LIC PLan - এলআইসি প্ল্যান

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন বা LIC দেশের একমাত্র সরকারি বীমা সংস্থা। সঞ্চয়ের প্রসঙ্গ উঠলেই মানুষের প্রথম পছন্দ থাকে এলআইসি বা LIC PLan. কারণ এলআইসি এর প্ল্যানগুলিতে একাধিক সুবিধা পাওয়া যায়। বীমা ও রিটার্নের সুবিধা একসঙ্গে দিয়ে থাকে এই সংস্থা। শুধু তাই নয় এখানে অর্থ বিনিয়োগ নিরাপদ ও ঝুঁকিহীন। তাই বেশিরভাগ মানুষের প্রথম পছন্দ এলআইসি। আজ আপনাদের জন্য এলআইসি এর এমনই এক প্ল্যান নিয়ে হাজির হয়েছি।

Advertisement

LIC PLan Jeevan Paragati Policy

যে প্ল্যানের নাম এলআইসি জীবন প্রগতি প্ল্যান বা LIC jeevan pragati PLan. এই প্ল্যানে বীমা ও রিটার্ন একসঙ্গে পাওয়া যায়। বিশেষত বিষয় হলো এখানে প্রতিদিন 200 টাকা অর্থ বিনিয়োগ করলে মেয়াদ শেষে 28 লক্ষ টাকা পাবেন। একই সাথে পাওয়া যাবে 15 হাজার টাকার পেনশন। চলুন আজকের প্রতিবেদন থেকে এই স্কিমটি সম্পর্কে খুঁটি নাটি তথ্য জেনে নিন।

  • জীবন প্রগতি প্ল্যান
  • বৈশিষ্ট্য
  • সুবিধা

জীবন প্রগতি প্ল্যান

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া 2026 সালের 3rd ফেব্রুয়ারী জীবন প্রগতি প্ল্যান (LIC PLan) লঞ্চ করেছিল। এটি একটি নন লিঙ্কড এনডাউমেন্ট পলিসি, যেখানে পলিসি চলাকালীন সময়ে প্রতি পাঁচ বছর অন্তর মৃত্যু বীমার পরিমান বৃদ্ধি পায়। জীবন শিখর এবং জীবন লাভ পলিসি অনুসরণ করে জীবন প্রগতি প্ল্যান আনা হয়েছিল। এটি এলআইসি এর 848 নং প্ল্যান, যা অন্যতম জনপ্রিয় একটি পালিসি, যেখানে 200 টাকা বিনিয়োগে পাওয়া যাবে 28 লক্ষ টাকা।

Ads

বৈশিষ্ট্য

১) এই LIC PLan এর মেয়াদের সর্বোচ্চ সীমা 65 বছর। নূন্যতম 12 থেকে সর্বোচ্চ 45 বছর পর্যন্ত এই পলিসি কেনা যাবে।
২) পলিসির সর্বনিম্ন ও সর্বোচ্চ মেয়াদ 12 থেকে 20 বছর। এখানে বার্ষিক, অর্ধবার্ষিক, ত্রৈমাসিক বা মাসিক ভাবে পলিসির প্রিমিয়াম জমা করতে পারবেন।

Advertisement

৩) এই পলিসিতে নূন্যতম বেসিক সাম অ্যাসুরডের পরিমান 1,50000 লক্ষ টাকা। সর্বোচ্চ সাম অ্যাসুরডের পরিমানের কোনো সীমা নেই।
৪) 3 বছর প্রিমিয়াম জমা করার পর এই পলিসি থেকে লোন নেওয়া যাবে।
৫) পলিসি খোলার 3 বছর পর পলিসি বন্ধ করা যাবে।
৬) আয়কর ধারা 10 (10 D) অনুযায়ী, ম্যাচুরিটির অর্থের উপর কর ছাড় পাওয়া যায়।

Advertisement

এলআইসির দুর্দান্ত 4 টি নতুন প্ল্যান! বিনিয়োগে মাত্রই মিলবে একাধিক সুবিধা।

সুবিধা

এই LIC PLan এর পলিসির বিশেষত সুবিধা হলো এখানে সঞ্চয় ও বীমা কভারেজ একসঙ্গে পাওয়া যাবে। পলিসি চলাকালীন পলিসি হোল্ডারের মৃত্যু বা দুর্ঘটনা হলে নমনিকে মৃত্যু বীমা, দুর্ঘটনা বীমার অর্থ প্রদান করা হবে। দুর্ঘটনা হলে সর্বোচ্চ 1 কোটি টাকা পর্যন্ত দুর্ঘটনা বীমা পাওয়া যাবে। পলিসি চলাকালীন মৃত্যু বীমার ক্ষেত্রে প্রতি পাঁচ বছর ছাড়া ছাড়া সাম অ্যাসুরডের পরিমান বৃদ্ধি পায়।

Ads
LIC Plans - এলআইসি প্ল্যান

পলিসি কেনার প্রথম পাঁচ বছরের মধ্যে পলিসি হোল্ডারের মৃত্যু হলে 100 শতাংশ টাকা ফেরত দেওয়া হবে। এরপদ 6 থেকে 10 বছরে 125 শতাংশ, 11 থেকে 15 বছরে 150 শতাংশ এবং 16 থেকে 20 বছরে 200 শতাংশ টাকা ফেরত পাওয়া যায়।

এলআইসির নতুন এই স্কিমে মিলবে ডবল রিটার্ন। স্কিম ও সুদের হার সম্পর্কে জেনে নিন।

জীবন প্রগতি প্ল্যানে প্রতিদিন 200 টাকা বিনিয়োগ করে 28 লক্ষ টাকা পাওয়া যাবে। কোনো এক ব্যাক্তি 20 বছরের মেয়াদে এই পলিসি কেনে এবং বছরে 72,000 টাকা করে জমা করে তাহলে মেয়াদ শেষে সঞ্চয় হবে 14 লক্ষ টাকা এবং রিটার্ন পাওয়া যাবে 28 লক্ষ টাকা। এই পলিসিতে 6 শতাংশ থেকে 7 শতাংশ হারে সুদ পাওয়া যায়। এছাড়া 41 বছর বয়সের পর 15 হাজার টাকা করে পেনশন পাওয়া যায়।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *