WBBSE Madhyamik Routine – মাধ্যমিকে ধর্মঘটের প্রভাব, পরীক্ষার রুটিন নিয়ে আপডেট পর্ষদের। বিভ্রান্ত না হয়ে সঠিক জানুন।

Madhyamik Routine সংক্রান্ত পরিবর্তনের জেরে অনেক বিভ্রান্তি ছড়ালেও সঠিক তথ্যের ভিত্তিতে আমাদের এই প্রতিবেদনে দেখে নেওয়া যাক কবে কোন পরীক্ষা। আগামী 23শে ফেব্রুয়ারি ধর্মঘটের ডাক দিয়েছে একটি সংগঠন। তবে পর্ষদ সভাপতি তার বক্তব্যে পরীক্ষা সক্রান্ত আপডেট দিলেন। রুটিন সংক্রান্ত পরিবর্তনে কোন পরীক্ষা কবে এবং কখন হবে, সবটা জেনে নিজেকে প্রস্তুত করে নিন শেষ বারের মতো। কারণ পরীক্ষার জন্য হাতে বাকি মাত্র কয়েক ঘণ্টা।

Advertisement

WBBSE Madhyamik Routine জেনে নেওয়া সকলের দরকার।

2023 সালের 23 ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। পর্ষদ গত বছরেই সমস্ত দিনক্ষণ প্রকাশ করে দিয়েছিল। তবে ওই সময়েই সাগরদিঘীতে উপনির্বাচনের জন্য মাধ্যমিকের ইতিহাস পরীক্ষার সময়সূচি পরে পিছিয়ে দেওয়া হয়। তবে সম্প্রতি মাধ্যমিক পরীক্ষার জীবন বিজ্ঞান পরীক্ষার সময়সূচি নিয়েও বিভ্রান্তি ছড়াচ্ছে এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়ার গ্রুপগুলিতে প্রচার করা হচ্ছে যে, মাধ্যমিকের জীবন বিজ্ঞান পরীক্ষার সময়সূচিও নাকি ইতিমধ্যেই পরিবর্তন করে দেওয়া হয়েছে। তবে Madhyamik Routine এর আসল খবরটি কী, তা জেনে নেওয়া যাক।

রাজ্যের পাহাড়ে একটি গোষ্ঠী ধর্মঘটের ডাক দিয়েছে। তবে এই বিষয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু তাদের জানিয়েছেন যে, আন্দোলন করার অধিকার সকলের আছে। তবে WBBSE Madhyamik Routine অনুসারে মাধ্যমিক পরীক্ষার দিনে এমন কাজ অনুচিত। রাজ্যের মুখ্যমন্ত্রীও এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। এছাড়াও রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদের তরফে সেই আন্দোলনকারীদের সাথে যোগাযোগ করে বিষয়টি জানালে আন্দোলনকারীরা বলেন যে, WBBSE Madhyamik Routine অনুসারে পরীক্ষা হলে তাদের আপত্তি নেই। সেক্ষেত্রে কোন অসুবিধা হবে না।

Ads

সাগরদীঘিতে উপনির্বাচনের দিনক্ষণ ঠিক হয়ে যাবার পর দেখা যায় 27 ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষার ইতিহাস পরীক্ষা এবং উপনির্বাচন দুই-ই একদিনে পড়েছে। তাই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ 27 ফেব্রুয়ারি ইতিহাস পরীক্ষার তারিখ বদল করে 1 মার্চ করে। এছাড়া আর কোনও রুটিন পরিবর্তন হয়নি।
বর্তমানে মাধ্যমিক পরীক্ষার রুটিনটি হলোঃ

Advertisement

23/02/2023 প্রথম ভাষা
24/02/2023 দ্বিতীয় ভাষা
25/02/2023 ভূগোল
28/02/2023 জীবনবিজ্ঞান
01/03/2023 ইতিহাস
02/03/2023 অঙ্ক
03/03/2023 ভৌতবিজ্ঞান
04/03/2023 অতিরিক্ত বিষয়

Advertisement

অন্যদিকে পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর থেকে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যে সমস্ত ভোট কর্মীরা 27 তারিখ ভোট গ্রহণ কেন্দ্রে উপস্থিত থাকবেন, তাদের ভোট গ্রহণ প্রক্রিয়া যদি দেরিতে সম্পন্ন হয় তবে পরের দিন, অর্থাৎ, 28 শে ফেব্রুয়ারি ভোট কর্মীদের ছুটি থাকবে। সেক্ষেত্রে পরীক্ষা কিভাবে হবে, প্রশ্ন উঠেছিলো। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত ২৮ তারিখ পরীক্ষা হবে। তাই বিভ্রান্ত হবেন না।

Ads

মাধ্যমিক পরীক্ষায় নিশ্চিত সাফল্য পেতে দেখুন অভিজ্ঞ শিক্ষকদের বেষ্ট টিপস।

এই বিজ্ঞপ্তি প্রকাশিত হবার পরেই তৈরী হয়েছে সমস্যা। মূলত রাজ্যের ভোট কর্মী হিসেবে ডিউটি করে থাকেন বিভিন্ন স্কুলের শিক্ষক এবং শিক্ষিকারা এবং মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষকের ভূমিকাতেও তাদের দায়িত্ব থাকে। তাঁদের বক্তব্য, 27 শে জানুয়ারি ভোট গ্রহণের দায়িত্ব পালনের পর ২৮ তারিখ পুনরায় স্কুলের দায়িত্ব সামলানো কষ্টকর। তবে কি পর্ষদ জীবনবিজ্ঞান পরীক্ষার দিনও বদলে অন্যদিন করবে? এই প্রশ্নই ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। রটছে অনেক ভুয়ো খবরও।

মাধ্যমিক পরীক্ষার দুদিন আগে রাজ্যে একাধিক সমস্যার উপদ্রব, পরীক্ষা কিভাবে হবে, পরীক্ষার্থীদের মাথায় হাত।

তবে এই বিষয়ে পর্ষদ কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করে নি। তাই এখনও পর্যন্ত জীবনবিজ্ঞান পরীক্ষার 28 শে ফেব্রুয়ারিতেই সম্পন্ন হবার কথা। ছাত্রছাত্রীদের কাছে অনুরোধ, তারা যেন ভুয়ো খবরে বিশ্বাস না করে সঠিক তথ্যের জন্য পর্ষদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করে।
Written by Parna Banerjee.

Leave a Comment

Advertisement