পেনশন প্ল্যান (LIC Pension Plan) LIC Pension Scheme

প্রতি মাসে যদি ৩৬০০০ টাকা পেনশন পাওয়া যায় তবে বৃদ্ধ বয়সে আর আর্থিক চিন্তার কিছু থাকে না। আর এই Pension Scheme চালু করতে হলে কি কি করতে হবে, কি কি শর্ত ও নিয়ম রয়েছে, কোনও ঝুকি আছে কিনা, বিস্তারিত জেনে নিন।

Advertisement

LIC Pension Scheme

কষ্ট করে উপার্জন করা টাকা সঠিক জায়গায় বিনিয়োগ করার প্রয়োজন। তার কারণ, যতদিন পর্যন্ত কর্মক্ষম থাকা যায়, ততদিন টাকা উপায় করা যেতে পারে। তারপরে যখন কর্মজীবন থেকে অবসর নেবেন, সেই সময়ে জীবনের দৈনন্দিন প্রয়োজন মেটানোর জন্য টাকার দরকার হবে। আর সেই টাকার আগে থেকেই সঞ্চয় করে রাখা দরকার। তাই যেকোনো সঠিক প্রকল্পে টাকা বিনিয়োগ করতে হয়।

যাতে কর্মজীবন ছেড়ে দিয়ে যখন অবসরের দিকে এগোবেন (Retirement) তখন বয়সকালে সেই টাকা নির্ভরতার একটা জায়গা হয়ে দাঁড়াতে পারে। ব্যাংক, বীমা সংস্থা এবং যেকোনো আর্থিক প্রতিষ্ঠানে এই ধরনের একাধিক প্রকল্প রয়েছে। সবচেয়ে নির্ভরযোগ্য সংস্থা হিসেবে দেশের অধিকাংশ মানুষ এখনো লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়াকেই (Life Insurance Corporation of India) ভরসা করেন।

Ads

দেশের সর্বস্তরের সমস্ত মানুষের জন্য বিভিন্ন ধরনের প্রকল্প তৈরি করে এলআইসি (LIC). এখানে সেরকমই একটি স্কিম সম্বন্ধে জানানো হবে, যেখানে খুব কম বিনিয়োগ করলেও পরবর্তীতে প্রতি মাসে একটা নির্দিষ্ট অংকের টাকা পেনশন পেতে পারেন। আর সেই টাকাও যথেষ্ট মোটা অঙ্কের। এবার জেনে নেওয়া যাক, এলআইসির সেই স্কিমটি সম্বন্ধে বিস্তারিত তথ্য:

Advertisement

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার এই পলিসির নাম এলআইসি জীবন অক্ষয় পলিসি (LIC Jeevan Akshay Policy LIC Pension Scheme)
এলআইসি জীবন অক্ষয় পলিসিতে টাকা বিনিয়োগ করলে খুব সহজেই প্রতি মাসে পরবর্তীতে ৩৬ হাজার টাকার পেনশন (LIC Pension Scheme) পেতে পারেন। এলআইসির এই পলিসি নিরাপদ, ঝুঁকিমুক্ত এবং সুরক্ষিত। এই পলিসিতে মাত্র একবার বিনিয়োগ করেও সারা জীবন ধরে পেনশন নিতে পারেন।

Advertisement
Lottery Secrets Formula (লটারি কাটার সংখ্যা, লটারি জেতার গোপন সুত্র_

LIC Pension Scheme calculator

কিভাবে পেনশন পাওয়া যেতে পারে, হিসাবটা একবার দেখা যাক:
এলআইসির এই পলিসিতে ৩৫ বছর থেকে শুরু করে ৬০ বছর পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। যদি এই পলিসিতে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে প্রতি মাসে ১০০০ টাকা করে পেনশন পাবেন।
সেই হিসেবে বছরে 12 হাজার টাকা পেনশন পাবেন।

Ads

আরও পড়ুন, আর মাত্র 3 দিন, সেভিংস একাউন্ট চালু রাখতে মানতে হবে RBI এর এই নিয়ম।

এবার ধরুন, ৪৫ বছর বয়সের কোনো ব্যক্তি যদি এই পলিসিতে বিনিয়োগ করতে শুরু করেন, সেখান থেকে প্রতিমাসে 36 হাজার টাকা করে পেনশন নিতে চান, তাহলে সেই ব্যক্তিকে ৭১ লক্ষ ২৬ হাজার টাকা প্রিমিয়াম জমা দিতে হবে। আর তাহলেই যতদিন তিনি বেঁচে থাকবেন, প্রতি মাসে 36 হাজার 429 টাকা করে পেনশন পেতে থাকবেন। এলআইসির বহু পলিসি রয়েছে। প্রতিটি পলিসিতেই সমাজের যেকোনো আয়ের মানুষেরা বিনিয়োগ করতে পারেন।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *