Yojana (PMAY) হল ভারত সরকারের একটি উদ্যোগ যার লক্ষ্য সমাজের অর্থনৈতিকভাবে দুর্বল অংশগুলির জন্য সাশ্রয়ী মূল্যের আবাসন প্রদান করা। PMAY স্কিম 31 মার্চ 2022 সালের মধ্যে সাশ্রয়ী মূল্যে প্রায় 20 মিলিয়ন বাড়ি নির্মাণের লক্ষ্য রেখেছিল। নতুন বাজেটে নতুন বরাদ্দ করা হয়েছে।

Advertisement

আবাস যোজনা (PMAY) – এর টাকা পেতে সঠিক ভাবে আবেদন করুন।

অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া শ্রেণীর মানুষদের জন্য 2015 সাল থেকেই Pradhan Mantri Awas Yojana (PMAY) চালু করেছিলেন। এই যোজনার অধীনে যাদের বাড়ি নেই বা বলা ভালো, পাকা বাড়ি নেই, তাদের পাকা বাড়ি তৈরির করার জন্য সরকারের তরফে অনুদান দেওয়া হয়ে থাকে।

গত বছর অর্থাৎ, 2022 সালে কারা ঘর তৈরীর অনুদান পাবেন ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ সরকারের তরফে সেই সংক্রান্ত চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। তবে এরই সাথে রাজ্য সরকারের তরফে আবাস যোজনা সংক্রান্ত আরো এক নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Ads

মাত্র 200 টাকা জমিয়ে প্রতিমাসে পান 3000 টাকা, সুযোগ সীমিত সময়ের জন্য।

রাজ্য সরকারের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, গত বছর যারা আবাস যোজনার জন্য আবেদন করেছিলেন, তারা অনুদানের যোগ্য কিনা যাচাই করতে রাজ্য সরকারের তরফে একটি সমীক্ষা করা হয়েছিল। সেই সমীক্ষা অনুসারে আবাস যোজনার আওতায় পাকাবাড়ি পাওয়ার জন্য আরো 20 হাজার অতিরিক্ত আবেদনকারী আবেদন জানিয়েছিলেন।

Advertisement

এই সমস্ত যোগ্য আবেদনকারীদের নাম আবাস যোজনাতে অর্থাৎ PM Awas Yojana (PMAY) অন্তর্ভুক্ত করতে গেলে কেন্দ্রীয় সরকারকে পশ্চিমবঙ্গের জন্য 20 হাজার অতিরিক্ত ঘরের জন্য অর্থ বরাদ্দ করতে হবে। ফলত, রাজ্য সরকারের তরফে, কেন্দ্রীয় সরকারকে একটি চিঠি লেখা হয়েছে, যেখানে রাজ্য সরকার অনুরোধ জানিয়েছে, পশ্চিমবঙ্গের জন্য অতিরিক্ত 20 হাজার ঘরের জন্য অর্থ বরাদ্দ করার জন্য।

Advertisement

পোষ্ট অফিসে মাত্র 1 হাজার টাকা জমিয়ে হাতে পান 1 লাখ টাকা, দেখতে দেখতে 10 গুন রিটার্ন।

এই প্রসঙ্গে বিভিন্ন সূত্রের তরফে জানা গিয়েছে, রাজ্যের এই প্রস্তাবে সায় মিলেছে কেন্দ্রীয় সরকারের।  এর ফলে, আগামীতে রাজ্যে আরও বেশি সংখ্যক মানুষ বাড়ি তৈরির অনুমোদন এবং বরাদ্দ অর্থ পাবেন।20 হাজার ব্যক্তিকে বাড়ি তৈরীর অনুদান প্রদান করা এখন কেবলই সময়ের অপেক্ষা।
Written by Parna Banerjee.

Ads
Advertisement
2 thoughts on “আবাস যোজনাতে আবারও বড়ো ঘোষণা। টাকা পাওয়া সহজ হলো। দেখে নিন বিস্তারিত।”
  1. আমি একজন কৃষক মাটির ঘরে বসবাস করছি যদি একটা পাকা ঘরের জোগাড় করে দেওয়া হলে ভাল হত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *